ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় - টাকা আয় অনলাইনে 2023

আসসালামু আলাইকুম, আমরা আজকের এই পোস্টের মাধ্যমে ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় এবং টাকা আয় অনলাইনে 2023 সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। বাংলাদেশের ছেলে-মেয়ে আছে যারা অনেকেই পড়ালেখা শেষ করে বাড়িতে বসে আছে কিন্তু কোন রকম আয় করার মত কোনরকম পথ খুঁজে পাচ্ছে না। চিন্তার কোন কারণ নেই কারণ আজকের এই আর্টিকেলের মাধ্যমে ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় সম্পর্কে জানাবো। আপনারা যারা অনলাইনে ইনকাম করতে চান তারা আমাদের এই ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় সম্পর্কে জেনে নিন।
চলুন দেরি না করে জেনে নিই ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় এবং টাকা আয় অনলাইনে 2023 সম্পর্কে বিস্তারিত। ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় সম্পর্কে জানতে আর্টিকেলটি পুরোটি পড়ুন।

সূচিপত্র

ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায়ঃ

বর্তমানে আমাদের দেশে ১৮ থেকে ২০ বছর বয়সী ছেলে-মেয়ে গুলো বিভিন্ন ধরনের এবং বিভিন্ন উপায়ে অনলাইন থেকে টাকা ইনকাম করছে। আপনারা যারা নতুন এখনো হয়তোবা অনলাইন ইনকাম সম্পর্কে তেমন কোন ধারণা নেই। চিন্তার কোন কারণ নেই কারণ আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 

ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় সম্পর্কে জানা থাকলে আপনাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজে লাগবে। আপনারা যারা নতুন ইনকাম করতে চাচ্ছেন তারা আমাদের এই ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় সম্পর্কে বিস্তারিত আর্টিকেলটি পড়ুন তাহলে আপনার ভেতরে বেসিক একটি ধারণা চলে আসবে। পরবর্তী সময় আপনি খুব সহজে ঘরে বসে ফ্রি টাকা ইনকাম করতে পারবেন।

চলুন নিম্নে জেনে নিই ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় সম্পর্কেঃ
  • ফ্রিল্যান্সিং করে আয় 
  • কনটেন্ট রাইটিং ও ব্লগিং করে আয়
  • ইউটিউব এ ভিডিও করে আয়
  • ডাটা এন্ট্রি করে অনলাইন ইনকাম
  • ওয়েবসাইট তৈরি করে আয়
  • ফেসবুক পেজ বানিয়ে ইনকাম
  • গুগল অ্যাডসেন্স থেকে ইনকাম
  • পেইড সার্ভের মাধ্যমে আয়
  • আর্টিকেল কেনা-বেচা করে ইনকাম
  • এফফিলিয়েট মার্কেটিং করে আয়
  • ওয়েবসাইট ও অ্যাপ টেস্টার থেকে আয়
  • ভিডিও ও ফটোগ্রাফি করে আয়
  • কিন্ডলে ই-বুকের মাধ্যমে আয়
  • ফেসবুক ই-কমার্স থেকে আয়
  • মাইক্রো ওয়ার্ক সাইট থেকে ইনকাম
  • ইনস্টাগ্রাম থেকে ইনকাম
  • ভার্চুয়াল সহকারি হিসেবে অনলাইন আয়
  • ওয়েব ডেভেলপমেন্ট করে আয়
  • ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আয়
  • ডোমেইন নেম বেচা-কেনা করে আয়

চলুন এবার বিস্তারিত জেনে নেই উপরোক্ত ইনকাম সোর্স গুলো দিয়ে কিভাবে আপনি অনলাইনে ইনকাম করতে পারবেন। আপনারা যারা অনলাইনে ইনকাম করার জন্য অনেক ধরনের ইনকাম সাইট খুঁজছেন উপরোক্ত ফি টাকা ইনকাম করার ২০টি উপায় সম্পর্কে ধারণা দেওয়া হয়েছে। আপনি চাইলে উপরোক্ত ইনকাম সোর্সগুলো দিয়ে আপনি প্রতিদিন অনেক টাকা ইনকাম করতে পারবেন।

ফ্রিল্যান্সিং করে আয়ঃ

বর্তমানে বাংলাদেশে ফ্রিল্যান্সিং এখন জনপ্রিয় একটি ইনকাম সাইট। ফ্রিল্যান্সিং এক ধরনের মুক্ত পেশা যেটির মাধ্যমে আপনি বাড়িতে বসে শুধুমাত্র ইন্টারনেট সংযোগ এবং একটা কম্পিউটার দিয়ে বিভিন্ন উপায়ে ইনকাম করতে পারবেন। যদি ঘরে বসে থেকে ফ্রিল্যান্সিং করে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে প্রথমে ফ্রিল্যান্সিংয়ের ওপর বেসিক কিছু ধারণা নিতে হবে।আপনার ভেতরে যদি ফ্রিল্যান্সিং বিষয়ে কোনো রকম ধারণা না থাকে তাহলে আপনি ফ্রিল্যান্সিং এ কোন রকম কাজ করতে পারবেন না।

এর জন্য আমাদের দেশে বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কোর্সের জন্য আইটি সেক্টর গুলো কাজ করে যাচ্ছে। আপনি চাইলে সেখান থেকে ফ্রিল্যান্সিং কোর্স করে পরবর্তীতে আপনি নিজস্ব ওয়েবসাইট নিয়ে সেখান থেকে অনেক টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে ফ্রিল্যান্সিং অনলাইন কাজগুলো নিচে দেওয়া হলঃ

  • ডিজিটাল মার্কেটিং
  • কন্টেন্ট রাইটিং
  • কপি রাইটিং
  • গ্রাফিক্স ডিজাইন
  • ভিডিও এডিটিং
  • ওয়েব ডেভেলপমেন্ট
  • ইউজার ইন্টারফেস
  • ডাটা এন্ট্রি ইত্যাদি

উপরোক্ত বিষয়গুলো জানা থাকলে আপনি আপনার বাসায় বসে থেকে ফ্রিল্যান্সিং করে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। আর যারা এখন একদম নতুন তারা যেকোনো আইটি সেক্টর থেকে কোর্স নিয়ে ফ্রিল্যান্সিং বিষয়ে আপনি সমস্ত কিছু জানতে পারবেন।

কনটেন্ট রাইটিং এবং ব্লগিং করে আয়ঃ

আপনারা যদি লেখা লিখে কাজে পারদর্শী হন তাহলে গুগল প্লাটফর্মে লেখালেখির কাজ করে খুব সহজে অনলাইন ইনকাম করতে পারবেন। আপনারা যদি বাড়িতে বসে গুগল থেকে আর্টিকেল লিখে আয় করতে চান তাহলে আপনি নিজে ডমেইল কিনে ওয়েবসাইট বানিয়ে এবং পরবর্তীতে হোস্টিং নিয়ে আর্টিকেল লিখে গুগল থেকে ইনকাম করতে পারবেন। আবার আপনারা চাইলে ওয়ার্ডপ্রেস এবং টাম্বলার থেকে বিনামূল্যে ব্লগ লিখে ফ্রী টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে বাংলাদেশে আপ ওয়ার্ক, ফাইবার সহ বিভিন্ন ধরনের কনটেন্ট ও ব্লগ রাইটারদের প্রচুর পরিমাণে চাহিদা বেড়ে চলেছে।

আরো পড়ুনঃ মহিলাদের ঘরে বসে ইনকাম - মেয়েদের ঘরে বসে আয়

আপনার ভেতরে যদি ইংরেজি লেখার দক্ষতা অধিক পরিমাণে থেকে থাকে তাহলে ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম গুলোতে কনটেন্ট রাইট করে অনেক টাকা ইনকাম করতে পারবেন। কন্টেন রাইটিং এবং ব্লগিং করে আপনি আপনার কাজের উপর ভিত্তি করে ১০ থেকে ১০০ ডলার পর্যন্ত ইনকাম করতে পারবেন।

ইউটিউব এ ভিডিও করে আয়ঃ

বর্তমান বিশ্বে ইউটিউবে এখন সকল ধরনের ভিডিওর চাহিদা বেড়ে চলেছে। আপনি হয়তো ভাবছেন কিভাবে এবং কোন ধরনের ভিডিও ইউটিউবে ছাড়বো। কিন্তু চিন্তার কোন কারণ নেই। আপনি আপনার চাহিদা মতো এবং আপনার ভেতরে যেসব ট্যালেন্টগুলো লুকিয়ে আছে সেগুলো দিয়ে আপনি ভিডিও তৈরি করতে পারবেন। পরবর্তীতে ভিডিওগুলো এডিটিং করে ইউটিউবে একাউন্ট খুলে তা আপনি প্রতিদিন ছাড়তে পারবেন। ইউটিউবে যখন আপনার ভিউ বাড়বে এবং আপনাকে সবাই সাপোর্ট করা শুরু করবে তখন আপনি আপনার ইউটিউব চ্যানেল থেকে প্রতিদিন ৫ থেকে ১৫ ডলার ইনকাম করতে পারবেন।

কিন্তু আপনাকে প্রথমে আপনার চ্যানেলে গুগলে এডসেন্স সংযুক্ত করতে হবে। গুগলে আর্টসেন্স সংযুক্ত করার পর আপনি আপনার youtube চ্যানেলটি মনিটাইজেশন করতে পারবেন। মূলত আপনি এই মনিটাইজেশনের মাধ্যমে অনেক টাকা ইনকাম করতে পারবেন। এই সমস্ত ভিডিও বানাতে আপনার কোন ধরনের ক্যামেরা বা অন্যান্য যন্ত্রাংশের প্রয়োজন পড়বে না। কেবলমাত্র আপনার হাতে থাকা মোবাইল ফোনটি দিয়ে আপনি আপনার ভিডিও তৈরি করতে পারবেন এবং মোবাইলের মাধ্যমে ইউটিউব চ্যানেল খুলে তা আপনি নিজের মতন করে মনিটাইজেশন করতে পারবেন।

কিন্তু আপনি যদি ইউটিউব থেকে টাকা ইনকাম করতে চান তাহলে ইউটিউব এর কিছু শর্ত মেনে আপনাকে টাকা ইনকাম করতে হবে। একটি ইউটিউব চ্যানেল মনিটাইজেশনের জন্য চ্যানেলে সর্বশেষ ৩৬৫ দিনে ৪০০০ ঘন্টা ওয়াচ টাইম থাকা লাগবে এবং আপনার চ্যানেলে মোট ১০০০ সাবস্ক্রাইবার থাকা লাগবে। তাহলে আপনি আপনার চ্যানেলটি সঠিকভাবে মনিটাইজ করে প্রতিদিন বিপুল পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

ডাটা এন্ট্রি করে অনলাইন ইনকামঃ

ডাটা এন্টির কাজ করতে হলে আপনাকে সর্বপ্রথম ডাটা এন্ট্রি সম্পর্কে জানতে হবে। ডাটা এন্ট্রির কাজ মূলত একটি জায়গা থেকে সম্পূর্ণ তথ্য গুলো অন্য জায়গায় ডাটা কে এন্ট্রি করা হলো ডাটা এন্ট্রি। আপনি কোন বিষয়ে লিখালিখি করার পর সেই লেখাগুলো কপি করে অন্য জায়গায় স্থান তোর করাকে মূলত ডাটা এন্ট্রি বলা হয়। ডাটা এন্ট্রি মূলত অনেক ধরনের হয়ে থাকে। সেগুলোর মধ্যে অধিক প্রচলিত।

এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ ডাটা এন্ট্রি হলো মাইক্রোসফট এক্সেল সফটওয়্যার এর ডাটা এন্ট্রির কাজ। আপনাদের সুবিধার্থে নিচে কিছু বেশ জনপ্রিয় ডাটা এন্ট্রির জব সম্পর্কে দেওয়া হলঃ

  • সাধারণ ডাটা এন্ট্রি
  • একাউন্টিং ডাটা এন্ট্রি
  • অনলাইন ডাটা এন্ট্রি
  • অফলাইন ডাটা এন্ট্রি
  • ডাটা ক্যাপচারিং এন্ড রেন্ডারিং
  • ডাটা মাইনিং
  • প্রোডাক্ট ডাটা এন্ট্রি ইত্যাদি।

বর্তমান বাংলাদেশের উপরোক্ত ডাটা এন্ট্রি গুলো বেশ জনপ্রিয় একটি কাজের মধ্যে সম্পর্কযুক্ত। আপনারা যারা নতুন ডাটা এন্ট্রি কাজ করতে চান তারা উপরোক্ত ডাটা এন্ট্রি কাজগুলো করতে পারেন। কারণ উপরোক্ত ডাটা এন্ট্রি কাজগুলো করলে আপনি অনায়াসে এবং খুব তাড়াতাড়ি অনলাইন ইনকাম শুরু করতে পারবেন।

ওয়েবসাইট তৈরি করে আয়ঃ

আমাদের দেশে প্রতিনিয়ত অনলাইন ইনকামের চাহিদা বেড়েই চলেছে। বর্তমান বিশ্বে আর্টিকেল লেখার চাহিদাও অনেক বেড়ে চলেছে। এর জন্য আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোনটি দিয়ে খুব সহজেই ব্লগিং শুরু করতে পারবেন। ব্লগিং শুরু করার পর আপনি গুগল থেকে এডসেন্স অনুমোদন করলেই আপনার ইনকাম শুরু হয়ে যাবে। ব্লগিং বা আর্টিকেল লিখে যদি আপনি ইনকাম করতে চান তাহলে একটি সম্পূর্ণ নিয়মে ওয়ার্ডপ্রেস অথবা ব্লগার ওয়েবসাইট আপনাকে তৈরি করে নিতে হবে বা আপনি চাইলে অন্যান্য যেগুলো আইটি কোম্পানিগুলো আছে সেখান থেকেও নিজের মত করে বানিয়ে নিতে পারবেন। 

এরপর সেই ওয়েবসাইটটিতে আপনি আপনার মন মত আর্টিকেল লিখে এবং কোন ধরনের কপিরাইট ছাড়া সম্পূর্ণ নিজের ভাষায় লিখে তা আপনি আপনার ওয়েবসাইটে ছাড়ুন। প্রতিদিন আপনাকে তথ্যবহুল এবং গুরুত্বপূর্ণ আর্টিকেল লিখতে হবে যাতে করে গুগল যেন আপনার আর্টিকেল দেখে ভালো এবং ইউনিক মনে করে। উপরোক্ত সমস্ত প্রসেস গুলো সঠিক নিয়মে থাকলে আপনি আপনার একাউন্টের জন্য এডসেন্স এর আবেদন করুন। আপনার ওয়েবসাইটটি যদি গুগল থেকে এডসেন্স এপ্রুভেল হয়ে যায় তাহলে আপনার ওয়েবসাইটে গুগল তারপর থেকে এড দেখানো শুরু করবে।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা ইনকাম করার পদ্ধতি - ফ্রি টাকা ইনকাম

এই অ্যাড দেখানোর জন্য গুগল কর্তৃপক্ষ আপনাকে বেশ কিছু অর্থ প্রদান করবে। যেটির পরিমাণ google মোট এডের মূল্যের ৬৫ থেকে ৭০% আপনাকে পেমেন্ট করে থাকবে। তাছাড়াও ব্লগে ইন স্পন্সার এবং এফিলিয়েট এর মাধ্যমে ইনকাম করার অত্যন্ত সুযোগ রয়েছে। ব্লগিং করে ইনকাম করতে হলে আপনাকে প্রথমে কিছু অর্থ খরচ করতে হবে তা না হলে আপনার পেজের কোন মূল্য থাকবে না। উপরোক্ত আর্টিকেল এর আলোচনার মাধ্যমে আপনি আপনার ইনকাম এখনই শুরু করে দিতে পারবেন।

ফেসবুক পেজ বানিয়ে ইনকামঃ

উপরোক্ত বিষয়বস্তুগুলো দিয়ে কিভাবে ইনকাম করবেন তা হয়তোবা আপনারা এতক্ষণে বুঝে গেছেন। চলুন এবার জেনে নিয়ে ফেসবুক পেজ বানিয়ে কিভাবে ইনকাম করা যায়। ফ্রি টাকা ইনকাম করার ২০টি  উপায় এর মধ্যে ফেসবুক বানিয়ে ইনকাম করা সবচেয়ে সহজ পদ্ধতি। উপরোক্ত ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় এর মধ্যে আপনি ফেসবুক পেজ বানিয়ে অনায়াসে খুব দ্রুত টাকা ইনকাম করতে পারবেন। ফেসবুক পেজ থেকে কিভাবে টাকা ইনকাম করবেন তা নিম্নে দেওয়া হলো।

প্রথমত আপনার নিজের একটি ফেসবুক একাউন্ট থাকা লাগবে। তারপরে সেই একাউন্টে প্রবেশ করে প্রোফাইল অপশনে গিয়ে পেজে ক্লিক করে নতুন পেজ বানিয়ে নিতে হবে। প্রথম অবস্থায় আপনার ফেসবুক পেইজে ১০ হাজার লাইক বা ফলোয়ার থাকা লাগবে। পরবর্তীতে আপনি আপনার পেইজে এমন কিছু ভিডিও ছাড়বেন যেগুলো মানুষ দেখে আকৃষ্ট হয় এবং আপনার ভিডিওগুলো বেশি বেশি করে দেখে। এক কথায় বলা যায় আপনি আপনার পেইজে সবার থেকে আলাদা এবং ইউনিক ভিডিও গুলো ছাড়বেন তাহলে খুব দ্রুত আপনার ফেসবুক পেজ গ্রহণ করবে। 

আবার আপনি চাইলে ফেসবুক পোস্ট করে আপনার ভিউজ বাড়াতে পারবেন। এভাবে আপনি প্রতিদিন একটা ভিডিও দশ মিনিট করে ছাড়বেন তাহলে খুব দ্রুত ফেসবুক থেকে আপনার পেজে মনিটাইজেশন দিয়ে দিবে। মনিটাইজেশন দেওয়ার পরে আপনি আপনার পেইজে কত ভিউ হচ্ছে সেটি ভালো করে দেখতে পারবেন এবং আপনি দিনে কত ডলার ইনকাম করছেন সেটিও মনিটাইজ করতে পারবেন। ফেসবুক পেজে ভিডিও নিয়ে তিন থেকে চার মাস কাজ করলে আপনার পেজ সফলভাবে দাঁড়িয়ে যাবে।

সুতরাং যারা নতুন টাকা করতে চাচ্ছেন তারা ফেসবুক পেজ খুলে টাকা ইনকাম করতে পারবেন। আমরা আপনাদের উপরোক্ত আলোচনার মাধ্যমে এবং ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় এর মধ্যে বেশ কিছু ইনকামের ওপর বিস্তারিত ধারণা দিয়ে দিয়েছি। কিন্তু উপরোক্ত ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় এর মধ্যে সবগুলো উপায় গুলো দিয়ে খুব সহজে ঘরে বসে শুধু একটি মাত্র ল্যাপটপ বা কম দামের পিসি দিয়ে ইনকাম করতে পারবেন।

শেষ কথাঃ টাকা আয় অনলাইনে 2023

উপরোক্ত পোস্টটিতে আমরা আপনাদের ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় এবং টাকা আয় অনলাইনে 2023 সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। উপরোক্ত ফ্রী টাকা ইনকাম করার ২০টি উপায় এর মধ্যে আপনার যেটা ভালো লাগবে এবং চিঠিতে আপনি অভিজ্ঞ সেটি দ্বারা প্রথম অবস্থায় ইনকাম করা শুরু করতে পারবেন। বর্তমান বাংলাদেশে এখন উপরোক্ত ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় গুলো নিয়ে বিভিন্ন ছেলে-মেয়ে কাজ করে অনেক অনেক টাকা ইনকাম করছে। 

তাই আশা করি উপরোক্ত ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় আপনার সামনের দিনগুলোতে গুরুত্বপূর্ণ ভাবে ইনকাম করতে সাহায্য করবে। আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url