টবে বারোমাসি সবজি চাষ - আগস্ট মাসে কি সবজি হয়

আসসালামু আলাইকুম, আমরা অনেকেই আছি টবে সবজি চাষ করতে ইচ্ছুক। কিন্তু আপনারা কি জানেন আমরা এখন টবে বারোমাসি সবজি চাষ করতে পারি। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে টবে বারোমাসি সবজি চাষ এবং আগস্ট মাসে কি সবজি হয় সে সম্পর্কে বিস্তারিত জানাবো।
আমরা অনেকেই জানি সবজি আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আমাদেরকে প্রতিদিন সবজি খাওয়া উচিত। তাই আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে টবে বারোমাসি সবজি চাষ সম্পর্কে বিস্তারিত জানাবো।

সূচিপত্র ঃ টবে বারোমাসি সবজি চাষ

টবে সবজি চাষ করার পদ্ধতি

গাছ অনুযায়ী টব বিভিন্ন সাইজের রাখতে হবে। টবে যেন ছোট বড় সব গাছ লাগানো যায়। কারণ সবজির গাছ কোনটা ছোট কোনটা বড় হয়। এজন্য বিভিন্ন সাইজের টপ ব্যবহার করতে হয়। তবে গাছ লাগানোর সময় নিচে অর্ধেক খোওয়া বা সুরকি দিতে হবে। আমাদেরকে খেয়াল রাখতে হবে। তবে গাছ লাগানোর সময় মাটি যেন ভাল হয়। বালি মাটি দিয়ে গাছ লাগালে গাছ হবে না। দশমাটি দিকে গাছ লাগালে গাছ ভালো হয়। আমরা গাছ লাগানোর আগে মাটি এবং জৈব সার একসাথে মিশ্রণ করব। তারপরে আমরা টবের ভিতরে ওই মিশ্রণ মাটি গোলা রাখবো।

আরো পড়ুনঃ পেঁপে পাতার রস বানানোর নিয়ম - পেঁপে খাওয়ার ঔষধি গুণ

টবে গাছ লাগানোর সময় আমরা টবের মিডিল থেকে অল্প একটু মাটি সরিয়ে ফেলবো। কারণ মাটি না সরালে গাছ লাগানো হবে না। তারপরে আমরা টবের মিডিলে পর্যাপ্ত পরিমাণ পানি দেব। আমরাপানি দেওয়া হয়ে গেলে পাঁচ থেকে সাত মিনিট পরে গাছ লাগাবো। আমাদের গাছ লাগানো হয়ে গেলে টবের ওপরে ভরাট করবো না। কারণ টবের উপর ভরাট করলে পানি দিতে সমস্যা হবে। এজন্য টবের ওপরে এক ইঞ্চির মত মাটি দেব না।

আমরা এতক্ষণ চারা গাছের কথা বললাম এবার আমরা বলব। টবে বীজ কিভাবে রোপন করবেন। যেকোনো সবজির বীজ আপনারা টবে লাগাতে পারবেন। কিন্তু চারা গাছ লাগালে একটু সুবিধা হয়। কারণ বীজ রোপন করার পরে বিভিন্ন পাউডার দিতে হয়। এবং বিজ বড় হতে ১৫ থেকে ২০ দিন সময় লাগে। তারপরে আপনারা বারোমাসি সবজি চাষ করতে পারবেন। কিন্তু সবজি চাষ করার জন্য ধৈর্য থাকা দরকার আছে। কারণ ধৈর্য না হলে কিন্তু গাছ লাগানো সমস্যা হয়ে যাবে। 

টবে আবাদ করা করা শাকসবজি

এমন সবজি আবাদ করা উচিত যেন বেশি দিন থাকে। সেসব সবজির মধ্যে হল করোলা্ আমরা সবাই দেখেছি করলার গাছ দেখতে কেমন হয়। করলার গাছ দেখতে হয় লতার মত।টবে এই গাছ লাগালে আপনার বাসার বারান্দায় রাখতে পারবে। এ গাছ বারান্দায় রাখার পর আপনি লতার গ্রিলের সাথে দিতে পারবেন । এ সবজিও বারোমাসি হয়। করোলা এমন একটি সবজি। যা খাইতে তিতা কিন্তু প্রচুর পরিমাণ এর ভিটামিন আছে। যাদের ডায়াবেটিস আছে তাদের জন্য এই সবজিটি খুবই গুরুত্বপূর্ণ খাবার।

সবজি আরও আছে যেমন বেগুন। টবে বেগুনের গাছ লাগালে চারা গাছ লাগাতে হয়। এ গাছ আপনি ছাদের ওপরে রাখতে পারবেন। টবে বারোমাসি বেগুন লাগাতে পারবেন। বেগুন হচ্ছে এমন একটি সুস্বাদু সবজি যা খাইতে প্রায় মানুষেরই ভালো লাগে। তবে এই সবজি লাগালে এক থেকে দেড় মাসের মধ্যেই এ সবজি আসা শুরু করবে। সবজির মধ্যে আরও অনেক সবজি আছে যা আপনি টবে লাগাতে পারবেন। যেমন সবজির মধ্যে আছে লাউ। এ সবজি আপনি টবে বারোমাসি লাগাতে পারবেন এসব যে খাইতে অনেক স্বাদ। যা আপনি টবে ছাদের উপরে লাগাতে পারবেন।

সবজি চাষের পরিচর্যা

আমরা এদিকে খেয়াল করবো যেন গাছ লাগানোর পরে তবে কোন রকম আগাছা না থাকে। আগাছা যদিও থাকে তা সঙ্গে সঙ্গে পরিষ্কার করে ফেলব। আবার টবে যদি আমরা বীজ রোপণ করি। তাহলে আগাছা হতে পারে। ওই আগাছা পরিষ্কার করার জন্য তবে হালকা করে নিড়ানি দিতে হবে। আমরা গাছগুলো এমন ভাবে রাখবো যেন গাছে হালকা রোদ বাতাস পাই। আবার এদিকেও খেয়াল রাখব অতিরিক্ত রোদ ঝড়-বৃষ্টি হলে গাছ নষ্ট হয়ে যেতে পারে। এভাবেই আপনারা টবে বারোমাসি সবজি চাষ করতে পারবেন।

আরো পড়ুনঃ বাংলাদেশে কি খেজুর পাওয়া যায় - দুধ খেজুর খাওয়ার উপকারিতা

তবে ২০২৩ এ অনেকেই বারোমাসি সবজি চাষ করছেন। সবজি চাষ হচ্ছে এমন একটা কাজ যা সবাই করতে পারে না। এখনকার যুগে অনেক মানুষ আছে। যারা শহরে থাকা অবস্থায় সবজি চাষ করতে চায়। বেশিরভাগ এই ইচ্ছেটা হয় মেয়েদের। এজন্য এরা ছাদের ওপরেই তবে বারোমাসি সবজি গাছ লাগিয়ে থাকে। এরা অনেক সুন্দর করে তবে সবজির গাছ লাগাতে পারে। এবং সবজি চাষের পরিচর্যা করতেও পারে। আমরা একটা জিনিস খেয়াল রাখব যেন।

সবজি গাছে কোনরকম পোকা না আছে। সবজি গাছে যদি পোকা আছে তবে সবজি নাও হতে পারে। আশা করি আমরা যেগুলো বললাম আপনারা বুঝতে পেরেছেন কিভাবে টবে বারোমাসি সবজি লাগাবেন। 

আগস্ট মাসে কি কি সবজি চাষ করা হয়

প্রিয় পাঠক আমরা আর্টিকেলের মাধ্যমে আগস্ট মাসে কি কি সবজি চাষ করা হয় সেই সম্পর্কে বিস্তারিত জানাবো। আমরা উপরোক্ত আলোচনার মাধ্যমে টবে বারোমাসি সবজি চাষ সম্পর্কে বিস্তারিত জানিয়েছি। টবে বারোমাসি সবজি চাষ বাসায় খুব সহজেই করতে পারবেন। চলুন নিম্নে জেনে নেই আগস্ট মাসে কি কি সবজি চাষ করা হয়ঃ

বর্তমান সময়ে এখন আগস্ট মাসের অনেক ধরনের সবজি চাষ করা হয়। যেগুলো আমরা অল্প খরচে রোপন করে চাষ করতে পারি। নিম্নে আগস্ট মাসে কি কি সবজি পাওয়া যায় অর্থাৎ চাষ করা হয় সেগুলো দেওয়া হলোঃ

লেটুস, মুলা, সরিষা, গাজর, শালগম, পালং শাক, লাল শাক, সবুজ শাক ইত্যাদি সবজিগুলো আগস্ট মাসে চাষ করা হয়। আপনি যদি আগস্ট মাসে সবজি চাষ করতে চান তাহলে উপরোক্ত সবজিগুলো খুব সহজে চাষ করতে পারবেন এবং টবে বারোমাসি সবজি চাষ বাসায় করতে পারবেন

আগস্ট মাসের সবজি চাষ পদ্ধতি জানুন

প্রিয় পাঠক উপরোক্ত আলোচনার মাধ্যমে আমরা টবে বারোমাসি সবজি চাষ এবং আগস্ট মাসে কি কি সবজি পাওয়া যায় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আমরা এই আর্টিকেল এর মাধ্যমে আগস্ট মাসের সবজি চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানাবো তা নিম্নে দেওয়া হলোঃ

আরো পড়ুনঃ পেঁয়াজের তেল বানানোর নিয়ম - পেঁয়াজের তেলের উপকারিতা

আপনি যদি আগস্ট মাসে সবজি চাষ করতে চান তাহলে উপরোক্ত আলোচনা করা সবজিগুলো আপনার এলাকার মাটির তাপমাত্রা এবং সেখানে কোন ধরনের বা যে ধরনের সবজি চাষ করা হয় সেই সকল সবজিগুলো চাষ করতে পারবেন। আগস্ট মাসে সবজিগুলো যেমন-লাউ, ফুলকপি, টমেটো, বাঁধাকপি এবং বেগুনের বীজ ববল শুরু করতে পারেন এই সময়ে। এছাড়াও আপনি আপনার এলাকার মাটি নির্বাচন করে সেখানে ভালোভাবে পরিচর্যা করতে হবে এবং পোকা দমন করতে হবে।

এরপর মাটিতে সঠিক সময় স্যার দিয়ে মাটি তৈরি করতে হবে। এরপর আপনারা উপরোক্ত সবজি গুলো নির্বাচন করে আপনার এলাকার মাটির তাপমাত্রা অনুযায়ী যে সকল সবজি চাষ করা উপযুক্ত সেই সবজিগুলো চাষ করতে পারবেন। তবে সব চাষ করার পর সঠিক পরিচর্যা করতে হবে না হলে সবজি নষ্ট হয়ে যাবে। আবার আপনি চাইলে সবজি চাষ পদ্ধতি নিয়ে আশেপাশের কোন কৃষি উন্নয়ন সংস্থা থেকে পদ্ধতি গ্রহণ করে সবজি চাষ শুরু করতে পারেন।

শেষ কথাঃ আগস্ট মাসে কি সবজি হয়

প্রিয় পাঠক আমাদের শরীরের জন্য সবজি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনারা যারা টবে বারোমাসি সবজি চাষ করতে চান তারা উপরোক্ত আলোচনা থেকে পদ্ধতি গ্রহণ করে সবজি চাষ করতে পারবেন। আমাদের দেশের অনেক মানুষেরাই এখন এই ধরনের পদ্ধতি গ্রহন করে বাসা বাড়িতেই সবজি চাষ করছে। সুতরাং আপনারাও চাইলে বাসা বাড়িতে সবজি চাষ শুরু করতে পারেন। আমাদের এই পোস্টটি পাওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url