জীবাণুনাশক এন্টিবায়োটিক ড্রপের নাম

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আজকের পোস্টের মাধ্যমে জীবাণুনাশক এন্টিবায়োটিক ড্রপের নাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যাদের জীবাণুনাশক এন্টিবায়োটিক ড্রপের নাম সম্পর্কে কোন ধারণা নেই আজকের পোস্টের মাধ্যমে সম্পূর্ণ ধারণা দেওয়া হবে।
চলুন দেরি না করে জেনে নেই জীবাণুনাশক এন্টিবায়োটিক ড্রপের নাম সম্পর্কে। চোখের এন্টিবায়োটিক ড্রপ সম্পর্কে সঠিক তথ্য জানার জন্য পুরো পোস্টটি ভালো করে পড়ুন।

সূচিপত্র

জীবাণুনাশক এন্টিবায়োটিক ড্রপের নাম

আমাদের চোখের সমস্যার দূর করার জন্য বিভিন্ন ধরনের ওষুধ সেবন ও ড্রপ ব্যবহার করতে হয়। তবে নিজে থেকে কোন সিদ্ধান্ত নেয়া উচিত নয়। কারণ এটি একটি সেন্সিটিভ বিষয় সেজন্য ডাক্তারের পরামর্শ নিয়ে যেকোনো ধরনের ওষুধ সেবন বা জীবাণুনাশক এন্টিবায়োটিক ড্রপের নাম জেনে ব্যবহার করতে হবে। আমাদের চোখের সুস্থতার জন্য ডাক্তারের পরামর্শ নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। তার পরে যা হবে সব মহান আল্লাহ তাআলার ইচ্ছা। নিম্নে চোখের অ্যান্টিবায়োটিক ড্রপের নামের দেওয়া হলঃ

অরো পড়ুনঃ যক্ষা রোগের লক্ষণ - যক্ষা থেকে বাঁচার উপায়

ড্রপ টোবরেক্স - Drop tobrex
ড্রপ টোবরেক্স এটি একটি অত্যন্ত জনপ্রিয় এন্টিবায়োটি ড্রপ। এটি অনেক কার্যকরী। এটা বিভিন্ন রোগের চিকিৎসার মাধ্যম দিয়ে নির্ধারণ করা হয়ে থাকে। চিকিৎসকের মতে, ব্যাকটেরিয়া চোখের ড্রপ টি নবজাতক শিশুদের জন্য ব্যবহার করা যাবে। এ ড্রপটি চোখ উঠায় এবং অন্যান্য চিকিৎসার জন্য ও পেডিয়াট্রিক রোগীদের জন্য ব্যবহার করা হয়। সাবধানতার সাথে ড্রপটি ব্যবহার করতে হবে। এটার কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং রোগীদের কোন ধরনের অভিযোগ থাকেনা। তাই বলা যায় ড্রপটি অত্যন্ত কার্যকরী।

ড্রপ সালফাটিসিল - ‍Drop sulfatsil
নবজাতকের জন্য এ ড্রপটি চোখের যে কোন সমস্যার সাথে মানিয়ে নেওয়া যায়। আপনার যদি চোখে ঘা জাতীয় কোন রোগ হয়ে থাকে তাহলে আপনি এই ড্রপটি ব্যবহার করতে পারবেন। এ ড্রপের মধ্যে রয়েছে এন্টিসেপটিক ব্যাকটেরিয়া ও জীবাণুমুক্ত কার্যকারিতা। এটা ব্যবহার করার জন্য প্রাপ্তবয়স্কদের এক থেকে দুই ফোটা ব্যবহার করা। একজন গর্ভধারণ নারী জন্য এই ড্রপ টি নির্ধারণ করা যেতে পারে কারণ কোন ব্যক্তি সংক্রমনের কারণে চিকিৎসার অনুযায়ী ব্যবহার করা।

ড্রপ ফুটসিটালমিক - drop futsitalmik
এন্টিব্যাকটেরিয়াল ফুটসিটালমিক এই চোখের ড্রপটি সাসপেনশন ও মাত্র ৫ গ্রাম এজেন্ট টিউব ব তরল ভাবে উৎপাদন করা হয়েছে। মাদক থেকে দূরে রাখার জন্য এ ড্রপটি থেরাপি হিসেবে প্রদান করা হয়ে থাকে। নবজাতক শিশু ও প্রাপ্তবয়স্কদের জন্য এটা ব্যবহার করা সক্ষম। এ ড্রপটির পার্শ্ব প্রতিক্রিয়া অনেক কম অর্থাৎ বলা যায় পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে। সব ধরনের মানুষ এ ড্রপটি ব্যবহার করতে পারবে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনি এ ড্রপ টি ব্যবহার করতে পারবেন।

চোখ চুলকানির ঔষধ

চোখ চুলকানি সাধারণ একটি সমস্যা। চোখ এমন একটি স্থান যেখানে ট্রিগার প্রতিক্রিয়ার জন্য শরীরের ইস্টামিন নামের একটি কেমিক্যাল তৈরি হয়। যার ফলে চোখে রক্ত অতিরিক্ত পরিমাণে প্রসারিত হয় ও সে কারণে চোখ চুলকায় এবং চোখে পানি আসে ও অতিরিক্ত পরিমাণ জলে আবার অনেক সময় লাল হয়ে যায়। চোখ চুলকানোর কারণগুলো হলো আপনার যখন অতিরিক্ত পরিমাণ সর্দি হবে তখন আপনার চোখ চুলকায়। হাঁচি দেওয়ার ফলে আপনার চোখ চুলকাতে পারে। 

আপনার চোখে জ্বালাপোড়া, চোখে জল আসা। লাল হয়ে যাওয়া এইসব লক্ষণ দেখা গেলে আপনার এলার্জি জাতীয় এক চোখ চুলকাতে থাকে। আপনার চোখে অতিরিক্ত পরিমাণ ধুলোবালি পড়লে, অনেক সময় কেমিক্যাল জাতীয় কিছু ব্যবহার করলে চোখের ভেতরে গেলে চোখ চুলকানোর সম্ভাবনা বেশি থাকে। আপনার চোখে লেন্স, মুখে মেকআপ, ক্লোরিন ইত্যাদি কারণগুলোর জন্য চুলকানির সৃষ্টি হয়ে থাকে।

চোখ চিকিৎসা করার উপায়

আপনি যখন চোখের জন্য চিকিৎসকের কাছে যাবেন তখন আপনার চোখ পরিপূর্ণভাবে পরীক্ষা করবে। আপনার চোখের কর্নিয়া, কনজাং অ্যাকটিভ ও চোখের পাতা পরীক্ষা করবে। এগুলোতে যদি কোন ধরনের সমস্যা না থাকে তাহলে চোখের গতি অনুযায়ী এবং আলোর মাধ্যমে চোখের পিউপিল ও দৃষ্টির মাধ্যমে চোখ পরীক্ষা করে থাকে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আপনার চোখে চুলকানি কমানোর জন্য কিছু পরামর্শ দিয়েছে।

আপনার চোখের পাতা যদি ভেতরে প্রবেশ করে এবং পর্দার ভেতরে যদি অতিরিক্ত পরিমাণ ধুলোবালি ঢুকে থাকে তাহলে আপনি যেগুলো করবেন তা নিম্নে বলা হলোঃ

  • হালকা গরম পানি বা স্যালাইন দিয়ে আপনার চোখ পরিষ্কার করতে হবে।
  • চোখ বন্ধ করার পরে চোখে পরিষ্কার ঠান্ডা বা স্যাঁতস্যাতে কাপড় চোখের উপরে দিয়ে রাখতে হবে এবং আইসপ্যাক ব্যবহার করা যাবে।
  • ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে চোখ পরিষ্কার করা।
  • আপনার চোখে এলার্জি ধরনের রোগ হলে আপনাকে ডাক্তার ড্রপে পরামর্শ করবে।
  • চোখে ধোয়ার জন্য ও চোখ শুষ্ক হয়ে গেলে ড্রপের ব্যবহারের মাধ্যমে জল আসতে সাহায্য করে কিন্তু এ ড্রপ টি পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হয়।
  • চোখের জন্য এন্টিবায়োটিক তরল ঔষধ ব্যবহার করতে হবে। 

চলুন নিম্নে চোখের অ্যান্টিবায়োটিক চুলকানির ঔষধ গু লো জেনে নিই।

চোখ চুলকানির ঔষধ

  • Adel 20 Proaller drop - আদিল ২০ প্রোলার ড্রপ
  • Schwabe Comocladia Dentata CH - সোয়াবে কমক্লাডিয়া ডেন্টাটা সিএইচ
  • SBL Comocladia dentata dilution - এসবিএল কমক্লাডিয়া ডিউলোশন

আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী এ ড্রপগুলো ব্যবহার করতে পারেন। এ ড্রপগুলোর পার্শ্ব প্রতিক্রিয়া অনেক কম রয়েছে। যা ব্যবহার করার জন্য অত্যন্ত কার্যকরী ঔষধ।

চোখের ঝাপসা দূর করার ড্রপ

আমরা সবাই জানি যে চোখ ঝাপসা হলে বা চোখের কোন ধরনের সমস্যা হলে চশমা পরার প্রয়োজন হয়। ডাক্তার পরামর্শ অনুযায়ী অনেক সময় চশমা পরা বাধ্যতামূলক করে দেয়। আপনার চোখ ঝাপসা হলে ঝাপসা দূর করার জন্য আই ড্রপ ব্যবহার করতে পারেন। কেননা এখন চিকিৎসকরা চোখের সমস্যার জন্য চোখের পাওয়ার অনুযায়ী চশমা নিয়ে কানে উনাকে ঝুলিয়ে রাখতে বলেন সব সময়। এটা মানুষের বিরক্তিকর একটি বিষয়। অনেকে চশমা ব্যবহার না করে লেন্স ব্যবহার করে থাকে।

লেন্স ব্যবহার করলে অনেক সময় চোখে আবার বড় ধরনের দেখা দিতে পারে তাই ভালো লেন্স ব্যবহার করার জন্য ডাক্তার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু দেশ আস্তে আস্তে প্রযুক্তির দিকে যেমন উন্নত করছে ঠিক তেমনি ঔষধের দিক দিয়েও উন্নত হচ্ছে। চলুন আমরা জেনে নেই আই ড্রপ ব্যবহারের নিয়ম এবং চোখ ঝাপসা দূর করার জন্য অন্যতম ড্রপ আই ড্রপ কেন। আই ড্রপ এটা FDA অর্থাৎ ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ছাড়পত্রের মাধ্যমে এ ড্রপ টি তৈরি করেছেন।

অরো পড়ুনঃ আয়ুর্বেদিক কি? আয়ুর্বেদিক ঔষধের উপকারিতা

এই ড্রপ টি চোখে দেয়ার ১৫ মিনিট পরেই ঝাপসা দূর হয়ে যায়। আই ড্রপটির নাম হল ভিউটি। আপনি যদি দূরে জিনিস দেখতে ঝাপসা মনে করেন তাহলে এই ড্রপ দেয়ার পরেই ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে আপনি সম্পূর্ণ স্পষ্টভাবে দেখতে পাবেন। এক্ষেত্রে কাছে কোন বস্তু অথবা দূরে যেকোনো ধরনের বস্তু আপনি স্পষ্টভাবে দেখতে পাবেন।

ভিউটি ড্রপ
এই বছরেই এই ড্রপটি তৈরি করেছেন। যে ড্রপটি তৈরি করেছেন তিনি বলেন একবার ড্রপটির ব্যবহার করলে সর্বনিম্ন ৬ ঘণ্টা এবং সর্বোচ্চ ১০ ঘণ্টা স্পষ্টভাবে সবকিছুই দেখতে পাবে। এটা কার্যকর করার জন্য ক্লিনিক্যাল টায়ালে ৭৫০ জন মানুষ অংশগ্রহণ নিয়েছিলেন। যারা স্পষ্ট দেখতে পেতেন না বা এখনো পাচ্ছেন না তাদের জন্য অত্যন্ত কার্যকারী বিউটি ড্রপ। নির্মাণকারী সংস্থা বলেছেন চোখের মধ্যে থাকে পিউপিল। ক্ষেত্রে বলা যায় পিউপিল যখন ছোট আকার হয়।

তখন সামনে সবকিছুই স্পষ্ট দেখা যায় আবার পিউপিল যখন বড় হয় তখন দূরে বস্তুগুলো স্পষ্ট দেখা যায় ঠিক আই ড্রপ এ কাজটাই করে। এ ড্রপটি ৬৫ বছরের জন্য কার্যকারী হবে কিন্তু ৬৫ বছরের উপরে অর্থাৎ অতিরিক্ত বৃদ্ধদের জন্য এ ড্রপটি সম্পূর্ণভাবে কাজ নাও করতে পারে বলে নির্মাতাকারী জানিয়েছেন।

চোখ পরিষ্কার করার ড্রপ

আমাদের শরীরের মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ অংশ হলো চোখ। আপনি যে কাজই করেন না কেন আপনার দিনশেষে বেশিরভাগ সময়ই চোখের উপরে অতিরিক্ত পরিমাণ প্রেসার পড়ে থাকে। তাই চোখ পরিষ্কার রাখা আপনার জন্য অত্যন্ত জরুরী একটি বিষয়। বর্তমান সময়ে আমরা সবাই মোবাইল ফোন এবং কম্পিউটার বেশি ব্যবহার করে থাকি তাই আমাদের আরও ভালো হবে চোখ এর যত্ন নেওয়া প্রয়োজন। তাই চলুন প্রথমে আমরা জেনে নেই চোখ কিভাবে পরিষ্কার রাখা যায়।

চোখ পরিষ্কার রাখার উপায়
চোখ খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। চোখ পরিষ্কার রাখা যেমন খুব সহজ কাজ ঠিক তেমনি এটা অনেক কঠিন কাজ। আপনি যদি সঠিকভাবে চোখ পরিষ্কার না রাখতে পারেন তাহলে আপনার চোখের অনেক ধরনের সমস্যা দেখা দিবে তাই আমরা চোখের ড্রপের নাম জানার আগে কিভাবে পরিষ্কার রাখা যায় তা জানা অনেক জরুরী।

চোখের ব্যায়াম
আমরা যদি প্রতিদিন শরীরের জন্য ব্যায়াম করার পাশাপাশি চোখেরও ব্যায়াম করতে পারি। কারণ চোখের ব্যায়াম ুন খুবই কার্যকরী। আপনার চোখ সুস্থ রাখতে হলে এবং দৃষ্টিশক্তি ঠিক রাখার জন্য প্রতিদিন আপনি ১০ থেকে ১২ বার ঘড়ির কাটার মত চোখ ঘোরাতে থাকবেন এবং আন্টি ঘড়ির মতো চোখের মনি ১০ থেকে ১২ বার ঘুরাতে থাকতে হবে।

চোখে পানি দেওয়া
চোখ পরিষ্কার রাখা ও সুস্থ রাখার জন্য পানি অত্যন্ত জরুরী। আপনি যদি প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পরে এবং ঘুমাতে যাওয়ার সময় ঠান্ডা পানি দিয়ে চোখে ঝাপটা দেন তাহলে চোখের মধ্যে যেসব ময়লা থাকে সেগুলো বাইর হয়ে যাবে এবং চোখ পরিষ্কার থাকবে।

অরো পড়ুনঃ হাই প্রেসার কমানোর ঘরোয়া উপায় 

চোখের জন্য খাবারের চার্ট
দৈনন্দিন জীবনে আমরা অনেক কাজ করে থাকি কিন্তু আমাদের খাবার যদি ঠিকমতো না হয় তাহলে শরীর অসুস্থ হয়ে পড়ে এবং চোখেও অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে তাই আমাদের প্রতিনিয়ত কাজ করার পাশাপাশি খাবার ঠিক রেখে ফলমূল ও শাকসবজি খেতে হবে।

ভিটামিন যুক্ত খাবার
আপনি যদি প্রতিনিয়ত ভিটামিনযুক্ত খাবার খেয়ে থাকেন তাহলে আপনার চোখের জ্যোতি বাড়াতে সহায়তা করে এবং চোখের সুস্থতা অনেক বৃদ্ধি পায়। তাই আমাদের প্রতিনিয়ত ভিটামিনযুক্ত খাবার খাওয়া উচিত।

চোখ পরিষ্কারের ড্রপ
সাধারণত বাজারে যেসব ওষুধের দোকান রয়েছে সেগুলোতে অনেক ধরনের আই ড্রপ পাওয়া যায়। আপনি যদি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী যে কোন ধরনের আই ড্রপ ব্যবহার করেন তাহলে আপনার জন্য অনেক ভালো হবে। কেননা চোখ হলো অনেক সেনসিটিভ জায়গা। তাই চোখ পরিষ্কার করার জন্য ড্রপ ব্যবহার করার প্রয়োজন হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

চোখ পরিষ্কার করার জন্য ড্রপের নাম

  • Azopt eye drop - অ্যাজপ্ট ড্রপ
  • Cloram drop - ক্লোরাম ড্রপ
  • Refresh tear eye drop - রিফ্রেস টিয়ার আই ড্রপ

আপনার যদি চোখ পরিষ্কার করার জন্য অত্যন্ত জরুরি হয়ে থাকে তাহলে আপনি উপরোক্ত দেওয়া ড্রপগুলো ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে পারেন। এগুলো পার্শ্ব প্রতিক্রিয়া খুবই কম বললেই চলে।

শেষ কথাঃ

আজকের পোস্টে আমরা জীবাণুনাশক এন্টিবায়োটিক ড্রপের নাম আলোচনা করেছি। উপরোক্ত অনেক ধরনের ড্রপের ঔষধের নাম ও উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনি যদি চোখের সমস্যা ও চোখের ড্রপের নাম সম্পর্কে জানা আগ্রহী হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার এ পোস্টটি উপকারে আসবে। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url