২০২৩ সালের ঈদুল ফিতর - রমজান মাসের কত তারিখ ঈদ

আমাদের ইসলাম ধর্ম হল পুরো বিশ্বের মধ্যে শ্রেষ্ঠ ধর্ম। আর এই মুসলমান ধর্মের সবচেয়ে বড় আনন্দ উৎসব হলো দুটি। একটি হলো ঈদুল ফিতর আর অন্যটি হলো ঈদুল ফিতর। আমরা আপনাদের আজকের এই পোষ্টের মাধ্যমে ২০২৩ সালের ঈদুল ফিতর এবং রমজান মাসের কত তারিখে ঈদ এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আমরা অনেকেই জানিনা ২০২৩ সালের ঈদুল ফিতর এবং রমজান মাসের কত তারিখ ঈদ অনুষ্ঠিত হবে।
চলুন দেরি না করে জেনে নিই দয়াতেই সালের ঈদুল ফিতর এবং রমজান মাসের কত তারিখ ঈদ অনুষ্ঠিত হবে এবং এর ফজিলত সম্পর্কে।

সূচিপত্র

ঈদুল ফিতর কি? ২০২৩ সালের ঈদুল ফিতর

আমাদের দেশের মুসলমানের সংখ্যা এখন অনেক বেশি। আমাদের দেশের মুসলমানদের জন্য পাঁচটি খরচ কাজের মধ্যে একটি হল রোজা। মুসলমান ভাই বোনেরা রমজান মাসের ৩০ টি রোজা আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য পালন করে থাকে। আর এই রোজার শেষে মুসলমানদের মধ্যে আসে সবচেয়ে আনন্দ এবং বড় উৎসব সেটি হল ঈদুল ফিতর। ঈদুল ফিতর মুসলমান ভাই বোনেরা অনেক আনন্দ সহকারে পালন করে থাকে। অর্থাৎ আমরা বলতে পারি ৩০ টি রোজা শেষ করে মুসলমানদের মধ্যে যে আনন্দ উৎসবটি আসে তাকে ঈদুল ফিতর বলে।

২০২৩ সালের রোজা কবে শুরু

আমার দেশে অনেকেই জানেনা ২০২৩ সালের রোজাকি মাসে শুরু হবে। ২০২৩ সালের রোজা তারিখে এবং কি মাসে শুরু হবে তা নিয়ে এবার আমরা বিস্তারিত আলোচনা করব। ২০২৩ সালের রোজা কত তারিখে কি মাসে শুরু হবে জানতে চাইলে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ হবে। ২০২৩ সালের রোজা কত তারিখে এবং কি মাসে শুরু হবে তা জানতে চাইলে আমাদের সাথেই থাকুন এবং পরবর্তী আর্টিকেলগুলো দেখুন। 

চলুন এবার আপনাদের জানাবো ২০২৩ সালের রোজা কত তারিখে এবং কি মাসে শুরু হবে ও ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার বাংলা ক্যালেন্ডার,ইংরেজি ক্যালেন্ডার এবং আরবি ক্যালেন্ডার সম্পর্কে বিস্তারিত জানাবো।গালফ নিউজের খবর এ জানানো হয় যে, সংযুক্ত আরব আমিরাতের অ্যাস্ট্রোনমি জ্যোতির্বিদ্যা সোসাইটির পরিচালক পর্ষদের চেয়ারম্যান আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি এন্ড স্পেস সায়েন্স এর সদস্য ইব্রাহিম আল জারওয়ান সংবাদ মাধ্যমকে জানান ২০২৩ সালের রমজান মাস ২৩ মার্চ থেকে শুরু হয়ে ২৯ দিন পূর্ণ হতে পারে। 

আরো পড়ুনঃ ২০২৩ সালের রোজা কি মাসে - ২০২৩ সালের রমজানের ক্যালেন্ডার

তিনি আরো জানান আরব আমিরাতে রোজা রাখার সর্বোচ্চ সময় হতে পারে ১৪ ঘণ্টা এবং মাসের শুরু থেকে শেষ পর্যন্ত এই সময়ে প্রায় ৪০ মিনিটের পরিবর্তন আসবে। আরব আমিরাতে জ্যোতি বিজ্ঞানীরা ২০২৩ সালের মধ্যপ্রাচ্যে রমজান শুরু তারিখ জানিয়েছেন।জ্যোতি বিজ্ঞানীদের গণনা অনুযায়ী এই বছরের ২০২৩ সালের রোজা কি মাসে হবে তা জানিয়েছেন ফেব্রুয়ারি মাস শেষ হলে মার্চ মাসের ২৩ তারিখে অর্থাৎ বৃহস্পতিবার রোজা শুরু হবে। 

ইব্রাহিম আল জারওয়ান আরো বলেছেন যে ২০২৩ সালে রমজানের ২২ মার্চ রাত ৯ টা তেইশ মিনিটে নতুন চাঁদ দেখা যাবে। সেই হিসাবে পবিত্র ঈদুল ফিতর ২১ এপ্রিল অর্থাৎ শুক্রবার হতে পারে। মূলত হিজরী সনের মালগুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল। এর জন্য রমজান মাস কত তারিখে বা কোন দিনে শুরু হবে তা সঠিকভাবে কেউ বলতে বা জানা সম্ভব হয় না।

এর জন্য এখনকার যুগে আধুনিক বিজ্ঞান ও জ্যোতি শাস্ত্রের কল্যাণে অনেক আগে থেকেই রমজান মাস কত তারিখে শুরু হবে তা জানা যায়। জ্যোতি বিজ্ঞানীরা এখন থেকে আগামী ২০২৪, ২০২৫ এবং ২০২৬ সাল পর্যন্ত নতুন চাঁদ কত তারিখ এবং কোন মাসে উঠবে তা সবকিছু হিসাব রেখেছে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের।

২০২৩ সালের ঈদুল ফিতর

আমাদের দেশে অনেক মানুষ আছেন যারা অনেক জায়গায় সার্চ দিয়ে কত তারিখে ২০২৩ সালের ঈদুল ফিতর হবে তা জানার জন্য। যারা দয়া সালের ঈদুল ফিতর এবং রমজান মাসের কত তারিখ ঈদ হবে তা নিয়ে খোঁজাখুঁজি করছেন তাদের জন্য আজকের এই পোস্টটি। আপনারা এই পোস্টটি সম্পূর্ণ পড়লে বুঝতে পারবেন এবং জানতে পারবেন ২০২৩ সালের ঈদুল ফিতর এবং রমজান মাসের কত তারিখ ঈদ।

আরো পড়ুনঃ আয়ুর্বেদিক কি? আয়ুর্বেদিক ঔষধের উপকারিতা

হিজরী ১৪৪৪ রমজান মাসের ক্যালেন্ডার অনুযায়ী ২০২৩ সালের ২৩ মার্চ চাঁদ দেখার উপর রমজান মাস শুরু হবে। এবং রমজান মাস শেষ হবে ২০ এপ্রিল। এই ৩০ টা রোযা শেষ করে শাওন মাসের ১ তারিখে সাধারণত রোজার ঈদ ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। এর জন্য বলা যায় আমাদের বাংলাদেশের ২০২৩ সালের ঈদুল ফিতর শাওন মাসের ১ তারিখ বা ইংরেজিতে ২০২৩ সালের এপ্রিল মাসের ২১ তারিখ অনুষ্ঠিত হবে। 

আবার অনেক ক্ষেত্রে ২৯ টা রোজা হয় সেই ক্ষেত্রে ২০২৩ সালের এপ্রিল মাসের ২০ তারিখে ২০২৩ সালের ঈদুল ফিতর উদযাপন করে।

২০২৩ সালের ঈদুল ফিতর সরকারি ছুটি

বাংলাদেশে ২০২৩ সালের ঈদুল ফিতর উদযাপিত হবে এপ্রিল মাসের ২১ তারিখে অর্থাৎ চাঁদ দেখার উপর নির্ভরশীল। আর এই ২০২৩ সালের ঈদুল ফিতর এর সরকারি ছুটি থাকবে ২০ এপ্রিল থেকে ২২ এপ্রিল পর্যন্ত। অনেকেই আছে যারা ঐচ্ছিক ভাবে তিন দিন ছুটি কাটানোর পরেও আরো একদিন ছুটি কাটায় এটাতে কোন ধরনের সমস্যা নেই। অর্থাৎ এই বছরের ২০২৩ সালের ঈদুল ফিতর এর ছুটি থাকবে মোট চার দিন। আবার আমাদের দেশেই স্কুল কলেজ প্রায় ২০২৩ সালের ঈদুল ফিতর এর ছুটি থাকবে প্রায় এক সপ্তা পর্যন্ত। এই ছুটিগুলো সরকার থেকে পাওয়া ২০২৩ সালের ঈদুল ফিতর এর ছুটি সমূহ।

২০২৩ সালের ঈদুল ফিতর এর সুন্নত গুলো

আমরা যারা মুসলিম ধর্মাবলী তাদের জন্য ঈদুল ফিতরের কিছু সুন্নত কাজ রয়েছে। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) ঈদুল ফিতরের নামাজ পড়তে যাওয়ার আগে বেশ কিছু সুন্নত কাজ করতেন। আর এই সুন্নত কাজগুলো নিচে দেওয়া হলঃ

  • ঈদের দিনে সকাল সকাল ঘুম থেকে ওঠা
  • মেসওয়াক করা
  • গোসল করা এবং নতুন জামা কাপড় পরা
  • নিজের সামর্থ্য অনুযায়ী উত্তম পোশাক পড়া
  • পোশাক পরার পর সুগন্ধি ব্যবহার করা
  • ঈদুল ফিতরের নামাজ পড়তে যাওয়ার আগে মিষ্টি জাতীয় খাদ্য খাওয়া
  • সর্বপ্রথম ঈদগাহে যাওয়া
  • ঈদুল ফিতরের নামাজ আদায়ের আগে সাদকায়ে ফিতর আদায় করা
  • নিজ পায়ে হেঁটে ঈদগাহে যাওয়া
  • ঈদুল ফিতরের নামাজ পড়তে যাওয়ার সময় তাকবীর পড়তে পড়তে যাওয়া
  • ঈদুল ফিতরের নামাজ শেষে একে অপরের সাথে কোলাকুলি করা এবং কথা বলা

ঈদুল ফিতরের নামাজের নিয়ম এবং নিয়ত

ঈদুল ফিতরের নামাজ সাধারণত ওয়াজিব দুই রাকাত হয়ে থাকে। ঈদুল ফিতরের নামাজের নিয়ত নিচে দেওয়া হলঃ

উচ্চারণঃ "নাওয়াইতু আন উসাল্লিয়া লিল্লাহি তাআলা রাকাআতাইন সালাতিল ঈদুল ফিতরি মাআ সিত্তাতিত তাকবিরাতি ওয়াঝিবিল্লাহি তাআলা ইকতাদাইতু বিহাজাল মুতাওয়াঝঝিহান ইলা ঝিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার"

আরো পড়ুনঃ গলগন্ড রোগের ঘরোয়া চিকিৎসা - থাইরয়েডের ঘরোয়া উপায়

অর্থঃ "ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ অতিরিক্ত ছয় রাকাতের সঙ্গে ইমাম সাহেবের পেছনে কেবলামুখী হয়ে আল্লাহর জন্য আদায় করছি আল্লাহু আকবার"

উপরোক্ত দোয়াটি পড়ে ঈদুল ফিতরের নিয়ত বাঁধতে হয়। অনেক মানুষ আছে যারা আরবিতে নিয়ত বাঁধতে পারে না। আপনারা যারা আরবিতে নিয়োগ বাদ বাঁধতে পারেন না তারা বাংলাতে অর্থ অনুযায়ী পড়ে নিয়ত বাঁধতে পারেন।

নিয়ম

ঈদুল ফিতরের নামাজ দুই রাকাত হয়ে থাকে। অন্যান্য ফরজ এবং সুন্নত নামাজের চেয়ে এই দুই রাকাত নামাজের নিয়ম কিছুটা ভিন্ন। ঈদুল ফিতর নামাজের প্রথমে নিয়ত বাঁধতে হবে। এরপর তাকবীর তাহরিমা ইমামের সঙ্গে আল্লাহু আকবার বলে হাত বাঁধবেন। থাকবে তাহরিমার পর ছানা পড়ে নিবেন।এরপর অতিরিক্ত তিন তাকবীর দেওয়া এবং প্রথম ও দ্বিতীয় তাকবীরে উভয় হাত উঠিয়ে তা ছেড়ে দেওয়া। তৃতীয় তাকবীর দিয়ে দুই হাত বেঁধে নিতে হবে। 

এরপর ইমাম সাহেব সূরা ফাতিহা পড়ার পর অন্য একটি সূরা পড়ে প্রতিদিনের নামাজের মত রুকুও সিজদার মাধ্যমে প্রথম রাকাত শেষ করবে। দ্বিতীয় রাকাতে সূরা মিলানোর পরে অতিরিক্ত তিন তাকবীর দেওয়া এবং প্রথম ও দ্বিতীয় তাকবীরে উভয় হাত ছেড়ে দিতে হবে। তৃতীয় তাকবীর দিয়ে উভয় হাত তাকবির তারিমা বলার পর বেঁধে নিতে হবে। এরপর রুকু এবং সেজদা করতে হবে। 

শেষ বৈঠকে বসার পর তাশাহহুদ, দরুদ শরীফ, দোয়া মাসুরা পড়ে সালাম ফেরানোর মাধ্যমে ঈদুল ফিতরের নামাজ দুই রাকাত শেষ হয়। আশা করি উপরোক্ত আর্টিকেলের মাধ্যমে আপনি ঈদুল ফিতরের নামাজের নিয়ত এবং নিয়ম সম্পর্কে বুঝতে পেরেছেন।

শেষ কথাঃ রমজান মাসের কত তারিখ ঈদ

আমরা এই পোস্টে ২০২৩ সালের ঈদুল ফিতর এবং রমজান মাসের কত তারিখ ঈদ হবে এই সমস্ত বিষয়ে সকল তথ্য আপনাদের কাছে বিস্তারিত আলোচনা করেছি। ২০২৩ সালের ঈদুল ফিতর এবং রমজান মাসের কত তারিখ ঈদ হবে আশা করি সকলেই বুঝতে পেরেছেন। আমাদের এই পোস্টটি সম্পূর্ণ করার জন্য আপনাকে ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url