মোবাইলে ভিডিও এডিটিং সফটওয়্যার - সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার ডাউনলোড

আমরা আজকের পোস্টে মোবাইলে ভিডিও এডিটিং সফটওয়্যার এবং সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার ডাউনলোড সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনারা যারা ভিডিও এডিটিং এর জন্য ভাল কোন সফটওয়্যার খুঁজে পাচ্ছেন না আজকের পোস্টটি তাদের জন্য। কারণ আমরা এই পোষ্টের মাধ্যমে ভালো কিছু মোবাইলে ভিডিও এডিটিং সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
চলুন দেরি না করে আমাদের মোবাইল ফোন দিয়ে কোন কোন সফটওয়্যার দিয়ে ভালোভাবে ভিডিও এডিটিং করা যায় এবং বেশ কিছু সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার ডাউনলোড সম্পর্কে বিস্তারিত জেনে নি।

সূচিপত্র

মোবাইলে ভিডিও এডিটিং সফটওয়্যার ভূমিকাঃ

আমাদের বাংলাদেশ এখন অনেক তরুণ তরুণীরা আছে যারা ভিডিও এডিটিং করার জন্য বিশেষভাবে আগ্রহী। এখনকার ছেলেমেয়েরা ভিডিও তৈরি করে ভিডিও এডিটিং করে অনলাইনে বৈদেশিক মুদ্রা অর্জন করছে। আমাদের দেশে অনেক ছেলে মেয়েরা আছে যারা মোবাইল দিয়ে কিভাবে ভিডিও এডিটিং করতে হয় এবং এর সফটওয়্যার বিষয়ে কিছুই জানেনা। চিন্তার কোন কারণ নেই কারণ আমরা এই পোষ্টের মাধ্যমে মোবাইলে ভিডিও এডিটিং সফটওয়্যার এবং সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার ডাউনলোড বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

আরো পড়ুনঃ শাওমি মোবাইলের মডেল - শাওমি মোবাইলের দাম ২০২৩

আপনারা যারা মোবাইলে ভিডিও এডিটিং করতে চান এবং ভালো কোন সফটওয়্যার এর সন্ধান করছেন তারা আমাদের এই পোস্টটি পুরোটা পড়ুন। নিচে মোবাইলে ভিডিও এডিটিং সফটওয়্যার এবং সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার ডাউনলোড সম্পর্কে বিস্তারিত দেওয়া হল।

Blender ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার ডাউনলোড

বেলেন্ডার একটি ওপেন সোর্স প্রোগ্রাম যা আপনারা সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। এই সফটওয়্যারটি ইউন্ডোজ, ম্যাক এবং লিনাক্স এর জন্য উপলব্ধ। বেলেন্ডার বর্তমান বাজারে বিনামূল্যের ভিডিও এডিটিং সফটওয়্যার হিসেবে বেশ জনপ্রিয়। ব্লেন্ডার এই সফটওয়্যারটি মূলত লাইভ প্রিভিউ, ক্রমা ভেক্টর স্কোপ, লুমা এবং হিস্টোগ্রাম ডিসপ্লেতে ব্যবহার করা হয়। এই সফটওয়্যারটির মাধ্যমে অডিও মিক্সিং, স্ক্রাবিং,সিঙ্কিং এবং ওয়েভ ফর্ম ভিজুয়ালাইজেশন এর মত মৌলিক ক্রিয়া সম্পাদন কাজ সম্পন্ন করে থাকে।

এই সফটওয়্যারটিতে ভিডিও এডিটিং এর জন্য, ছবি অডিও এবং ভিডিও যোগ করার জন্য ৩২ টি স্লট দেওয়া হয়েছে। বেলেন্ডার সফটওয়্যার টি 3 ডি এনিমেশন স্যুট হিসাবে ডিজাইন করা হয়েছিল তবে এটি পরবর্তীতে অনেক ভালো ভিডিও এডিটিং সফটওয়্যার হিসেবে আসে। এই সফটওয়্যারটিতে অনেক ভালো ফিচারের সাথে কীফ্রেম এবং ফিল্টার আরো অনেক কিছু দেওয়া হয়েছে। এর জন্য আপনারা এই সফটওয়্যারটি মোবাইলে ভিডিও এডিটিং সফটওয়্যার হিসেবে ব্যবহার করতে পারেন।

ShotCut ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

ShotCut উইন্ডোজের জন্য সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার। এই সফটওয়্যারটি ম্যাক এবং লিনাক্স পিসি গলিতে দুর্দান্ত কাজ করে থাকে। শর্টকার্ট সফটওয়্যারটি বেলেন্ডারের মত একটি সম্পূর্ণ ওপেন সোর্স প্রোগ্রাম তাই আপনি শর্টকাট সফটওয়্যার দিয়ে ফ্রিতে এবং বিনামূল্যে কোনরকম আপডেট ছাড়াই সমস্ত এক্সেস পাবেন। যদিও এই শর্টকাট সফটওয়্যারটিতে ভিডিও এডিটিং সফটওয়্যারটিতে অনেক সুন্দর বৈশিষ্ট্য সম্পূর্ণ এবং টিউটোরিয়াল ভিডিও রয়েছে। এই সফটওয়্যার ব্যবহারকারীরা ইন্টারফেসটিকে কিছুটা অদ্ভুত ভাবে খুজে পেতে পারেন।

এর কারণ হলো শর্টকাট সফটওয়্যারটি মূলত লিনাক্স এর জন্য ডিজাইন করা হয়েছিল। শর্টকাটে এই সফটওয়্যারটির সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য গুলির মধ্যে 4k hd রেজুলেশন সমর্থন এবং এর টাইমলাইন সম্পাদনা এই দুইটি খুবই ভালোভাবে কাজ করতো। এছাড় াও শর্টকাট সফটওয়্যার টি আপনাকে আপনার ভিডিও সম্পাদক কে আমদানি করতে হবে না আপনি যদি বড় ভিডিও কোন ফাইল নিয়ে কাজ করেন তাহলে এটি একটি টাইম সেভার হতে পারে। এই সফটওয়্যারটি ফ্রেম প্রতি সেকেন্ডে ৬০ এফ পি এস এবং ১০৮০ পিক্সেলের ভিডিও সমর্থন করে।

OpenShot ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার ডাউনলোড

ওপেন শর্ট এটি একটি অনেক সুন্দর ভিডিও এডিটিং সফটওয়্যার। ওপেন শর্ট এর মধ্যে রয়েছে: সীমাহীন ট্র্যাক বাই স্তর, রিয়েল টাইম প্রিভিউ সহ কি লিখে রাখার পরিবর্তন, ট্রিমিং, ঘূর্ণন, স্ন্যাপিং, এবং ভিডিও ট্রানজিশন কাটা, ইমেজ ওভারলে, ওয়াটার মার্ক, কম্পোজিটিং, শিরোনাম তৈরি, সাবটাইটেল থ্রি ডি অ্যানিমেটেড শিরোনাম, শিরোনাম টেমপ্লেট, উন্নত টাইমলাইন, ড্রাগ এন্ড ড্রপ, স্ক্রোলিং, জমিন এবং স্ন্যাপিং সহ নানা ধরনের ফিউচার দেওয়া হয়েছে।

আরো পড়ুনঃ কম্পিউটার নেটওয়ার্ক - নেটওয়ার্ক এর সুবিধা জেনে নিন

এটি একটি বিনামূল্য সফটওয়্যার হওয়ার কারণে অনেক সুন্দর একটি ভিডিও এডিটিং সফটওয়্যার। আপনারা সহজেই এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারবেন এবং খুব সুন্দর ভিডিও এডিটিং শিখতে পারবেন।

iMovie ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার 

imovie সফটওয়্যারটি ম্যাক এর সঙ্গে আওতাভুক্ত। এই সফটওয়্যারটি একটি ভিডিও এডিটিং করার ম্যাক। এই সফটওয়্যারটি অনেক ভালো হাওয়াই খুব সহজে এবং অনেক সুন্দর ভিডিও এডিটিং করা যায়। এই সফটওয়্যারটির মধ্যে দেওয়া হয়েছে প্রাক তৈরি পরিবর্তনের লাইব্রেরী, ভিডিও কেটে ছোট করা, অডিও যুক্ত করা, বিভক্ত পর্দা ও ফোরকে রেজুলেশন দেওয়া হয়েছে। যাতে ব্যবহার কারীগণ খুব সহজে অনেক তাড়াতাড়ি ভিডিও এডিটিং করতে পারে।

এই সফটওয়্যারটি আসার পরে ম্যাক ব্যবহারকারী গানটা এই সফটওয়্যার ভিডিও এডিটিং শুরু করেছে। যারা নতুন ভিডিও এডিটিং শেখার জন্য চেষ্টা করে তাদের জন্য এই সফটওয়্যারে শেখার ক্ষেত্রে এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারে।

Videopad ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার 

ভিডিও প্যাড এই সফটওয়্যারটি উইন্ডোজের সাথে সংযুক্ত। এই সফটওয়্যারটি উইন্ডোজ এডিটিং সফটওয়্যার। এই সফটওয়্যারটির মাধ্যমে ইউটিউব বা অন্যান্য সামাজিক মাধ্যম থেকে ভিডিও নিয়ে খুব সহজেই এডিটিং করা যাই এবং এটি এই সফটওয়্যার এর বৈশিষ্ট্য। এই ভিডিও এডিটিং সফটওয়্যাররে মধ্যে এর দেওয়া হয়েছেঃ প্রাক-তৈরি পরিবর্তনের লাইব্রেরী, অনেক বেশি রেজুলেশন এর ভিডিও এডিটিং করা যায়।

এছাড়াও এই সফটওয়্যার এর মাধ্যমে থ্রিডি এডিটিং, ক্যামেরা ঝাঁকনি কমিয়ে দেওয়া, সাউন্ড ইফেক্ট চেঞ্জ করা ইত্যাদি এই সফটওয়্যার এর মধ্যে দেওয়া হয়েছে। এই সফটওয়্যার এর মাধ্যমে আপনারা খুব সহজেই ভালো মানের ভিডিও এডিটিং করতে পারবেন।

LightWorks ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার 

লাইট ওয়ার্কস এই সফটওয়্যারটি একটি ভিডিও এডিটিং সফটওয়্যার। এই সফটওয়্যারটি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের আওতাভুক্ত। এই সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে ভিডিও এডিটিং এ খুব কম মাত্রার ভুল হয়ে থাকে। হলে অনেক সহজে এডিটিং করা যায়। এই সফটওয়্যার মাধ্যমে খুব নির্ভুলভাবে ভিডিও স্ট্রিমিং মাল্টিক্যাম সমর্থক। এ সফটওয়্যার মাধ্যমে ভিডিও এডিটিং করে ইউটিউবের জন্য ৭২০ মেগাপিক্সেল রেজুলেশন দেওয়া যায়। এর জন্য আপনারা বিনামূল্যে এই সফটওয়্যার এর মাধ্যমে খুব সহজে এবং দ্রুত ভিডিও এডিটিং শিখতে পারবেন।

HitFilm Express ফ্রি ভিডিও এডিটিং সফটওয়্যার

HitFilm Express সফটওয়্যারটি ম্যাক এবং উইন্ডোজ উভয়ের জন্য তৈরি করা হয়েছে। এই সফটওয়্যারটি বিনামূল্যের ৩৬০ ভিডিও এডিটিং এর সফটওয়্যার গুলোর মধ্যে একটি ভিডিও এডিটিং এর সফটওয়্যার এর মধ্যে অন্যতম। এই সফটওয়্যারটিতে উন্নত মানের ভিডিও কাটার সরঞ্জাম, সবুজ পর্দা, অডিও এবং ভিডিও ফিল্টার, কম্পোজিং টুলস, ইফতার এবং, থ্রিডি ভিডিও এডিটিং করা ইত্যাদি দেওয়া হয়েছে। এই সফটওয়্যারটিতে বিনামূল্যে 180 টি ফিউচার যুক্ত করা হয়েছে।

আরো পড়ুনঃ ওয়ান প্লাস নর্ড সি ই ৫জি রিভিউ বিস্তারিত জানুন ২০২৩

যার ফলে আপনি খুব সহজেই এবং দ্রুত ভিডিও এডিটিং শিখতে পারবেন এবং করতে পারবেন। এই সফটওয়্যার এর মাধ্যমে ইউটিউবার ব্লগ এবং ইউটিউব আপলোডিং বিল্ট-ইন খুব সহজেই করতে পারবেন।

EaseUs ভিডিও এডিটিং সফটওয়্যার

EaseUs এই সফটওয়্যার টি উইন্ডোজ এর আওতাভুক্ত। EaseUs এই সফটওয়্যার টি হল একটি সহজ এবং অতি কার্যকর ভিডিও এডিটিং টুল। এই সফটওয়্যারটি যারা নতুন ভিডিও এডিটিং শিখতে চান তারা অনায়াসে ব্যবহার করতে পারেন এবং যারা পেশাদার ভিডিও এডিটর তাদের জন্য এই সফটওয়্যারটি অতি প্রয়োজনীয়। এই সফটওয়্যারটিতে অতি প্রয়োজনীয় ফিউচারস গুলো ব্যবহার করা হয়েছে যেমন: mp3 এবং mp4 সহ বিভিন্ন ফাইল ফরমেট এক্সেস, কোনরকম ভুল সংশোধন টুল, প্রিমিং, মিক্সিং এবং স্প্রিটিং ফিউচারে চমৎকার পরিষদ, ফিল্টার এবং ওভারলে।

স্ক্র্যাচ থেকে আপনাদের নিজের ভিডিও তৈরিতে বিশেষভাবে সাহায্য করবে। এই সফটওয়্যারটি দ্বারা আপনার ভিডিওতে অনেক সুন্দর টেমপ্লেট তৈরি করতে পারবেন। সুতরাং আপনারা অতি সহজেই এই সফটওয়্যার দ্বারা ভিডিও এডিটিং করতে পারবেন এবং এই সফটওয়্যার দ্বারা ভিডিওতে অনেক সুন্দর সুন্দর টুল ব্যবহার করে ভিডিওটিকে চমৎকার করে তুলতে পারবেন।

মোবাইলে ভিডিও এডিটিং সফটওয়্যার সুবিধা

আমাদের দেশে তরুণ তরুণীরা এখন ইউটিউব বা ফেসবুকে ভিডিও ছাড়ার জন্য অনেক ধরনের ভিডিও এডিটর ব্যবহার করে থাকে এবং ভিডিও এডিটিং করে থাকে। তবে উপরোক্ত ভিডিও এডিটর গুলো যদি ব্যবহার করে ভিডিও এডিটিং করে তাহলে আরো সুন্দর এবং চমৎকার ভিডিও কোয়ালিটি করতে পারবে। বিভিন্ন মুভি, নাটক ইত্যাদিতে ভিডিও এডিটিং এর জন্য এই সফটওয়্যার গুলো বিশেষভাবে ভিডিও এডিটিং এ ভূমিকা পালন করে থাকে। এখন বাংলাদেশেও বড় বড় প্রফেশনাল ভিডিও এডিটররা সেই সফটওয়্যার গুলো ব্যবহার করে ভিডিও এডিটিং করে থাকে।

এই সফটওয়্যার গুলো দ্বারা আপনি বিনামূল্যে এবং কম খরচে ভিডিও এডিটিং সম্পূর্ণ করতে পারবেন। আমরা এই পোষ্টের মাধ্যমে মোবাইলে ভিডিও এডিটিং সফটওয়্যার এবং সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার ডাউনলোড সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। এই সফটওয়্যার গুলো আপনাদের ভিডিও এডিটিং করতে সাহায্য করবে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা থেকে আপনারা হয়তো বুঝতে বুঝতে পেরেছেন কোনগুলো ভালো মানের ভিডিও এডিটিং সফটওয়্যার। আপনারা যদি এই সফটওয়্যার গুলো ব্যবহার করে ভিডিও এডিটিং শিখেন তাহলে খুব দ্রুত ভিডিও এডিটিং শিখে যেতে পারবেন। এবং এটি সম্পূর্ণ বিনামূল্যে শিখতে পারবেন। আমাদের এই পোস্টটি পড়ার জন্য আপনাদের ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url