কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় বিস্তারিত জানুন

বর্তমান আমাদের দেশে দিন দিন লম্বা মানুষের থেকে খাটো মানুষের সংখ্যা বেড়ে চলেছে। আমাদের দেশে কারো ফ্যামিলি গত সমস্যার কারণে খাটো হয়ে থাকে আবার কেউ গ্রোথ হরমনের কারণে খাটো হয়ে থাকে। এর জন্য নিজেকে অনেক ছোট মনে হয়। কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় তা অনেকেই জানেনা। নিম্ন বিস্তারিত জেনে নেই কি হবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়।
কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় তা আমরা এই পোষ্টের মাধ্যমে কিছু সহজ ও ঘরোয়া পদ্ধতি জানাবো। কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় এবং যারা খুব দ্রুত লম্বা হতে চান তাদের জন্য এই পোস্টটি। 

সূচিপত্রঃ

তাড়াতাড়ি লম্বা হওয়ার সুষম খাদ্য

কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় এ বিষয়টা নিয়ে আমরা যারা খাটো আছি তারা অনেক চিন্তায় পড়ে যায়। লম্বা হওয়ার জন্য আমাদের দৈনন্দিন খাবার তালিকায় সুষম খাদ্যের পরিমাণ বাড়াতে হবে। লম্বা হওয়ার জন্য প্রচুর পরিমাণ চর্বিযুক্ত এবং প্রোটিন যুক্ত খাবার খেতে হবে। আপনারা আপনাদের খাবারের তালিকায় মটরশুটি, সয়া এবং বাদামের মত প্রোটিন এবং চর্বিযুক্ত খাবারগুলো রাখুন। এই খাবারগুলো আপনার শরীরের পিসি এবং মাংসে ও হাড়ে  বৃদ্ধির সহায়তা করে।

আরো পড়ুনঃ আয়ুর্বেদিক কি? আয়ুর্বেদিক ঔষধের উপকারিতা

কার্বোহাইড্রেট যেমন কেক, পিৎজা বার্গার, মিষ্টি, দই এবং সোডা থেকে দূরে থাকার খাদ্য এই ধরনের খাদ্য গ্রহণ করুন। এই ধরনের খাদ্য গ্রহণের মাধ্যমে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়। আবার শরীরে যদি জিংকের অভাব থাকে তাহলে গ্রহ হরমোনের ক্ষমতা কমে যায় ফলে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় না। এর জন্য দেহের বৃদ্ধিতে জিংকের অভাব পূরণ করতে হবে। শরীরে জিংকের অভাব সম্পূর্ণভাবে পূরণ হলে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়।

জিংক পাওয়া যায় এমন কিছু খাওয়ার

  • আটা ময়দা রুটি
  • মসুর ডাল
  • চিনা বাদাম
  • সমুদ্রের মাছ গরু এবং খাসির কলিজা
  • মাশরুম
  • শিম জাতীয় উদ্ভিদ
  • দুগ্ধ জাত সকল খাদ্য
  • গরু এবং খাসির কলিজায়
  • গরু এবং ভেড়ার মাংসে উচ্চমানের জিংক পাওয়া যায়

তাড়াতাড়ি লম্বা হওয়ার ডাক্তারের পরামর্শ

পুষ্টিকর খাদ্যের তালিকার মধ্যে আপনারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী এবং দেহের গঠন বৃদ্ধির জন্য ক্যালসিয়াম ও ভিটামিন ট্যাবলেট রাখতে পারেনী। এই ট্যাবলেট গুলো খেলে আপনার শরীরের স্বাভাবিক কার্যক্ষমতা এবং মানসিক চাপ থেকে দূরে রাখবে। এই ক্যালসিয়াম বা ভিটামিন ট্যাবলেট গুলো আপনার শরীরের হাড় বা পেশির গঠনের বিশেষভাবে ভূমিকা পালন করে। এর জন্য আশেপাশের কোন ডাক্তার পরামর্শ অনুযায়ী ক্যালসিয়াম বা ভিটামিন ট্যাবলেট বা সিরাপ নিয়ে আপনি সেবন করতে পারেন এতে খুব তাড়াতাড়ি লম্বা হওয়া যায়।

সঠিকভাবে চলাচল

শরীরের নিয়মিত বৃদ্ধির জন্য আপনাকে সঠিকভাবে চলাচল করতে হবে যাতে হাঁটার সময় আপনার শরীর এবং কাঁধ সোজা হয়ে থাকে। রাস্তায় হাঁটার সময় সামনের দিকে সোজা হয়ে তাকিয়ে হাঁটতে হবে। বাড়ির ভেতরে থাকলে বসার সময় আপনাকে মেরুদন্ড এবং কাঁধ সোজা করে বসতে হবে মাধ্যমে আপনি আপনার শরীরের গঠন ও বৃদ্ধি তাড়াতাড়ি বাড়াতে পারবেন যা তাড়াতাড়ি লম্বা হওয়ার একটি ভালো উপায়।

তাড়াতাড়ি লম্বা হওয়া যায় ভিটামিন ডি এর মাধ্যমে

আমাদের মানবদেহে ভিটামিন ডি রোগ প্রতিরোধ ক্ষমতায় সবচেয়ে বেশি কাজ করে। ভিটামিন ডি এর মাধ্যমে শরীরের মাংস পেশি এবং হাড় দ্রুত বৃদ্ধি পায়। এর মাধ্যমে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়। বেশিরভাগ দুধ জাতীয় খাবার সবুজ শাকসবজি ইত্যাদি এই ধরনের খাবারে বেশি পরিমাণ ভিটামিন ডি থাকে। এর জন্য এ ধরনের খাবার বেশি বেশি গ্রহণ করতে হবে। আবার ভিটামিন ডি বেশিরভাগই সূর্যের আলো থেকে পাওয়া যায়।

আরো পড়ুনঃ টিউমার ভালো করার উপায় - টিউমার কিভাবে প্রতিরোধ করবেন

আপনি প্রতিদিন সকালে সূর্য উঠলে ১০ থেকে ১৫ মিনিট রোদে বসে ভিটামিন ডি নিতে পারবেন। সূর্য থেকে ভিটামিন ডি তখনি নিতে পারবেন যখন সূর্যের অতিবেগুনি রশ্মি আইভিবি হার খো প কম থাকে। এর জন্য আপনাকে খুব সকালে এবং সন্ধ্যার রোদে বের হতে হবে। এর জন্য তাড়াতাড়ি লম্বা হওয়া যায় ভিটামিন ডি এর মাধ্যমে।

তাড়াতাড়ি লম্বা হওয়া যায় এমন কিছু করণীয়

আমাদের শরীর দ্রুত লম্বা করার জন্য গ্রোথ হরমোনের গুরুত্ব অপরিসীম।পুরুষ এবং মহিলাদের শরীরে গ্রোথ হরমোনি নির্ধারণ করে শরীরের উচ্চতা। এর জন্য আপনাকে শারীরিকভাবে এবং মানসিকভাবে চাপমুক্ত থাকতে হবে। যদি আপনি চাপমুক্ত বা শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েন তাহলে গ্রোথ হরমোন তৈরীর মাত্রা কমে যেতে পারে। যদি চাপমুক্ত থাকেন তাহলে খুব তাড়াতাড়ি লম্বা হওয়া যায়। আবার আপনারা যদি নেশা জাতীয় দ্রব্য সেবন করে থাকেন সেটিও ত্যাগ করতে হবে।

কারণ নেশা জাতীয় দ্রব্য শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ। নেশা জাত দ্রব্যের কারণে শরীরের হরমোনের কার্যক্ষমতা কমে যায় এর ফলে আপনি লম্বা হতে পারবেন না। তাই আপনাকে নেশা জাত দ্রব্য যেমন: মদ, সিগারেট ইত্যাদি থেকে দূরে থাকতে হবে।

শারীরিক ব্যায়াম

আপনারা যারা কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় এই বিষয় নিয়ে চিন্তিত তারা ঘরে প্রতিদিন এক ঘন্টা ব্যায়াম করে লম্বা হতে পারবেন। শারীরিক ব্যায়াম যেমন: দড়ি লাফ, সাঁতার কাটা, সাইকেল চালানো এবং রিং এ ঝুলে দ্রুত লম্বা হতে পারবেন। এই ব্যায়ামগুলো প্রতিদিন সকালে করতে হবে। এই ব্যায়ামগুলো করার মাধ্যমে শরীরের গ্রোথ হরমোন তৈরি হয়। আমাদের শরীরে ব্যায়াম লম্বা হওয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা অনেকে আছি যারা দুই থেকে তিন দিন ব্যায়াম করে আর ব্যায়াম করতে চায়না এর ফলে লম্বা ও হয় না।

তাই আপনাদের দুই থেকে তিন মাস টানা ব্যায়াম করতে হবে এর ফলে আপনারা সঠিক ফলাফল পাবেন। আপনারা যারা ২০ থেকে কম বয়সের মানুষ আছেন তারা প্রতিদিন ৮ থেকে ৯ ঘন্টা ঘুমান। পরিমাণ মতো ঘুম হলে শরীরে গ্রোথ হরমোন তৈরি হবে। যার ফলে আপনি দ্রুত লম্বা হতে পারবেন। উপরোক্ত নিয়মগুলো মেনে চললে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়।

শেষ কথা। কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়

উপরোক্ত আলোচনা থেকে আমরা বুঝতে পারলাম কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়। আপনি যদি দৈনন্দিন জীবনে উপরোক্ত কৌশল গুলো মেনে চলেন তাহলে এক থেকে দুই মাসের মধ্যে দুই থেকে তিন ইঞ্চি সহজেই লম্বা হতে পারবেন। আমরা উপরোক্ত আলোচনা থেকে অনেক সহজ ভাবে জানানোর চেষ্টা করেছি কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় । আশা করি আপনারা উপরোক্ত আলোচনা থেকে কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায় সেই কৌশল সম্পর্কে ভালোভাবে বুঝতে পেরেছেন। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url