অনলাইন জন্ম নিবন্ধন আবেদন - আবেদন ফরম ডাউনলোড pdf

আমরা আজকের এই পোস্টটিতে জানাবো কিভাবে অনলাইন জন্ম নিবন্ধন আবেদন এবং আবেদন ফরম ডাউনলোড pdf করবেন। আপনারা যারা ছেলে মেয়েদের জন্য জন্ম নিবন্ধন করতে চান আজকের এই পোস্টটি তাদের জন্য। কারণ আজকে আমরা অনলাইন জন্ম নিবন্ধন আবেদন এবং আবেদন ফরম ডাউনলোড pdf কিভাবে করবেন এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
আর অপেক্ষা না করে চলুন জেনে নিই কিভাবে আপনারা অনলাইন জন্ম নিবন্ধন আবেদন করবেন এবং আবেদন ফরম ডাউনলোড pdf কিভাবে করবেন। তা নিচে বিস্তারিত দেওয়া হল।

সূচিপত্র

অনলাইন জন্ম নিবন্ধন আবেদন ভূমিকাঃ

আমাদের দেশে এখন নতুন পদ্ধতিতে অনলাইন জন্ম নিবন্ধন আবেদন শুরু হয়েছে। আগে যেভাবে জন্ম নিবন্ধন করতে হতো সেটি অনেক ঝামেলা যুক্ত ছিল। এর জন্য বাংলাদেশ সরকার আমাদের আবেদনের জন্য সহজ ভাবে সহজ নিয়ম নিয়ে এসেছে। যার মাধ্যমে কোন ঝামেলা ছাড়াই এখন আপনারা ঘরে বসে অনলাইন জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন। অনলাইন জন্ম নিবন্ধন আবেদন কিভাবে করতে হয় আমাদের দেশের অনেক নাগরিকই তা জানে না। 

আরো পড়ুনঃ সেনাবাহিনীর সার্কুলার ২০২৩ - সেনাবাহিনী নিয়োগ 2023

এবং অনেকেই জন্ম নিবন্ধন করার জন্য অনেক জায়গায় ছুটি ছুটি করছে কিন্তু কোন ফল পাচ্ছে না। আজকের এই পোস্টটি তাদের জন্য। কারণ আমরা এই পোস্টটিতে আপনারা ঘরে বসে থেকে কিভাবে অনলাইন জন্ম নিবন্ধন আবেদন করবেন এবং কিভাবে আবেদন ফরম ডাউনলোড pdf করবেন এই সম্পর্কে বিস্তারিত জানাবো।

অনলাইন জন্ম নিবন্ধন আবেদন

আমাদের দেশে ২০০৪ এর আইন অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিন পর জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। কিন্তু আমরা নানা সমস্যার কারণে জন্ম নিবন্ধন করতে পারি না। এর জন্য আপনাকে অবশ্যই শিশু বড় হওয়ার সাথে সাথে পাঁচ বছরের মধ্যে জন্ম নিবন্ধন করে নিতে হবে। অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার জন্য কি কি তথ্য প্রয়োজন তা আমরা নিচে বিস্তারিত আলোচনা করব। এবং শিশুর বয়স ভেদে কি কি তথ্য লাগবে সে সম্পর্কেও জানাবো।

জন্ম নিবন্ধন করতে প্রয়োজনীয় তথ্য

আপনি যদি শিশুর জন্ম নিবন্ধন করতে যান তাহলে আপনার শিশুর জন্ম নিবন্ধন করার জন্য বেশ কিছু প্রয়োজনীয় তথ্য বা কাগজ পাতি প্রয়োজন হবে। আপনি যদি জন্ম নিবন্ধন করতে যান তাহলে ইপিআই টীকা কার্ড বা হাসপাতালে ছাড়পত্র, হোল্ডিং ট্যাক্সের রশির অথবা জমির খাজনা পরিষদের রশিদ এবং আবেদনকারীর পিতা-মাতার মোবাইল নাম্বার প্রয়োজন পড়বে।

এই সমস্ত কাগজ পাতি ছাড়া আপনি আপনার শিশুর জন্ম নিবন্ধন কার্ড কখনোই করতে পারবেন না। এর জন্য আপনাকে শিশুর জন্ম নিবন্ধন করতে হলে বা আবেদন করতে হলে উপরোক্ত কাগজ পাতি গুলো প্রয়োজন হবে।

০ থেকে ৪৫ দিন

আপনার শিশুর বয়স যদি ০ থেকে ৪৫ দিন এর মধ্যে হয়ে থাকে তাহলে কি কি কাগজ প্রয়োজন পড়বে তা নিচে দেওয়া হলঃ

  • বাসার হোল্ডিং নাম্বার এবং ট্যাক্সের রশিদ
  • আইপিআই টি কার্ড
  • আবেদনকারীর পিতা-মাতা বা অভিভাবকের মোবাইল নাম্বার
  • পিতা ও মাতার ডিজিটাল যৌন নিবন্ধন কপি
  • পিতা ও মাতার জাতীয় পরিচয় পত্র কপি
উপরোক্ত কাগজগুলো ছাড়া আপনার শিশুর বয়স যদি ০ থেকে ৪৫ দিন এর মধ্যে হয় তাহলে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন না। ০ থেকে ৪৫ দিন এর মধ্যে আপনার শিশুর যদি বয়স হয় তাহলে উপরোক্ত তথ্য গুলি আবেদনের জন্য অবশ্যই লাগবে।

৪৬ থেকে ৫ বছর

  • আইপিআই টিকা কার্ড বা স্বাস্থ্যকর্মী প্রত্যয়ন পত্র স্বাক্ষরের এবং সিল সহ
  • পিতা ও মাতার ডিজিটাল যৌন নিবন্ধন কপি
  • পিতা ও মাতার জাতীয় পরিচয় পত্র কপি
  • বিদ্যালয়ের প্রধান শিক্ষকের প্রত্যয়ন পত্র স্বাক্ষর এবং সিল সহ
  • ভাষার হোল্ডিং নাম্বার এবং ট্যাক্সের কাগজ
  • পিতা মাতা বা অভিভাবকের মোবাইল নাম্বার
  • জন্ম নিবন্ধনের জন্য অনলাইন আবেদন ফরম জমা দেওয়ার সময় রঙিন পাসপোর্ট সাইজের ছবি
উপরোক্ত কাগজগুলো ছাড়া আপনার শিশুর বয়স যদি ৪৬ থেকে ৫ বছর এর মধ্যে হয় তাহলে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন না। ৪৬ থেকে ৫ বছর এর মধ্যে আপনার শিশুর যদি বয়স হয় তাহলে উপরোক্ত তথ্য গুলি আবেদনের জন্য অবশ্যই লাগবে।

পাঁচ বছরের শিশু বা ব্যক্তির জন্য

  • বয়স প্রমাণের জন্য চিকিৎসকের প্রত্যয়ন পত্র
  • সরকারি স্কুল থেকে শিক্ষা সমাপনী, জুনিয়ার স্কুল সার্টিফিকেট বা মাধ্যমিক স্কুল সার্টিফিকেটের কপি
  • পিতা ও মাতার ডিজিটাল জন্ম নিবন্ধনের কপি
  • পিতা ও মাতার ভোটার আইডি কার্ডের কপি
  • জমি অথবা বাড়ি ক্রয়ের দলিল, খাজনা ও কর পরিষদের রশিদ
উপরোক্ত কাগজগুলো ছাড়া আপনার শিশুর বয়স যদি পাঁচ বছরের শিশু বা ব্যক্তি এর মধ্যে হয় তাহলে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন না।পাঁচ বছরের শিশু বা ব্যক্তির জন্য আপনার শিশুর যদি বয়স হয় তাহলে উপরোক্ত তথ্য গুলি আবেদনের জন্য অবশ্যই লাগবে।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন পদ্ধতি

আপনি যদি অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করতে চান তাহলে আপনাকে https://bdris.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইটে প্রবেশ করার পর আবেদনকারী কোন এলাকার কার্যালয় থেকে জন্ম নিবন্ধন সনদ গ্রহণ করতে চান সেটি আপনাকে নির্বাচন করতে হবে। এভাবে ওয়েবসাইটের ধাপ অনুসারে এগিয়ে গিয়ে অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন সম্পূর্ণ করতে হবে।

আবেদন ফরম ডাউনলোড pdf করার নিয়ম

আপনি যদি অনলাইন আবেদন ফরম ডাউনলোড pdf করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম bdris.gov.bd/application/print এই লিঙ্কে গিয়ে আবেদন পত্র ডাউনলোড করে নিতে পারবেন। যদি আপনি আবেদন করার সাথে সাথে প্রিন্ট করার অপশন আসে এবং তখন যদি আপনি পেইন করতে নাও চান তাহলে অন্য সময় এই লিংকে প্রবেশ করে আইডি এবং জন্ম তারিখ ব্যবহার করে প্রিন্ট করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন থাকার সুবিধা

বাংলাদেশে নাগরিক হওয়ার জন্য এখন জন্ম নিবন্ধন এবং ভোটার আইডি কার্ড অত্যন্ত প্রয়োজনীয় ডকুমেন্ট। এই ডকুমেন্ট গুলো যদি আপনার কাছে না থাকে তাহলে বাংলাদেশ সরকার আপনাকে বাংলাদেশের নাগরিক হিসেবে কখনোই গণনা করবে না। জন্ম নিবন্ধন এখন যে কোন কাজের ক্ষেত্রে প্রয়োজন পড়ছে। সরকারি চাকরি, স্কুল কলেজ ইত্যাদি জায়গায় ভর্তি বা চাকরির জন্য জননীবন্ধন অত্যন্ত প্রয়োজনীয় একটি ডকুমেন্ট। 

আরো পড়ুনঃ বাংলাদেশ ট্রাফিক পুলিশ সার্কুলার 2023 - বাংলাদেশ ট্রাফিক পুলিশ নিয়োগ ২০২৩

আপনারা যারা এখনো জন্মনিবন্ধন করেননি তারা অতি শীঘ্রই জন্ম নিবন্ধন করে ফেলুন। কারণ বাংলাদেশ সরকার এখন অনলাইন জন্ম নিবন্ধন আবেদন এর জন্য বিশেষ সুবিধা করে দিয়েছে। কোনরকম ঝামেলা ছাড়াই আপনি অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করতে পারবেন অথবা আবেদন ফরম ডাউনলোডpdf করে পরবর্তীতে আবেদন ফরম পূরণ করে আপনার প্রয়োজনীয় কাগজ পাতি দিয়ে জন্ম নিবন্ধন করে নিতে পারবেন।

শেষ কথাঃ অনলাইন জন্ম নিবন্ধন আবেদন

উপরোক্ত আলোচনা থেকে আমরা আপনাদের জানিয়েছি কিভাবে অনলাইন জন্ম নিবন্ধন আবেদন করবেন এবং কিভাবে আবেদন ফরম ডাউনলোড pdf করবেন। আপনারা যারা এখনো জন্ম নিবন্ধন করেননি তারা অতি শীঘ্রই জন্ম নিবন্ধন করে ফেলুন কারণ জন্ম নিবন্ধন এখন অতি প্রয়োজনীয় একটি ডকুমেন্ট। আমাদের এই পোস্ট পাওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url