আধুনিক ব্যবসার আইডিয়া ২০২৩ - ছোট খাটো ব্যবসার আইডিয়া

আসসালামু আলাইকুম, বর্তমান সময়ে আধুনিক ব্যবসার আইডিয়া ২০২৩ এবং ছোট খাটো ব্যবসার আইডিয়া এখন সবাই খোঁজাখুঁজি করে। কিন্তু অনেকে আছেন যারা ভালো কোন পার্ট টাইম ব্যবসার আইডিয়া খুঁজে পাচ্ছেন না। তবে চিন্তার কোন কারণ নেই কেননা আমরা এই পোষ্টের মাধ্যমে সবচেয়ে ভালো আধুনিক ব্যবসার আইডিয়া ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
আপনারা যারা ঘরে বসে অযথা সময় নষ্ট না করে পার্ট টাইম ব্যবসা করতে চান মূলত তাদের জন্যই এই পোস্টটি। তাহলে চলুন দেরি না করে জেনে নেই আধুনিক ব্যবসার আইডিয়া ২০২৩ এবং ছোট খাটো ব্যবসার আইডিয়া সম্পর্কে।

সূচিপত্র

স্টুডেন্ট বিজনেস আইডিয়া

স্টুডেন্ট জীবনে অনেকেরই ব্যবসা করার অত্যন্ত আগ্রহ জেগে থাকে মনের ভেতরে। তবে অনেক স্টুডেন্ট আছে যারা মনের ভিতরে আগ্রহ জেগে থাকলেও আধুনিক ব্যবসার আইডিয়া ২০২৩ না জানার কারণে বিজনেস শুরু করতে পারেনা। বর্তমান বাংলাদেশে স্টুডেন্ট বিজনেস করার মত অনেক ধরনের আইডিয়া রয়েছে। তবে আমরা এই আর্টিকেলের মাধ্যমে বেশ কিছু স্টুডেন্ট বিজনেস আইডিয়া সম্পর্কে আলোচনা করব। নিম্নে স্টুডেন্ট বিজনেস আইডিয়া দেওয়া হলঃ

আরো পড়ুনঃ মহিলাদের ঘরে বসে ক্ষুদ্র ব্যবসার আইডিয়া 2023

বিভিন্ন ধরনের ফুড এর ব্যবসা
স্টুডেন্ট জীবনে ব্যবসা শুরু করতে হলে প্রথমত আপনি বিভিন্ন ধরনের ফুড এর ব্যবসা দিয়ে শুরু করতে পারেন। কেননা ফুডের ব্যবসা খুবই ভালো একটি ব্যবসার আইডিয়া। এই ব্যবসাটি আপনি যেকোন জায়গায় শুরু করতে পারেন যেমন: বিভিন্ন ধরনের জনবহুল জায়গায়, বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের সামনে অথবা আপনার এলাকায় যে কোন জায়গায় একটি ছোট্ট দোকান বসিয়ে ফুটের ব্যবসা শুরু করতে পারেন। এই ফুটের ব্যবসায় আপনি সকালের নাস্তা সহ দুপুরের খাবার এবং বিকেলের বিভিন্ন ধরনের বার্গার, স্নাক্স, স্যান্ডউইচ ইত্যাদি খাবার হিসেবে রাখতে পারেন। 

আপনি যদি একজন ভার্সিটির স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে ফাস্ট ফুড খাবার সম্পর্কে হয়তোবা আর আপনাকে বলা লাগবে না। আপনি যদি প্রতিদিন মানসম্মত এবং টেস্টি খাবার পরিবেশন করতে পারেন তাহলে অল্পদিনেই এই ক্ষুদ্র ব্যবসাটি অনেক বড় আকার ধারণ করতে পারে। তাই দেরি না করে আপনি একজন স্টুডেন্ট হয়ে এই ফুডের ব্যবসা শুরু করতে পারেন।

বিভিন্ন ধরনের ফুলের ব্যবসা
বর্তমান বাংলাদেশে ফুলের চাহিদা দিন দিন বেড়ে চলেছে। যেকোনো অনুষ্ঠানে বা ইভেন্ট এ বিভিন্ন ধরনের ফুলের প্রয়োজন হয়। আপনি যদি আপনার এলাকায় বাজার সংলগনো এলাকায় একটি অত্যাধুনিক ফুলের দোকান দিতে পারেন তাহলে এই ব্যবসাটি থেকেও অনেক লাভজনক ভবিষ্যৎ পাবেন। বর্তমান সময়ে অনেক স্টুডেন্ট আছে যারা বিভিন্ন ধরনের ফুল আমদানি করে তা অনেক বেশি দামে বিক্রি করে অনেক টাকা ইনকাম করছে। এই ব্যবসাটি শুরু করতে হলে সামান্য কিছু টাকা ইনভেস্ট করেই শুরু করতে পারবেন। এতে আপনাকে কোন ধরনের ক্ষতির মুখে পড়তে হবে না।

নিউজ রাইটিং
আপনি যদি একজন স্টুডেন্ট হন তাহলে পড়ালেখার পাশাপাশি আপনি এই নিউজ রাইটিং এর কাজ শুরু করতে পারেন। বর্তমান সময়ে নিউজ রাইটিং এর জন্য অনলাইনে বা অফলাইনে বিভিন্ন ধরনের নিউজ লেখার জন্য অনেক জনবল নিয়োগ দিয়ে থাকে। আপনি চাইলে সেখানে আবেদন করে একজন স্টুডেন্ট হয়ে কাজ শুরু করতে পারেন। আপনি যদি নিউজ রাইটিং ভালো করে করে দেন তাহলে এখান থেকে মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন। 

আপনার ভেতরে যদি লেখালেখির প্রতি একটু দক্ষতা থেকে থাকে তাহলে আপনি সহজে এই কাজটি করতে পারবেন। এখানে কোন ইনভেস্টের প্রয়োজন নেই। কোন ধরনের ইনভেস্ট ছাড়াই এই কাজটি শুরু করতে পারেন। স্টুডেন্ট বিজনেস হিসেবে নিউজ রাইটিং এ কাজটি অত্যন্ত ভালো একটি কাজ।

ব্লগ অথবা Vlog এর কাজ
বর্তমান সময়ে স্টুডেন্ট বয়সে ব্লগ অথবা Vlog এর সম্পর্কে সবাই সবকিছু জানি। এই দুইটি নামের সাথে এখন বাংলাদেশে সহ পৃথিবীর অন্যান্য দেশেও সবাই পরিচিত। ব্লগ হচ্ছে কোন একটি বিষয় বস্তুর ওপর আর্টিকেল লিখাকে বোঝায়। এবং Vlog হলো যেকোনো বিষয় বস্তুর উপর ভিডিও তৈরি করাকে বোঝানো হয়। আপনি চাইলে এই দুটি কাজ শুরু করতে পারেন।

কেননা বাংলাদেশের অধিকাংশ স্টুডেন্টরাই এই দুই ধরনের কাজ করে বিপুল পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জন করছে। আর এই কাজটি হলো বিজনেস আইডিয়ার মধ্যে অন্যতম একটি এবং জনপ্রিয় কাজ। এখানে আপনাকে কিছু টাকা ইনভেস্ট করতে হলেও পরবর্তীতে আপনি সাফল্যের চোরাই পৌঁছে যাবেন।

ভিডিও এডিটিং এর কাজ
বর্তমান সময় ইউটিউব এবং ফেসবুকের যুগ হওয়ায় ভিডিও এডিটিং একটি জনপ্রিয় কাজ। যা ফেসবুক এবং ইউটিউবারদের খুবই প্রয়োজনী একটি বিষয়। ফেসবুক বা youtube এ ভিডিও ছাড়তে হলে প্রথমত ভিডিওকে এডিটিং করতে হয় যা অনেকেই জানেনা। এর জন্য আপনি একজন স্টুডেন্ট হয়ে আপনার ভেতরে যদি ভিডিও এডিটিং এর দক্ষতা থেকে থাকে তাহলে কোন চিন্তা ছাড়াই ভিডিও এডিটিং এর কাজ শুরু করতে পারবেন। ভিডিও এডিটিং এর কাজ করলে মাসে অনেক টাকা ইনকাম করা যায়।

বর্তমান সময়ে অনেক ছেলে-মেয়ে আছে যারা পড়ালেখার পাশাপাশি ভিডিও এডিটিং করে মাসে হাজার হাজার টাকা ইনকাম করছে। তাই আমার মতে ভিডিও এডিটিং ও আধুনিক ব্যবসার আইডিয়া ২০২৩ এর মধ্যে অন্যতম এবং গুরুত্বপূর্ণ কাজ।

গ্রামে ব্যবসার আইডিয়া জেনে নিন

বর্তমান সময়ে শহরের মানুষদের মত গ্রামের মানুষরাও জীবনে বিভিন্ন ধরনের ব্যবসা করে পরিবর্তন আনছে। গ্রামে এখন বিভিন্ন ধরনের ব্যবসা করা হয়। যার মাধ্যমে গ্রামের লোকজন বিপুল পরিমাণ টাকা ইনকাম করছে। এই আর্টিকেলটি মূলত তাদের জন্য যারা গ্রামে ব্যবসার করার কথা চিন্তা-ভাবনা করছেন। আপনারা যারা শহরে বসবাস করেন তারাও গ্রামে গিয়ে নিম্নে দেওয়া ব্যবসা গুলো শুরু করতে পারবেন। নিম্নে গ্রামের ব্যবসার আইডিয়া দেওয়া হলঃ

মুদির দোকানের ব্যবসা
মুদির দোকানের ব্যবসা সম্পর্কে আমরা সকলেই জানি। মুদির দোকানের ব্যবসা চাহিদা বর্তমান সময়ে অনেক বেশি। তার মূল কারণ হলো প্রতিদিনই মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিস প্রয়োজন হয়। এই মুদি দোকানেই একটি সংসারের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র পাওয়া যায়। আর এই নিত্য প্রয়োজনীয় জিনিস পাওয়া যায় বলেই মুদির দোকানের চাহিদা অনেক বেশি। তাই আপনি গ্রামে যেকোনো একটি ভালো জায়গা দেখে অথবা রাস্তার পাশে অল্প টাকা ইনভেস্ট করে এই ব্যবসাটি শুরু করতে পারেন।

মুরগির খামারের ব্যবসা
গ্রামের বেশির ভাগ মানুষেরাই এখন বাড়ির পাশে ফাঁকা জায়গায় মুরগির খামার তৈরি করে মুরগি পালনের ব্যবসা শুরু করেছে। এবং দিনশেষে ভালো মানের অর্থও উপার্জন করছে। এই ব্যবসায়ী একটু বেশি ইনভেস্ট হলেও লাভজনক ফল লাভ করা যায়। তাই আপনিও যদি লাভজনক ব্যবসা করতে চান তাহলে গ্রামে আপনার বাড়ির পাশে বা যে কোন ফাঁকা জায়গায় মুরগির খামার করে মুরগি পালন শুরু করতে পারেন।

আরো পড়ুনঃ অল্প টাকায় স্মার্ট ব্যবসা আইডিয়া জেনে নিন

তবে মুরগি পালনে বেশ যত্ন নিতে হয়। না হলে মুরগি মারা যাওয়ার সম্ভাবনা বা রোগ হওয়ার সম্ভাবনা থাকে। তাই আপনি যদি আধুনিক ব্যবসার আইডিয়া ২০২৩ খুজে থাকেন গ্রামে এই মুরগি পালন ব্যবসাটি আপনার জন্য।

কাঁচা বাজারের ব্যবসা
গ্রামে এখন বিভিন্ন ধরনের ফসল উৎপাদন করা হচ্ছে। যার ফলে গ্রামের মানুষের খাদ্যের কোন ঘাটতি পরে না। ফসল চাষের পাশাপাশি গ্রামের মানুষ পায়করা দামে বিভিন্ন ধরনের কাঁচা সবজি ও বিক্রি করে থাকে। আপনি চাইলে গ্রামের বাজারে কাঁচা সবজির দোকান দিতে পারেন। অথবা কাঁচা সবজির ব্যবসা শুরু করতে পারেন। পাকড়া দামে কাঁচা সবজি কিনে তা বাজারে বিভিন্ন দামে বিক্রি করে অনেক টাকা ইনকাম করতে পারবেন। কাঁচা সবজির ব্যবসা আপনি ৫০০০ টাকা থেকে ১০০০০ টাকা ইনভেস্ট করে শুরু করতে পারবেন। 

কাঁটা সবজির ব্যবসাতে প্রচুর পরিমাণে লাভ হয় অধিকাংশ মানুষই এই ব্যবসা করে থাকে। আমার মতে কাঁচা সবজির ব্যবসাটি অনেক ভালো একটি ব্যবসা যা আপনি কোন চিন্তা ছাড়াই শুরু করতে পারবেন।

উপরোক্ত ব্যবসাগুলো ছাড়াও আপনি গ্রাম বিভিন্ন ধরনের ব্যবসা করতে পারবেন যেমন: ফার্মেসি বা ওষুধের ব্যবসা, পেঁপে গাছ চাষ করে পেঁপের ব্যবসা, টি-শার্ট প্রিন্ট করার ব্যবসা, বিভিন্ন ধরনের বইয়ের দোকানের ব্যবসা, কোয়েল পাখির ব্যবসা ইত্যাদি। গ্রামে এখন এই ধরনের ব্যবসা করে অনেক টাকা ইনকাম করা যাচ্ছে। তাই দেরি না করে আপনিও উপরোক্ত ব্যবসা গুলো শুরু করতে পারেন।

ঘরে বসে ক্ষুদ্র ব্যবসা আইডিয়া জানুন

আধুনিক ব্যবসার আইডিয়া ২০২৩ সম্পর্কে জানার পাশাপাশি আপনাদের ঘরে বসে ছোট খাটো ব্যবসার আইডিয়া সম্পর্কেও জানতে হবে। ঘরে বসে আপনারা বিভিন্ন ধরনের ছোটখাটো ব্যবসা করতে পারেন। নিম্নে বিভিন্ন ধরনের ক্ষুদ্র ব্যবসার নাম দেওয়া হলঃ

  • বিভিন্ন ধরনের কাপড়ের ব্যবসা
  • বিভিন্ন ধরনের গিফট কার্ড বানানোর ব্যবসা
  • কাঁচামালের ব্যবসা
  • বিভিন্ন ধরনের ফাস্ট ফুড এর ব্যবসা
  • চা এবং কফি শপের ব্যবসা
  • খাবার হোটেলের ব্যবসা
  • কাপড় সেলাইয়ের ব্যবসা
  • বিভিন্ন ধরনের গবাদি পশুর ব্যবসা
  • আর্টিকেল রাইটিং ব্যবসা

উপরোক্ত দেওয়া ক্ষুদ্র ব্যবসা গুলো আপনারা ঘরে বসে সহজে করতে পারবেন। এই ধরনের ব্যবসায়ী ইনভেস্ট কম হওয়ায় খুব সহজে করা যায়। এ ধরনের ব্যবসা গুলোতে অনেক লাভ করা যায়। অল্প দিনে অনেক টাকা ইনকাম করতে পারবেন। সুতরাং আপনারা যারা ঘরে বসে সময় নষ্ট করছেন তারা উপরোক্ত ক্ষুদ্র ব্যবসা গুলো করে নিজের ভবিষ্যৎ জীবন গড়ে তুলতে পারেন।

দৈনিক আয়ের ব্যবসা সম্পর্কে আইডিয়া

বর্তমান বাংলাদেশের দৈনিক আয়ের ব্যবসা অনেক ধরনের রয়েছে। যেমন: কফি শপের ব্যবসা, চায়ের দোকানের ব্যবসা, মুদির দোকানের ব্যবসা, কাঁচামালের ব্যবসা, পাইকারি মাছ বিক্রির ব্যবসা, মোবাইল রিপেয়ারিং এর ব্যবসা, বইয়ের দোকানের ব্যবসা, ফুলের দোকানের ব্যবসা, ফাস্ট ফুড এর দোকানের ব্যবসা ইত্যাদি। এই ব্যবসা গুলো করে আপনি দৈনিক ৫০০০ টাকা থেকে ১০০০০ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

যা বর্তমান বাংলাদেশে সকল ব্যবসায়ী মানুষরা করে থাকে। তাই আপনিও চাইলে উপরোক্ত দৈনিক আয়ের ব্যবসা গুলো শুরু করতে পারেন এবং হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন।

মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা করার উপায়

আমরা উপরোক্ত আলোচনার মাধ্যমে আধুনিক ব্যবসার আইডিয়া ২০২৩ সম্পর্কে সবকিছু বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আধুনিক ব্যবসার আইডিয়া ২০২৩ সম্পর্কে সবকিছু আপনারা বিস্তারিত বুঝতে পেরেছেন। চলুন এবার জেনে নেওয়া যাক মহিলাদের জন্য ঘরে বসে কিছু ব্যবসার আইডিয়া। নিম্নে মহিলাদের ঘরে বসে ব্যবসার আইডিয়া দেওয়া হলঃ

আরো পড়ুনঃ মহিলাদের ঘরে বসে ইনকাম - মেয়েদের ঘরে বসে আয়

বর্তমান সময়ে ছেলেদের ব্যবসার পাশাপাশি মেয়েদেরও অনেক ধরনের ব্যবসা করে উঠেছে। যেগুলো দিয়ে মেয়েরা ঘরে বসে হাজার হাজার টাকা ইনকাম করছে। ছেলেদের সাথে সাথে মেয়েরাও ব্যবসার দিক দিয়ে অনেকটাই এগিয়ে আছে। মেয়েরা ঘরে বসে বিভিন্ন ধরনের ব্যবসা করতে পারে যেমনঃ কাপড় সেলাইয়ের ব্যবসা, বিউটি পার্লারের ব্যবসা, বিভিন্ন ধরনের কাপড়ের ব্যবসা, ফ্যাশন ডিজাইনের ব্যবসা, বিভিন্ন ধরনের ডাটা এন্ট্রির কাজ, আর্টিকেল রাইটিং এর কাজ, বিভিন্ন ধরনের কনটেন্ট রাইটিং এর কাজ, নকশী কাঁথা এবং নকশি রুমাল সেলাইয়ের ব্যবসা ইত্যাদি। 

এই কাজগুলো মেয়েরা ঘরে বসেই করতে পারে। এই ধরনের ব্যবসা গুলোতে অনেক বেশি টাকা ইনভেস্ট করতে হয় না। কম টাকা ইনভেস্ট করে এবং একটু দক্ষতা থাকলেই এই ব্যবসা গুলো অনায়াসে করা যায়। তাই আপনারা যারা মহিলারা আছেন তারা এই ব্যবসা গুলো ঘরে বসে শুরু করতে পারেন। এতে আপনারা দৈনন্দিন হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন।

শেষ কথা

আমরা এই পোস্টটিতে আধুনিক ব্যবসার আইডিয়া ২০২৩ এবং ছোট খাটো ব্যবসার আইডিয়া সম্পর্কে বিস্তারিত সকল কিছু আলোচনা করেছি। আপনারা চাইলে ঘরে বসে বা বাহিরে উরুক্ত ব্যবসা গুলো কম টাকা ইনভেস্ট করে শুরু করতে পারেন। উপরোক্ত আলোচনা করা ব্যবসার আইডিয়া গুলো পার্ট টাইম ব্যবসার আইডিয়া ২০২৩ এর মধ্যে বেস্ট ব্যবসার আইডিয়া। যদি আপনি হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। আশা করি আমাদের ব্যবসার আইডিয়া গুলো আপনার ভালো লেগেছে। আমাদের পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url