পা ফাটা দূর করার ঘরোয়া উপায় - পা ফাটার ক্রিম

আসসালামু আলাইকুম ,প্রিয় পাঠক আপনি কি পা ফাটার ঘরোয়া উপায় খুঁজছেন আশা করি এই পোস্টটির মাধ্যমে পা ফাটা দূর করার ঘরোয়া উপায় ও পা ফাটার ক্রিম নিয়ে আলোচনা করব, আমাদের মধ্যে এমন অনেকেই আছে যারা এই পা ফাটা দূর করার ঘরোয়া উপায় ও পা ফাটার ক্রিম এর সমস্যা নিয়ে ভুগছেন। পা ফাটা দূর করার ঘরোয়া উপায় ও পা ফাটার ক্রিম এগুলোর বিষয়ে জানতে হলে এই পোস্টটি ভালো করে পড়ুন
চলুন দেরি না করে পা ফাটা দূর করার ঘরোয়া উপায় ও পা ফাটার ক্রিম এগুলো নিয়ে আলোচনা করব এই পোস্ট টিতে পা ফাটা সমস্যাটি হওয়ার কারণ ত্বকের শুষ্কতা বা স্তোরীভূত মরাকোষ । অনেক বেশি হাঁটাচলা , দীর্ঘ সময় দাঁড়িয়ে কাজ করা বা ডিহাইড্রেশন ইত্যাদি।

সুচিপত্র

গরমে পা ফাটা দূর করার ঘরোয়া উপায়

আপনারা যদি গরমে পা ফাটার ঘরোয়া উপায় জানতে চান । তাহলে এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়ে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে নিন । আপনাদের মধ্যে অনেকেই আছে যাদের শুধু শীতে নয় গরমেও পা ফাটে । ত্বক বিশেষজ্ঞদের মতে অনেক সময় রাসায়নিক দ্রব্য ও অত্যাধিক সাবান ব্যবহারের ফলে এই সমস্যা ঠিক হয়ে থাকে এবং পায়ের ত্বক সূক্ষ হয়ে যায় যার ফলে পা ফাটার সমস্যা দেখা দেয়। আপনি যদি পা ফাটার সমস্যায় ভুগেন তাহলে পা ফাটা দূর করার ঘরোয়া উপায় জেনে নেন।

আরো পড়ুনঃ দাঁতের মাড়িতে ব্যথা হলে করণীয় - দাঁতের মাড়ি ব্যথার ঔষধ

পা ফাটা দূর করার কিছু ঘরোয়া উপায়

এই পা ফাটা দূর করার জন্য বলা যায় দীর্ঘদিনের পা ফাটার সমস্যা দূর করার জন্য আমাদেরকে সুক্ষ সুক্ষ বিষয় খুব খেয়াল রাখা জরুরি। সাধারণত পায়ের ত্বকের আদ্রতা কমে যাওয়ার কারণ এ ত্বক ফেটে যায়। এজন্য রাত্রে ঘুমানোর আগে ভালোভাবে ময়েশ্চারাইজার লাগিয়ে তবেই ঘুমানো দরকার। তাহলে আসুন জেনে নিন পা ফাটা দূর করার ঘরোয়া উপায় ও পা ফাটা ক্রিম সম্পর্কে ।

চালের গুড়া মধু আপেল এর ব্যবহার

চালের গুড়া তিন চামচ, মধু এক চামচ, তিন থেকে চার ফোঁটা আপেল সিডার ভিনেগার মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। প্রথমে পায়ের গোড়ালি সূক্ষ গরম পানিতে 10 থেকে 12 মিনিট ডুবিয়ে রাখুন ।এরপর মিশ্রণটি পায়ে লাগিয়ে দিন তবে খেয়াল রাখবেন পা যেন ভেজানো থাকে ভালোভাবে পাটা মুছে নেবেন , স্টোনটি পায়ে লাগানো হয়ে গেলে ওটা শুকানোর পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই তিন দিন এটা ব্যবহার করলে পা ফাটা কমে যাবে ইনশাআল্লাহ । শুধু মধু ব্যবহারের ফলে পা ফাটা রোধ করা সম্ভব।

গামলাই সূক্ষ গরম পানি তে এক কাপ মধু ঢালুন, তাতে ২০ মিনিট পাটা ডুবিয়ে রাখুন। এবার পা ঘষার পাথর দিয়ে আস্তে আস্তে পাটা ম্যাসাজ করুন। প্রতিদিন এটি করলে পা ফাটা রোধ করা সম্ভব। 

কলার ব্যবহার 

দুই তিনটি পাকা কলা ভালোভাবে চটকে নিন । এরপর এটি পা ফাটা মানে আক্রান্ত স্থানগুলোতে লাগিয়ে দিন। ২০-২১ মিনিট পর পা ধুয়ে ফেলুন। কলায় থাকা প্রাকৃতিক ময়েশ্চারাইজার ,বি সিক্স,ভিটামিন এ, ভিটামিন সি তোকে আদ্রতা বজায় রাখে। 

বেকিং সোডার ব্যবহার

একটি বালতি বা গামলাই খুবই অল্প পরিমাণে গরম পানি নিয়ে তিন চামচ বেকিং সোডা খুব ভালোভাবে মেশান। পানিতে ২০-২১ মিনিট ডুবিয়ে রাখুন পাথর দিয়ে পায়ের গোড়ালি সুক্ষ ভাবে ম্যাসাজ করুন। এরপর পা ধুয়ে ফেলার জন্য পরিষ্কার পানি ব্যবহার করুন। পা শুকিয়ে গেলে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। সপ্তাহে অন্তত দুই তিনবার ব্রেকিং সোডা এই ভাবেই ব্যবহার করলে নিশ্চয়ই উপকার পাবেন।

আরো পড়ুনঃ ব্যায়াম করার উপকারিতা - ব্যায়াম করার অপকারিতা বিস্তারিত জানুন

গ্লিসারিন ও গোলাপজলের ব্যবহার

পা ফাটা রোধ করার জন্য গ্লিসারিন ও গোলাপজলের মিশ্রণ খুব কার্যকরী। প্রতিনিয়ত ঘুমানোর আগে গ্লিসারিনের সঙ্গে সমপরিমাণ গোলাপজল মিশিয়ে খুব ভালোভাবে ম্যাসাজ করুন। প্রতিনিয়ত এটা ব্যবহার করলে পা ফাটা রোধ করা সম্ভব।

লেবু ও ভেসলিনের ব্যবহার 

ভ্যাসলিনৈ এর সঙ্গে লেবুর রস ভালোভাবে মিশিয়ে পায়ে লাগাতে পারেন। রাতে ঘুমানোর আগে ভালোভাবে পা পরিষ্কার করে মিশ্রণটি পায়ে লাগান । এটি আপনার পা ফাটা রোধ করতে সাহায্য করবে।

মাউথ ওয়াশ এর ব্যবহার

আসলে শুনতে অবাক হলেও মাউথ ওয়াশ পায়ের যত্নে খুব কার্যকরী। মাউথ ওয়াশএর ব্যবহারের ফলে অনেক ব্যাকটেরিয়া দূর হয় । সুক্ষ ত্বকের জন্য খুব ভালো। এক বালতি বা কামলাই পানি নিয়ে মমতাজ দিয়ে ১৫-২০ মিনিট পা ডুবিয়ে রাখতে হবে। এইভাবে প্রতি রাত্রে ঘুমানোর আগে ব্যবহার করলে পা ফাটা দূর করা যায়। 

পা ফাটা দূর করার ক্রিম

আপনি কি পা ফাটা দূর করার ক্রিম কোনটি বাংলাদেশের জানতে চান ? তাহলে আসুন জেনে নিন পা ফাটার দূর করার ক্রিম কোনটি ভালো । বাংলাদেশে পা ফাটার বিভিন্ন ধরনের ক্রিম বা মলম পাওয়া যায়।তবে বাজারে পা ফাটা দূর করার কিছু উল্লেখযোগ্য ক্রিম পাওয়া যায় তার মধ্যে হল রেমি পা ফাটা, হিলগার্ড, ইমুরিয়া ২৫, বড় প্লাস, হিমালয় ফুট কেয়ার অন্যতম । এগুলো ব্যবহার করে পা ফাটা দূর করতে পারবেন। এগুলো বাংলাদেশের সব বাজারে বা দোকানে কিনতে পাওয়া যায়। আশা করি বুঝতে পেরেছেন ব্যাপারটা দূর করার ক্রিম বাংলাদেশে কোনগুলো পাওয়া যায়।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার উপায় - টিউমার কিভাবে প্রতিরোধ করবেন

পা ফাটা দূর করার ক্রিম এর নাম সমূহ
  • হিমালয়া ওয়েনেস ফুড কেয়ার ক্রিম
  • খাদি জেসমিন এন্ড গ্রিন টি হারবাল ফুড ক্রিম
  • পতঞ্জলি ক্রাক হিল ক্রিম
  • হেলমেট ক্রাকড হিলস রিপেয়ার স্পেশালিস্ট ক্রিম
  • ভাদি হারবাল ফুট ক্রিম

হিমালয়া ওয়েনেস ফুট কেয়ার ক্রিম

বাংলাদেশ খুব জনপ্রিয় একটি ক্রিম হচ্ছে হিমালয় ক্রিম এটি পা ফাটা দূর করার স্কয়ার ক্রিম।আপনার পা ফাটা বা পায়ের গোড়ালি ফাটা কমায় ও মিশ্রণ সুন্দর করে তোলে। এই ক্রিমটি ব্যবহারের ফলে পা ফাটার যন্ত্রণা থেকে মুক্তি দেই। প্রতি রাতে ঘুমানোর আগে এটি ব্যবহার করতে হবে।আপনাদের সুবিধার জন্য বলে দেই হিমালয়া ওয়েলনেস ফুট কেয়ার ক্রিম এর মূল্য ১৭৯ টাকা।

খাদি জেসমিন এন্ড গ্রিন টি হারবাল ফুট ক্রিম

আপনারা যারা পা ফাটা নিয়ে ভুগছেন তারা পায়ের ফাটা দূর করতে এই ক্রিমটি ব্যবহার করতে পারেন।এই ক্রিমটি ব্যবহার করলে আপনার পা নরম ও কমল হয়ে উঠবে। প্রতিদিন গোসলের পরে ঘুমানোর আগে নিয়ম মত ক্রিমটি ব্যবহার করলে অবশ্যই উপকার পাবেন।

পতঞ্জলি ক্রাক হিল ক্রিম

একটি অনেক জনপ্রিয় একটি ক্রিম এই  ফুটপ্রিন্টিং ক্লিনিক্যাল ও মেডিকেল দ্বারা প্রমাণিত। আপনাকে পা ফাটা দূর করার জন্য এই ক্রিমটি প্রতিদিন ব্যবহার করতে হবে। এই ক্রিমটি ব্যবহারের ফলে আপনার পা নরম, কোমল ও মসৃণ হয়ে উঠবে এবং পা ফাটা দূর হয়ে যাবে। 

শেষ কথাঃ পা ফাটা দূর করার ঘরোয়া উপায়

উপরোক্ত আলোচনায় আপনি এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন পা ফাটা দূর করার ঘরোয়া উপায় ও পা ফাটার ক্রিম সম্পর্কে বিস্তারিত আলোচনা। আশা করি আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনি উপকৃত হয়েছে। পা ফাটা দূর করার ঘরোয়া উপায় পা ফাটার ক্রিম সম্পর্কে এই পোষ্টটি সম্পর্কে আপনার যদি কোন ধরনের মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের এই পোস্টটি ভাল লেগে থাকলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন যেন তারাও উপকৃত হয় । আল্লাহ হাফেজ ভালো থাকবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url