সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ - সেনাবাহিনী নিয়োগ 2023

বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ সম্পর্কে আপনারা হয়তো অনেকেই জানেন না। আমরা এই পোষ্টের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানাবো। আমরা অনেকেই বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ সম্পর্কে জানার জন্য অনেক জায়গায় খোঁজাখুঁজি করেছেন কিন্তু কোন ফলাফল পাননি। তাই আমরা এই পোষ্টের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ সম্পর্কে জানাবো।
চলুন জেনে নেই আমাদের দেশে, বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ এবং সেনাবাহিনী নিয়োগ 2023 কবে হবে।

সূচিপত্র

বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২৩

আমাদের বাংলাদেশ সরকার দেশের উন্নতির জন্য নানা ধরনের পদক্ষেপ ইতিমধ্যে গ্রহণ করেছে। সেই পদক্ষেপের মধ্যে আমাদের দেশের মানুষের উন্নতি এবং ভালো জীবন যাপনের কথা ভেবে বিভিন্ন ধরনের উন্নয়নশীল পদক্ষেপ নিয়েছে। আবার আমাদের বাংলাদেশ সরকার দেশের শত্রুমুক্ত করার কথা ভেবে নানা ধরনের প্রশাসনিক কার্যক্রম বাড়ানোর পদক্ষেপ নিচ্ছে। ২০২৩ সালে বাংলাদেশ সরকার দেশের যেন কোনো ক্ষতি করতে না পারে। 

তার কারণে বিপুল পরিমাণ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি জানিয়েছেন। আমরা এই পোষ্টের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ এবং সেনাবাহিনী নিয়োগ 2023 সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। নতুন বছরে কবে সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ এবং সেনাবাহিনী নিয়োগ 2023 সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।

আরো পড়ুনঃ বাংলাদেশ ট্রাফিক পুলিশ সার্কুলার 2023 - বাংলাদেশ ট্রাফিক পুলিশ নিয়োগ ২০২৩

আমাদের দেশে সেনাবাহিনী সার্কুলার ২০২৩ এবং সেনাবাহিনী নিয়োগ 2023 ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। বর্তমানে দীর্ঘমেয়াদী কোর্স ৯০ তম বিএমএ,৫৮ তম বিএম এ স্পেশাল ইঞ্জিনিয়ার্স/সিগন্যালস/ইএমই/এইসি ও ৫১ তম আরভিএন্ডএফসি কোর্সে নিয়োগের জন্য নতুন সার্কুলার প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। সেনাবাহিনী সার্কুলার ২০২৩ এই নিয়োগটি চলবে আগামী ২৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত। 

বাংলাদেশের প্রকাশিত সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ এবং সেনাবাহিনী নিয়োগ 2023 সম্পর্কে সকল তথ্য এবং বিস্তারিত আমরা এই পোষ্টের মাধ্যমে তুলে ধরব। যে সকল ব্যক্তিগণ বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ এ যোগ দিতে চান তারা আমাদের এই পোষ্টের নিয়ম অনুযায়ী সেনাবাহিনীর নিয়োগ 2023 আবেদন করতে পারবেন। আমরা এই পোস্টের মাধ্যমে সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ এবং সেনাবাহিনী নিয়োগ 2023 আবেদনের জন্য সকল প্রয়োজনীয় তথ্য এবং আবেদন করার লিঙ্ক জানাবো।

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগ যোগ্যতা

২০২৩ এ বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছেন। সৈনিক পদে আবেদন করার জন্য আপনাকে এসএসসি বা সমান নূন্যতম ২.৫০ গ্রেড পয়েন্ট থাকা লাগবে। বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করার জন্য আপনাকে ২০০ টাকা ফ্রি বাবদ প্রদান করতে হবে। বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে আবেদন করার সময়কাল ১ মার্চ থেকে ২০ মার্চ ২০২৩ পর্যন্ত বিদ্যমান থাকবে। বাংলাদেশ সৈনিক পদে নিয়োগের জন্য আপনার বয়স সীমা হতে হবে ১৭ থেকে ২০ বছর পর্যন্ত।

আপনাকে এসএসসি বা সমমান পরীক্ষায় জিপিএ ২.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ডেকোরেটর এবং পেইন্টার ও পেইন্টার ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ হতে উত্তীর্ণ হতে হবে। শারীরিক যোগ্যতার ক্ষেত্রে মহিলাদের জন্য উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি বা ১.৬৮ মিটার, ক্ষুদ্র নৃগোষ্ঠীর ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট থেকে ৪.৫ ফুট বা ১.৬০ মিটার। যারা আপনারা সৈনিক পদে আবেদন করবেন তাদের বুক স্বাভাবিকভাবে ৩০ ইঞ্চি প্রসারণ, ৩২ ইঞ্চি স্বাভাবিক থেকে ২৮ ইঞ্চি। 

আরো পড়ুনঃ পুলিশ কনস্টেবল পদে নিয়োগ ২০২৩

সেনাবাহিনীতে আবেদনের জন্য আপনাকে অবশ্যই অবিবাহিত হতে হবে। বাংলাদেশ সেনাবাহিনীতে যুক্ত হতে চাইলে আপনাকে অবশ্যই সাঁতার কাটা জানতে হবে। আপনাকে সৈনিক পদে আবেদনের জন্য http://sainik.teletalk.com.bd/genaral/ এই লিংকে প্রবেশ করে আবেদন ফরর্ম পূরণ করতে হবে। আশা করি সকলে বুঝতে পেরেছেন সেনাবাহিনী সৈনিক পদে নিয়োগের জন্য আপনার কি কি যোগ্যতা লাগবে।

বাংলাদেশ সেনাবাহিনীর উত্তীর্ণ পদ্ধতি

লিখিত পরীক্ষাঃ
লিখিত পরীক্ষা আগামী ৩ মার্চ ২০২৩ তারিখে সকাল ৯ঃ০০ টার সময় শহীদ বির বিক্রম রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে। আবেদনকারী প্রার্থীরা বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে একটি লেটার দিবে এই কল আপ লেটারটি আপনাকে প্রিন্ট করে নিতে হবে এবং এই লেটারটি সাথে বহন করতে হবে। লিখিত পরীক্ষার ফলাফল ২০২৩ সালের চতুর্থ সপ্তাহে বাংলাদেশ সেনাবাহিনী পেইজে বিস্তারিত দিয়ে দেওয়া হবে।
মৌখিক এবং প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষাঃ

আপনারা যারা লিখিত পরীক্ষা দিবেন তাদের মধ্যে উত্তীর্ণ প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষা ও মৌখিক পরীক্ষার জন্য ৯ এপ্রিল হতে ১৩ এপ্রিল তারিখ পর্যন্ত ডিজিএমএস অর্থাৎ সেনানিবাসে অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় আপনার পরীক্ষার সার্টিফিকেট এবং মার্কশিটের মূল কপি, রেজিস্ট্রেশন কার্ড এবং সকল ধরনের প্রয়োজনীয় কাগজপত্র প্রদান করতে হবে। 

আপনার এসএমএসে পাওয়া লেটারটি প্রদর্শন করতে হবে না হলে আপনাকে সেখানে অযোগ্য হিসেবে বিবেচিত হবেন। এর জন্য আপনাকে অতি সাবধানতার সাথে সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে করে নিয়ে যেতে হবে।

আই এস এম বি পরীক্ষাঃ
উপরোক্ত লিখিত এবং মৌখিক ও স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আই এস এম বি এর নিকট পরীক্ষা এবং সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে এবং সময়ে উপস্থিত হতে হবে। পরীক্ষা এবং সাক্ষাৎকারের ফলাফল বাংলাদেশ আইএসএম বি এর ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে। এতে আপনারা ফলাফল খুব সহজেই দেখতে পারবেন।

সেনাবাহিনী নিয়োগ 2023 আবেদন পদ্ধতি

বাংলাদেশ সেনাবাহিনী সৈনিক পদে আবেদন করতে হলে ৩১ জানুয়ারি ২০২৩ তারিখ পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইটে http://sainik.teletalk.com.bd/genaral/ এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের জন্য ওয়েবসাইটে প্রবেশ করে home page উপরে ডান কোনায় apply now নাও অপশনে ক্লিক করে 40th Dssc AFNS এ APPLY করতে হবে।

আরো পড়ুনঃ বিসিএস ক্যাডার প্রিলিমিনারি পরিক্ষায় ভালো করার টিপস

আবেদন করার জন্য আবেদনকারী প্রার্থীগণকে ট্রাস্ট ব্যাংক টি-ক্যাশ, ভিসা বা মাস্টার কার্ড, বিকাশ, রকেট ইত্যাদি ব্যাংকিং এর মাধ্যমে ধারজিত ২০০ টাকা ফি প্রদান করতে হবে। আপনি ফ্রি প্রদান করার সাথে সাথে আপনার মোবাইলে কল আপ লেটার চলে আসবে। আপনাদের যদি আবেদন করার সময় বুঝতে বা আবেদন করতে সমস্যা হয় তাহলে পেজে কাস্টমার সাপোর্ট নাম্বারে সরাসরি যোগাযোগ করে আবেদনের বিষয়টি সহায়তা নিতে পারবেন।

সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ নিয়োগের সুবিধা

বাংলাদেশের সেনাবাহিনী হল বাংলাদেশের গর্বের প্রতীক। বাংলাদেশী সেনাবাহিনীরা প্রাণে ঝুঁকি নিয়ে নানা ধরনের সমস্যার সম্মুখীন হয়। বাংলাদেশ সেনাবাহিনীরা বেশিরভাগ সময় বাংলাদেশের বর্ডারে পার করে থাকে। কারণ বাংলাদেশ বর্ডারে থেকে নানা ধরনের শত্রু এবং মাদক দ্রব্য পাচার হয় ।এগুলো আটকাতে বাংলাদেশ সেনাবাহিনীরা বিশেষভাবে ভূমিকা পালন করে। বাংলাদেশের সেনাবাহিনীদের জন্য আজ বাংলাদেশে অনেক শত্রু এবং মাদক পাচার কমে গেছে। 

বাংলাদেশ সেনাবাহিনারা বেশিরভাগ মাদক পাচার যেন না হয় এবং বাংলাদেশের কোন মানুষ যেন মাদকদ্রব্য আসক্ত না হয় সে বিষয়ে বিশেষভাবে কাজ করে চলেছে। বাংলাদেশ সেনাবাহিনীরা কখনো অন্যায় কাজে সমর্থন করে না। তারা প্রাণের বাজিয়ে রেখে শত্রুর সামনে লড়াই করে থাকে। বাংলাদেশ সেনাবাহিনীদের ট্রেনিং মূলত ছয় মাস হয়ে থাকে। এই ট্রেনিংয়ে সমস্ত প্রতিকূল অবস্থায় টিকে থাকার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। 

আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দেন তাহলে আপনিও হয়ে উঠবেন বাংলাদেশের গর্বের প্রতীক। কারণ বাংলাদেশ সেনাবাহিনীকে সবাই সম্মানের চোখে দেখেয়। এই সরকারি চাকরির মাধ্যমে আপনি আপনার দৈনন্দিন জীবনযাপন অনেক সুন্দর কাটাতে পারবেন এবং বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আপনাকে সকল বিষয়ে এবং আপনার পরিবারের সকল সদস্যের ওপর দায়িত্ব গ্রহণ করবে।

শেষ কথাঃ সেনাবাহিনী নিয়োগ 2023

উপরোক্ত পোষ্টের মাধ্যমে আমরা জানানোর চেষ্টা করেছি বাংলাদেশ সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ এবং বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2023 আবেদন কবে করতে পারবেন এই সম্পর্কে। এবং আমরা আরও বিস্তারিত আলোচনা করেছি যে বাংলাদেশ সেনাবাহিনী হওয়ার জন্য কি ধরনের যোগ্যতা লাগে। আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আরো ভালো ভালো পোস্ট পড়ার জন্য আমাদের সাথেই থাকুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url