ব্যায়াম করার উপকারিতা - ব্যায়াম করার অপকারিতা বিস্তারিত জানুন

আপনি কি ব্যায়াম করার উপকারিতা এবং ব্যায়াম করার অপকারিতা সম্পর্কে জানেন? আপনার যদি দয়া করে উপকারিতা ও ব্যায়াম করার অপকারিতা সম্পর্কে পর্যন্ত পরিমাণ ধারণা না থাকে তাহলে আপনার জন্য এই পোস্টটি। আপনার শরীর সুস্থ রাখার জন্য ও শরীরকে ফিটনেস করার জন্য ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে জানা উচিত। ব্যায়াম করার উপকারিতা গুলো কি কি ও ব্যায়াম করার অপকারিতা সম্পর্কে জানার জন্য পোস্টটি পড়ুন।
আমাদের দৈনন্দিন জীবনের মধ্যে সকল মানুষের ব্যায়াম করা উচিত। আপনার শরীর ঠিক রাখার জন্য ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে অবশ্যই জানা উচিত। চলুন জেনে নেই ব্যায়াম করা উপকারিতা ও ব্যায়াম করার অপকারিতা সম্পর্কে।

সূচিপত্র

শরীর ঠিক রাখার জন্য ৫টি ব্যায়াম করার উপকারিতা নিম্নে দেওয়া হলো। চলুন জেনে নেওয়া যাক ব্যায়াম করার ৫টি উপকারিতা।

শরীরের শক্তি ও দেহের ভারসাম্য বৃদ্ধি করা

ব্যায়াম করার উপকারিতার মধ্যে সর্বপ্রথম উপকার হলো শরীরের শক্তি ও দেহের ভারসাম্য বৃদ্ধি করতে যথেষ্ট পরিমাণ সাহায্য করে। ব্যায়াম করার মাধ্যমে স্বাস্থ্যবান ব্যক্তি এবং স্বাস্থ্য ছাড়া ব্যক্তি সব ধরনের মানুষের দেহের শক্তি ও ভারসাম্য বৃদ্ধি করতে থাকে। একজন ব্যক্তি কাজের মধ্য দিয়ে যদি শরীরে ক্লান্তি ক্লান্তি অনুভব করে থাকে তাহলে সে যদি নিয়মিত পাঁচ থেকে ছয় সপ্তাহ ব্যায়াম করার অভ্যাস করে তাহলে তার শরীরের ক্লান্তি থাকবে না। শরীরের ভারসাম্য ঠিক থাকবে।

আরো পড়ুনঃ গলগন্ড রোগের ঘরোয়া চিকিৎসা - থাইরয়েডের ঘরোয়া উপায়

তাহলে আমাদের সকলের উচিত নিয়মিত ব্যায়াম করা। শরীরকে ঠিক রাখার জন্য প্রতিনিয়ত ব্যায়াম করলে শরীরের শক্তি ও দেড় ভারসাম্য বজায় থাকবে, তাই আমরা সবাই প্রতিনিয়ত ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলি।

দেহের ওজন নিয়ন্ত্রণ

আমাদের দেশে বেশিরভাগ মানুষই রাতের বেলা খাওয়া-দাওয়া করে ঘুমিয়ে পড়ি। ঘুমানোর কারণে আমাদের শরীরে চর্বি তৈরি করতে সাহায্য করে এই কারণে রাতের বেলায় খাওয়া দাওয়া করে ঘুমানো উচিত নয়। দেহের ওজন নিয়ন্ত্রণ যদি অতিরিক্ত বেড়ে যায় তাহলে ব্যায়াম করা অত্যন্ত জরুরী। ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে ধারণা নিতে হবে তাহলে আপনি শরীরে ওজন নিয়ন্ত্রণ করতে পারবে। শরীরের ওজন বেড়ে গেলে দুইটা উপায় আপনি খুব দ্রুত ওজন নিয়ন্ত্রণ করতে পারবেন প্রথমত হল খাবার নিয়ন্ত্রণ রাখা ও দ্বিতীয়ত হল প্রতিনিয়ত ব্যায়াম করা।

আপনি যদি প্রতিদিন সকালে, বিকালে ৩০ মিনিটে ও জগিং করেন তাহলে আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণ অনেক সহজ হয়ে যাবে। প্রতিনিয়ত ব্যায়াম করলে আপনার শরীর ভালো থাকবে এবং স্বাস্থ্য উন্নত হবে।

শারীরিক ব্যায়াম দেহের রোগ প্রতিরোধ

নিয়মিত ব্যায়াম করার মাধ্যমে শরীরের বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ করে থাকে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে তোলে। আপনি যদি নিয়মিত ব্যায়াম করেন তাহলে ব্যায়াম করার মাধ্যমে আপনার শরীরের রোগ প্রতিরোধ করা যাবে। প্রতিদিন সকালবেলায় নির্দিষ্ট সময় করে হাঁটলে দেহের স্তন ক্যান্সার থেকে বেঁচে থাকা যায়। যে কোন ধরনের ক্যান্সার শরীরের ঝুঁকি কমিয়ে দেয়। নিয়মিত হাটাহাটি করলে শরীরে ইনসুলিন নেয়ার প্রয়োজন পড়বে না।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার উপায় - টিউমার কিভাবে প্রতিরোধ করবেন

ব্যায়াম করার মাধ্যমে শরীরের ফিটনেস ও শারীরিক উন্নত হয় এবং শরীরের রক্তচাপ ও রক্ত চর্বির হ্রাস পেতে থাকে। এগুলো ছাড়া আরও অনেক ধরনের রোগ থেকে বাঁচতে সাহায্য করে। ব্যায়াম করার উপকারিতার মাধ্যমে আপনি আরো অনেক কিছু থেকে মুক্তি পেয়ে যাবেন।

ডায়াবেটিক্স রোগীদের ব্যায়ামের মাধ্যমে ঝুঁকি কমানোর উপায়

আমরা জেনে গেছি প্রতিনিয়ত সকালে হাটাহাটি করলে শরীরে ডায়াবেটিক্স ঝুঁকি কমে যায়। আপনার যদি ডায়াবেটিসের সমস্যা হয়ে থাকে তাহলে আপনাকে সর্বপ্রথম খাবার নিয়ন্ত্রণে আনতে হবে এবং পাশাপাশি সকালে ও বিকালে ব্যায়াম করতে হবে। আপনি যদি নিয়মিত বিকাল বেলা তিরিশ মিনিট আপনার শরীরে ডাইবেটিসের ঝুঁকিটা অনেক কমে যাবে। তাই সকাল এবং বিকালে সর্বনিম্ন ২০ মিনিট হাঁটার প্রয়োজন। আপনার ছবিটা অনেকটাই নিয়ন্ত্রণে আনতে সাহায্য করবে।

শরীরে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি করা

মানুষ অক্সিজেন ছাড়া বাঁচতে পারে না। আপনার শরীরে যদি ঠিকমতো অক্সিজেন সরবরাহ না করে তাহলে আপনি অনেক ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকবেন। সর্বপ্রথম আপনার শ্বাসকষ্ট সমস্যা হবে অর্থাৎ আপনার শ্বাস নিতে পারবেন না। আস্তে আস্তে আপনার শরীর অসুস্থ হয়ে যাবে। এগুলো না হওয়ার জন্য আপনাকে প্রতিনিয়ত ব্যায়াম করতে হবে। আপনার যদি শরীরে এরকম সমস্যা হয়ে থাকে তাহলে আপনাকে প্রতিনিয়ত ব্যায়াম করতে হবে।

ব্যায়ামের মাধ্যমে যদি ভালো না হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। ব্যায়াম করার মাধ্যমে অক্সিজেন নিতে সাহায্য করবে। ব্যায়াম করার উপকারিতা মধ্যে শরীরে অক্সিজেন সরবরাহ বৃদ্ধি করা অন্যতম ব্যায়াম।

আরো পড়ুনঃ যক্ষা রোগের লক্ষণ - যক্ষা থেকে বাঁচার উপায়

এমন অনেক মানুষ রয়েছে যারা নিয়মিত ব্যায়াম করার উপকারিতা পায় আবার অনেকেও আছে ব্যায়ামের নিয়ম না মেনে ব্যায়াম করার অপকারিতা বা অসুবিধার সম্মুখীন হচ্ছে। চলনা আমরা জেনে ব্যায়াম অতিরিক্ত ব্যায়াম করার অপকারিতা। অতিরিক্ত ব্যায়াম করার মাধ্যমে শরীরে হার্টের সমস্যা দেখা দেয় ও আর্থাইটিস এবং মেয়েদের গর্ভধারণের সমস্যা দেখা যায় এক্ষেত্রে মহিলাদের মাসিক চক্র ও আরো অনেক ধরনের সমস্যার সম্মুখীন।

অতিরিক্ত ব্যায়াম করার কারণে ব্যায়াম করার অপকারিতা হয়ে থাকে। শরীরের জন্য অতিরিক্ত পরিমাণ কোন কিছুই ভালো না। তাই আপনাকে প্রতিনিয়ত ব্যায়ামের নিয়ম মেনে ব্যায়াম করতে হবে।

অতিরিক্ত ব্যায়ামের কারণে শরীরে ব্যথা সৃষ্টি

আপনি যদি নতুন নতুন ব্যায়াম করেন তাহলে আপনার শরীর ব্যথা করবে এটা কোন বিশেষ কারণ নয়। ব্যায়াম করার উপকারিতা হলো ব্যায়াম করার কারণে শরীরের ক্ষতি হবে কিন্তু এই ক্ষতি জিনিসটা অনেক ভালো। ব্যায়াম করলে শরীরে টিস্যু গুলো শরীরকে আগের চেয়ে অনেক শক্তিশালী করে তোলে। আপনি যদি শরীরকে বিশ্রাম না দিয়ে প্রতিনিয়ত ব্যায়াম করেন তাহলে মানসিকভাবে আপনার ক্ষতি হতে পারে সেজন্য আপনাকে ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে জানতে হবে।

ব্যায়াম করার মাধ্যমে ওভার ট্রেনিং

আপনি যদি আপনার শরীরের ক্ষমতার বাইরে সবকিছু চেষ্টা করেন এবং দেহের দিকে খেয়াল না করেন তাহলে আপনার ব্যায়াম করা উপকারিতা না হয়ে ব্যায়াম করার অপকারিতা বেশি হবে। তাই ব্যায়াম করার জন্য আপনার শরীরের সক্ষমতা দেখে খেয়াল করে ব্যায়াম করতে হবে। আপনাকে ব্যায়াম করার উপকারিতা গুলো খেয়াল রাখতে হবে।

ব্যায়াম করার অপকারিতা লক্ষণ গুলো নিম্নে দেওয়া হলঃ
  • শরীরে ক্লান্তি
  • দেহে বিষন্নতা অনুভব করা
  • ঘুম ব্যাঘাত ঘটে
  • মেজাজ খিটখিটে থাকে
  • শারীরিক সক্ষমতা কমে যায়
  • মানসিকভাবে সমস্যা দেখা দেয়
  • মাথাব্যথা সৃষ্টি হয়
  • দেহের তৃষ্ণা বৃদ্ধি করে
  • ক্ষুধার অভাব হয়
  • দ্রুত ওজন কমে যায় বা হ্রাস পায়
  • সমস্ত শরীর ব্যথা অনুভব হয়

ব্যায়াম করার অপকারিতা

আপনি যদি অতিরিক্ত পরিমাণ ব্যায়াম করে থাকেন তাহলে আপনাকে অনেক বয়স্ক দেখা যাবে এবং অনেক সময় জীর্ণ। আপনার সমস্ত শরীর অর্থাৎ পিঠ বা এবং শোষণ ক্ষমতা রয়েছে ও হৃদপিণ্ড। ধারণ করা যায় যখন আপনি আপনার বয়সের কোনটাই পৌঁছাবেন তখন আপনার শরীরে অনেক ধরনের সমস্যার আবরণ সৃষ্টি করে। ব্যায়াম করার অপকারিতা অল্প কিছু হলেও এটা অনেক বড় ধরনের সমস্যা দেখা দেয়।

ব্যায়াম শরীরের জয়েন্টের ক্ষতি করে

আপনি যদি ব্যায়ামের নিয়ম না মেনে ভুল ভাবে ব্যায়াম করেন তাহলে আপনার শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথা অনুভব করবেন। আপনাকে সর্বপ্রথম পেমেন্ট নিয়ম জানতে হবে ব্যায়ামের নিয়ম ও ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে জেনে নিতে হবে। আপনি যদি ব্যায়াম করার সময় জয়েন্টগুলো তো অতিরিক্ত চাপ দিয়ে থাকেন তাহলে আপনার জয়েন্টগুলো ব্যাঘাত ঘটতে পারে। সেজন্য ব্যায়াম করার অপকারিতা ভালোভাবে লক্ষ্য করতে হবে। আপনি যদি ব্যায়াম করার নিয়ম মেনে ব্যায়াম করেন তাহলে প্রেম করার উপকারিতা লক্ষ্য করতে পারবেন।

ব্যায়ামের মাধ্যম হলো স্ট্রেসফুল

আপনি যদি অতিরিক্ত ব্যায়াম করেন তাহলে স্ট্রেসের মাত্রা অতিরিক্ত বেড়ে যায়। ব্যায়াম করার উপকারিতার মধ্যে অন্যতম কারণ হলো স্ট্রেসফুল। আপনার শরীরকে শারীরিক বা মানসিক চাপের মধ্যে ফেলে দিতে সাহায্য করে অতিরিক্ত ব্যায়াম করা। ব্যায়াম করার সময় স্ট্রেসের তীব্রতা যদি বেশি হয় তাহলে গ্রন্থিগুলো নিঃশেষ হয়ে যেতে পারে বা শুরু হতে পারে। পরে আপনার শরীর ভারসাম্যহীন দেখা দিতে পারে পুরুষের দিক দিয়ে যদি বলা যায় তাহলে টেস্টোস্টেরনের সমস্যা দেখা দিতে পারে। ব্যায়াম করার অপকারিতা সম্পর্কে যদি জানা থাকে তাহলে আপনার এগুলো কোন সমস্যার সম্মুখীন হতে হবে না বলে আশা করি।

শেষ কথাঃ ব্যায়াম করার উপকারিতা - ব্যায়াম করার অপকারিতা 

আপনি যদি প্রথম থেকে পোস্টটি পড়ে থাকেন তাহলে আশা করি বুঝতে পারছেন আর্টিকেল পড়ে যে ব্যায়াম করা উপকারিতা ও ব্যায়াম করার অপকারিতা। আপনি যদি ব্যায়াম করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই ব্যায়াম করা উপকারিতা ও ব্যায়াম করার অপকারিতা সম্পর্কে অবশ্যই জেনে থাকা উচিত। আপনি যদি ব্যায়ামের উপর ধারণা থাকে তাহলে আপনার শরীরের উন্নতি অবশ্যই আসবে। আশা করি আর্টিকেলটি আপনার উপকারে আসবে। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url