আশুরার ছুটি ২০২৩ বাংলাদেশ - মহরম এর ছুটি ২০২৩

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আপনারা হয়তো অনেকেই জানেন না আশুরা ছুটি ২০২৩ বাংলাদেশ কবে বা মহরম এর ছুটি ২০২৩ সম্পর্কে। আমরা আজকে এই পোষ্টের মাধ্যমে আশুরার ছুটি ২০২৩ বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত জানাবো। আপনারা যারা মহরমের ছুটির সম্পর্কে কোন কিছু জানেন না তাহলে নিম্নে আর্টিকেলটি আপনার জন্য।
প্রিয় মুসলিম ভাই বোনেরা চলুন আর দেরি না করে আমরা নিম্নে আশুরার ছুটি ২০২৩ বাংলাদেশ কবে বা মহরমের ছুটি ২০২৩ কবে হবে তা বিস্তারিত জেনে নিই।

সূচিপত্রঃ আশুরার ছুটি ২০২৩ বাংলাদেশ

আশুরা কি?

আমাদের এই ইসলাম ধর্মে কিছু পথ বা দিবস আছে যেগুলোকে আল্লাহ তা'আলা নিজের ইচ্ছায় নির্ধারণ করেছেন ইবাদত বন্দেগী এবং নেক আমল করার জন্য। এমনই একটা পবিত্র দিবসের নাম হল আশুরা। পবিত্র এই দিনে আমাদের সকলকে মনে করিয়ে দেয় হযরত মুহাম্মদ সাঃ এর হিজরত এবং দাওয়াতি জিন্দেগি শুরু ও ইসলামের প্রতিষ্ঠা সংগ্রামের বহু কথা।

আরো পড়ুনঃ আশুরায় ঘটে যাওয়া ঘটনা - আশুরার গুরুত্ব ও শিক্ষা

পবিত্র এই মহররম মাসে এমন একটি দিন যে দিনে মহান আল্লাহ তায়ালা দীর্ঘ সংগ্রাম শেষে মুসা আঃ এবং তার অনুসারী ঈমানদার ব্যক্তিগণদের ফেরাউনের অত্যাচার থেকে নাজাত দিয়েছিল এবং এই ফেরাউনের দল লোহিত সাগরে ডুবে মেরে শিক্ষা দিয়েছিলেন। বিজয় অর্জন করেছিল আমাদের নবী মুসা আঃ। আল্লাহ তায়ালার নির্দেশে পতন হয়ে গেছিল সেখানকার শক্তিশালী জালেম সম্রাট ফেরাউন ও তার সাম্রাজ্যের সকল বাহিনী। সেই দিনটি হল আশুরার দিন।

২০২৩ পবিত্র আশুরা কবে হবে

আমাদের ইসলাম ধর্মে একটি গুরুত্বপূর্ণ দিন বা দিবস হল আশুরার দিন। আশুরা একটি গুরুত্বপূর্ণ এবং শিক্ষামূলক দিন। আপনাদের মাঝে অনেকেই আছে যারা ২০২৩ পবিত্র আশুরা কবে হবে সেই সম্পর্কে আমাদের মাঝে জানতে চেয়েছেন। মূলত যারা শিয়া সম্প্রদায় তারা এই আশুরার দিনটি গুরুত্বপূর্ণভাবে পালন করে থাকে। এই আশুরার দিনটি মূলত হোসেন ইবনে আলী কারবালার ময়দানে শহীদ হওয়ার কারণেই অনুষ্ঠিত হয়। প্রতি বছরই একটা নির্দিষ্ট দিনে এই আশুরা অনুষ্ঠিত হয়ে থাকে। আমাদের এই পবিত্র আশুরা 2022 সালেও একই দিনে পালিত হয়েছিল।

আপনাদের মনে অনেকেরই প্রশ্ন জাগছে ২০২৩ পবিত্র আশুরা কবে অনুষ্ঠিত হবে। আশুরা মূলত আরবি বর্ষপুঞ্জের প্রথম মাস অর্থাৎ মহরম মাসের দশ দিনে এই দিনটি পালিত হয়ে থাকে। আমাদের ২০২৩ সালে এই বছরেও মহরম মাসের দশম দিন আশুরা পালন করা হবে। অর্থাৎ ২০২৩ সালে মহরম মাসের ১০ তারিখ ইংরেজি জুলাই মাসের ২৮ তারিখে আশুরা অনুষ্ঠিত হবে। এই আশুরা অনুষ্ঠিত হওয়ার সম্পূর্ণ চাঁদের উপর অর্থাৎ চাঁদ দেখার উপর নির্ভর করবে।

আশুরার ছুটি ২০২৩ বাংলাদেশ

শুধু এই বছর নয় প্রতি বছরই মুসলমানদের ভেতরে এই আশুরা ধার্মিক দিনটি অনুষ্ঠিত হয়ে থাকে। এই আশুরা অনুষ্ঠিত হওয়ার কারণে প্রতিবছরই সরকারি ছুটি দিয়ে থাকেন আমাদের বাংলাদেশ সরকার। পবিত্র এই আশুরার দিনটি পালিত হওয়ার মূল কারণ হচ্ছে মহরম মাসের ১০ তারিখে কারবালার প্রান্তরে হুসাইন ইবনে আলী ও তার পরিবারের সদস্যসহ সকলকে হত্যা করা হয়েছিল। এই জন্য সেই দিনের কথা স্মরণ করে পবিত্র এই আশুরার দিন অনুষ্ঠিত হয়ে থাকে।

আরো পড়ুনঃ রমজান মাসে রোজা রাখার নিয়ত ও দোয়া বিস্তারিত জানুন

এর পরিপ্রেক্ষিতে প্রতি বছরই সরকারি কলেজ, স্কুল, অফিস আদালত সকল কিছু ছুটি দিয়ে বন্ধ করে দেওয়া হয়। আমাদের মাঝে অনেক ব্যক্তি আছে যারা আশুরা ছুটি কবে সেই সম্পর্কে জানতে চেয়েছেন। ২০২৩ সালের মহরম মাসের ১০ তারিখ হচ্ছে আশুরার দিন অর্থাৎ ইংরেজি তারিখ ধরতে গেলে ২৮ জুলাই হয়ে থাকছে। এরপরেও চাঁদ দেখার উপর নির্ভর করবে পবিত্র এই আশুরার দিন।

মহরমের সরকারি ছুটি ২০২৩

প্রিয় পাঠক আমরা অনেকে আছি মহরমের সরকারি ছুটি 2023 সম্পর্কে তেমন কিছু জানি না। তবে চিন্তার কোন কারণ নেই কেননা আমরা এ আর্টিকেলের মাধ্যমে আশুরার ছুটি ২০২৩ বাংলাদেশ কবে তা বিস্তারিত জানিয়ে দেবো। ২০২৩ সালে মহররম মাসের ১০ দিনের দিন যেহেতু আশুরা অনুষ্ঠিত হবে সেহেতু ইংরেজি তারিখ অনুযায়ী ২৮ জুলাই পড়ছে। অর্থাৎ আগামী ২৮ তারিখে আশুরার ছুটি ২০২৩ বাংলাদেশ। ২৮ তারিখেই পবিত্র আশুরার সরকারি ছুটি থাকবে। আশা করি আপনারা সকলে বুঝতে পেরেছেন।

মহরমের ১০ তারিখ কবে ২০২৩

প্রিয় পাঠক আপনারা হয়তো অনেকেই জানেন না মহরমের ১০ তারিখ ইংরেজি তারিখ কবে পড়ছে বা কোন মাসে পড়ছে। মূলত মহরমের ১০ তারিখ ইংরেজি তারিখের এবং ইংরেজি মাসের ২৮ জুলাই হচ্ছে। পবিত্র এই দিনে পবিত্র আশুরা অনুষ্ঠিত হবে। আশুরার দিনের ঘটনাগুলো আমাদের আজ পর্যন্ত শিক্ষণীয় বিষয় হিসেবে বিবেচিত এবং গুরুত্ব পেয়েছে। কেননা মহান আল্লাহতালা পবিত্র এই আশুরার দিনটি দিয়ে সকলকে একটি সুনির্দিষ্ট পথ নির্দেশ করেছেন। আল্লাহতালা আমাদের সবাইকে তৌফিক দান করুক যেন আমরা সবাই আল্লাহতালার পথে এবং নবী রাসূলগণের দেখানো পথে চলতে পারি।

মহরম শব্দের অর্থ কি এবং শিক্ষা

প্রিয় পাঠক আমরা অনেকে আছি যারা মহরম শব্দের অর্থ জানিনা। মহরম শব্দের অর্থ হলো (বিশেষ্য) আরবি চন্দ্র বৎসরের প্রথম মাস (মহরমের চাঁদ)। এই পবিত্র মাসের ১০ তারিখে হযরত মুহাম্মদ সাঃ এর দৌহিত্র ইমাম হোসেন এবং তার পরিবার সহ কারবালার প্রান্তরে এজিদ শূন্য কর্তৃক শহীদ এর ঘটনা তুলে ধরা হয়েছে। পবিত্র এই আশুরার মাধ্যমে আমরা অনেক ধরনের শিক্ষা অর্জন করতে পারি।

আরো পড়ুনঃ শাবান মাসের ফজিলত - শাবান মাসের আমল

যেমন বিভিন্ন ধরনের খারাপ কাজ থেকে দূরে থাকা, অন্যের ক্ষতি করা, আল্লাহ তায়ালার দেখানো পথে চলা, আল্লাহ তাআলার ইবাদত করা ইত্যাদি। এই পবিত্র আশুরার বিষয়ে অনেক স্কুল কলেজেও শিক্ষা মূলক বিষয় উপস্থাপন করা হয়। তাই পরিশেষে বলা যায় পবিত্র এই আশুরার দিনটি একটি গুরুত্বপূর্ণ এবং শিক্ষামূলক দিন।

শেষ কথাঃ মহরম এর ছুটি ২০২৩

প্রিয় পাঠক আমরা এই পোষ্টের মাধ্যমে সংক্ষিপ্ত আকারে আশুরার ছুটি ২০২৩ বাংলাদেশ বা মহরম এর ছুটি ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আমাদের মুসলমানদের সকলেরই এই পবিত্র দিনটির কথা জেনে রাখা উচিত এবং মনে প্রাণে বিশ্বাস করাটাও জরুরী। আপনিও জানুন এবং অন্য কেউ জানান। আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url