টবে বারোমাসি সবজি চাষ সম্পর্কে জানুন

আসসালামু আলাইকুম, আজকে আমরা এই পোস্টে আলোচনা করব টবে বারোমাসি সবজি চাষ এবং আগস্ট মাসে কি সবজি হয়। আমরা যারা ফ্ল্যাট বাসায় বসবাস করি তারা বাসার ছাদে অথবা বাসার মধ্যে টবে বারোমাসি সবজি চাষ করার চেষ্টা করি কিন্তু অনেক কিছু না জানা কারণে সবজি চাষ করা হয় না।
চলুন দেরি না করে জেনে নেই টবে বারোমাসি সবজি চাষ কিভাবে করতে হয়। টবে সবজি চাষ করার জন্য তেমন কোনো কিছুর প্রয়োজন হয় না কিন্তু আবার টবে চাষ করার জন্য অনেক কিছুই প্রয়োজন রয়েছে।

সূচিপত্রঃ টবে বারোমাসি সবজি চাষ

বীজতলা মাটি দিয়ে টবে চাষ

আমাদের অনেক ভিটামিন প্রয়োজন রয়েছে আমরা অনেকে চাই প্রতিদিন টাটকা খাবার খাওয়ার জন্য। আপনি যদি চান তাহলে আপনার ছাদে বসে থেকে আপনি টবে বারোমাসি সবজি চাষ করতে পারবেন। সবজিতে অনেক ভিটামিন রয়েছে এবং খনিজ পদার্থ রয়েছে। তাই যতদূর চেষ্টা করবেন টাটকা শাকসবজি খাওয়ার জন্য যাতে আপনার স্বাস্থ্য ও সুস্থ থাকে। আপনি ছাদে অল্প পরিশ্রম করার মাধ্যমে আপনার পছন্দমত শাক-সবজি আবাদ করতে পারবেন।

আরো পড়ুনঃ অল্প জায়গায় সবজি চাষ - বিদেশী সবজির তালিকা

টবে শাক সবজি চাষ করার মধ্যে আবার যোগ্য ও শাকসবজি গুলো হলো, মরিচ, ঝিঙা, শসা, টমেটো, বেগুন, মিষ্টি কুমড়া,, পেঁপে, ধনেপাতা, পুদিনা পাতা, লেটুস পাতা সহ আরো অনেক ধরনের শাকসবজি চাষ করতে পারবেন। এভাবে আপনি প্রতিদিন টবে পরিশ্রমের মাধ্যমে টাটকা শাকসবজি খেতে পারবেন। এতে আপনি শরীর সুস্থ থাকবে এবং আপনার শরীরে কোন ধরনের ভিটামিনের অভাব হবে না।

টবের মাধ্যমে বীজ বপন ও সেচ

আপনি যদি তবে সবজি চাষ করতে চান তাহলে আপনাকে তবে মাটি তোলার আগে মাটি একদম ঝুটঝুড়ে করতে হবে এবং উপরের অংশ সমান করে নিতে হবে এরপর একবারে হালকা ভাবে টবে মাটি উপরে বীজগুলো ছিটিয়ে দিতে হবে। আপনি নার্সারি থেকে জৈব সার কিনে এনে টবে লাগানো ব্রিজের উপর দিয়ে ঢেকে দিবেন। এরপর আপনি প্রতিদিন ঝিরঝিরে যুক্ত কোন কিছু নিয়ে উপরে পানি ছিটিয়ে দিতে হবে।

আপনি যদি বালতিতে করে পানি দেন তাহলে আপনি যে পিকগুলো বপন করেছেন ও বলে একদিক থেকে অন্যদিকে স্থানান্তর হয়ে যেতে পারে এর ফলে আপনার ব্রিজের ক্ষতি হবে ফলে গাছ রোপন করতে পারবেন না তাই তবে তোলা ও হালকা করে ছিদ্র করে দিবেন যাতে পানি বের হওয়ার ব্যবস্থা থাকে। এভাবে আপনি টবের মাধ্যমে বীজ বপন করতে পারবেন এবং সেচ দিতে পারবেন।

টবে গাছ লাগানোর পর পরিচর্যা

আপনার যখন বীজ বপন করা শেষ হয়ে যাবে তবে তখন আপনি যদি খেয়াল না করেন তাহলে আপনার যেগুলো গাছ রোপন করবেন সেগুলো পোকামাকড় খেয়ে নিতে পারে এবং টবের গোড়ায় পিঁপড়ে বসবাস শুরু হতে পারে ফলে আপনার সবজিগুলো নষ্ট হয়ে যেতে পারে। এরকম ধরনের যদি কোন সমস্যা হয় তাহলে আপনি ৪০ গ্রামের মতো হেপ্টো ক্লোর টবের উপরে দিতে পারেন যাতে আপনার পিঁপড়ে ও মাকড়সা আক্রমণ করতে না পারে। আপনার শাকসবজি গুলো সুরক্ষা থাকবে।

অনেক সময় টবে অনেক আগাছা তৈরি হয় এগুলো দেখলে আপনি প্রতিনিয়ত পরিষ্কার করবেন। ছোট কোন খুন্তি দিয়ে আপনি আগাছা গুলো পরিষ্কার করে ফেলুন যাতে বীজ ভবনের পরে যেগুলো ছাড়া হবে ওইগুলো ভালো থাকে। আগাছা পরিষ্কার করার সময় আপনার খেয়াল রাখতে হবে যেন বীজের গোড়ায় কোন ধরনের ক্ষতি না হয়। তবে অতিরিক্ত পরিমাণ রোদ ও বৃষ্টি করা যাবে না সেজন্য আপনি নিরাপদ স্থানে টকগুলো রেখে দিন। অতিরিক্ত পরিমাণ বৃষ্টি ও ঝড়ের কারণে আপনার সবজির ক্ষতি হতে পারে।

সবজি সংগ্রহ করার উপায়

সবজি সংগ্রহ করার জন্য গুরুত্বপূর্ণ কাজ হল আপনাকে সময় মতো সবজিগুলো সংগ্রহ করে নিতে হবে। গাছে আপনার সবজি বেশিদিন রাখা ঠিক হবে না কারণ যদি সবজি বেশি পেকে যায় তাহলে আপনার পোকামাকড়ের সংক্রমণ হতে পারে এর জন্য নরম অবস্থায় আপনার সবকিছু তুলে নিতে হবে আর নরম অবস্থায় সবজি খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপকার। আপনি যদি নরম অবস্থায় সবজি তুলে নেন তাহলে আপনার শরীরের উপকার হবে আবার আপনি বেশি সবজি ভোগ করতে পারবেন।

আরো পড়ুনঃ কমলা চাষ বাংলাদেশ - কমলা মিষ্টি করার উপায়

তবে থেকে সবজি তোলার সময় আপনার খেয়াল রাখতে হবে সবজি যেন ছিদ্র না হয়ে যায়। আলতো ভাবে সবজি ধরে কেটে নিতে হবে যাতে সবজির কোন ধরনের ক্ষতি না হয়। এভাবে আপনি টবে বারোমাসি সবজি চাষ করতে পারবেন।

টবের মাধ্যমে সবজি আবাদ করার সুবিধা

তবে মাধ্যমে যদি সবজি আবাদ করেন তাহলে আপনি অনেক ধরনের উপকার পাবেন যেমন অতিরিক্ত পরিমাণ গরম হলে আপনার সবজিগুলো নষ্ট হয়ে যেতে পারে আবার অতিরিক্ত বৃষ্টি হলে বা ঝড় হলে আপনার অনেক ধরনের সমস্যা দেখা দেয় কিন্তু আপনি টবের যদি সবজি চাষ করেন তাহলে এগুলো থেকে মুক্তি পাবেন। আপনি সবজি এক স্থান থেকে অন্য স্থানে স্থান করতে পারবেন পশুপাখি থেকে শুরু করে সবগুলো দিক থেকে নজর করে সবজি চাষ করা যায়।

তবে সবজি চাষ সাংসারিক ব্যক্তি হয়ে থাকেন তাহলে ওর চেয়েও কম খরচ হবে আপনার বাজারজাত ভাবে সবজি কিনতে হবে না এবং টাটকা সবজি প্রতিনিয়ত খেতে পারবেন। জমিতে যেমন সবজি চাষ করার সময় অতিরিক্ত পরিমাণ সালের প্রয়োজন হয় কিন্তু তবে চাষ করার সময় অতিরিক্ত পরিমাণ কোন কিছু প্রয়োজন হয় না জৈবসার আবার আপনার ছাদে সৌন্দর্য বৃদ্ধি করতে সাহায্য করে। টবেসবজি আবাদ করে সুবিধা গ্রহণ করুন এবং টবে বারোমাসি সবজি চাষ করুন।

আগস্ট মাসে কি সবজি হয়

আজকে আমরা আলোচনা করব আগস্ট মাসে কি কি সবজি চাষ করা যায়। সবজির ফলন কেমন হয় এবং আগস্ট মাসে সবজির ফলন পেতে কত দিন সময় লাগতে পারে। এ মাসে কোন সবজি জাতগুলো চাষ করলে বেশি উৎপাদন পাওয়া যাবে সে সম্পর্কে এবং এ মাসের সুবিধা অসুবিধা আলোচনা করব। আগস্ট মাসে আপনি বেগুনের চাষ করতে পারবেন।

আগস্ট মাসে বেগুনের চাষ
বেগুন আপনি সারা বছরই চাষ করতে পারবেন কিন্তু বাণিজ্যিকভাবে বেগুনের চাষ করতে চান তাদের জন্য এই আগস্ট মাস একটি উত্তম মাস। আপনি যদি এ মাসে বেগুনের চাষ করেন তাহলে বাজারে আপনি ভালো দামে বিক্রি করতে পারবেন। আপনি কি ধরনের বেগুন চাষ করবেন এবং ফলন নির্ভর করবে আপনার বেগুনের জাতের ওপর। আপনি যদি প্রতিনিয়ত বেগুনের পরিচর্যা করেন তাহলে বেগুনের ফলন বাড়াতে পারবেন।

আরো পড়ুনঃ টবে বারোমাসি সবজি চাষ - আগস্ট মাসে কি সবজি হয়

আপনি যদি আগস্ট মাসে বেগুনের বীজ বপন করেন তাহলে আপনি বেগুনের ফলন পাবেন ৪৬ থেকে ৫২ দিনের মধ্যে। এ মাসে বেগুন চাষ করলে আপনার উচু জমির প্রয়োজন হবে কারণ পানি নিষ্কাশনের প্রয়োজন রয়েছে। বেগুন হল বাণিজ্যিকভাবে লাভজনক চাষাবাদ।

আগস্ট মাসে আগাম শিমের চাষ
আপনি যদি এ মাসে সিমের চাষ করেন তাহলে বাজারজাত ভালো দামে বিক্রি করতে পারবেন। আপনি যদি এ সময় সিমের চাষ করেন তাহলে গাছ খুব দ্রুত বৃদ্ধি পেতে থাকে। আপনি খুব অল্প সময়ের মধ্যে ফলন পাবেন। সিমের ৫০ ধরনের জাত রয়েছে এ জাত গুলোর মধ্যে আপনি নির্বাচন করে সিম চাষ করবেন। আপনি যদি ভালো জাত নির্বাচন করতে পারেন তাহলে আপনি ভালো ফলন পাবেন। এদিকে আপনি গুরুত্ব দিবেন।

লাউয়ের চাষ
আপনি যদি এ মাসের লাউয়ের চাষ করেন তাহলে গাছ দ্রুত বৃদ্ধি পেতে থাকবে এবং খুব অল্প সময়ের মধ্যে ফলন পাবেন। গাছ রোপন করার ৪৩ থেকে ৪৬ দিনের মধ্যে পুরুষ এবং স্ত্রী ফুল ফোটে। আপনি ৬১ দিন থেকে ৭১ দিনের মধ্যে সর্বপ্রথম লাউ তুলতে পারবেন। লাউ চাষের জন্য দোয়াশ মাটি বা এটেল মাটি উত্তম। আরো অনেক ধরনের সবজি রয়েছে আপনি আগস্ট মাসে চাষ করতে পারবেন। উপরোক্ত আমরা টবে বারোমাসি সবজি চাষ সম্পর্কেও আলোচনা করেছি।

শেষ কথাঃ টবে বারোমাসি সবজি চাষ

আপনি যদি তবে বারোমাসি সবজি চাষ করতে চান এবং আগস্ট মাসে কি সবজি হয় সে সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে সম্পূর্ণ পোস্টটি করার প্রয়োজন হবে। তাহলে আপনি বুঝতে পারবেন যে তবে কিভাবে সবজি চাষ করবেন এবং আগস্ট মাসে কোন সবজি চাষ করা উত্তম হবে। আপনি এই পোস্টটি সম্পূর্ণভাবে পড়ে থাকলে অবশ্যই উপকারে আসবে। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url