পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ - অনলাইন পাসপোর্ট চেক 2023

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে জানব। অনলাইন পাসপোর্ট চেক খুব সহজে করা যায়। তার আগে আমাদের পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে জানতে হবে।
পাসপোর্ট হল এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার মাধ্যম। পাসপোর্ট ছাড়া কখনো এক দেশ থেকে অন্য দেশে যাওয়া সম্ভব নয়।

সূচিপত্র

ভূমিকাঃ পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ

পাসপোর্ট তৈরি করতে আমাদের অনেক জায়গায় তাড়াতাড়ি করতে হয়। আবার অনেক টাকাও খরচ হয়ে যায়। তাই পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে জেনে পাসপোর্ট করলে খুব সহজেই হয়ে যাবে। আপনি যদি নতুন পাসপোর্ট করেন তাহলে আপনাকে পাসপোর্ট অফিসে গিয়ে কাগজপত্র জমা দিতে হবে। কাগজপত্র জমা দেওয়ার পূর্বে অবশ্যই কাগজগুলো চেক করে নিতে হবে। যাতে কাগজে কোন সমস্যা না থাকে।

আরো পড়ুনঃ সুইস ব্যাংক একাউন্ট খোলার নিয়ম - সুইস ব্যাংক বাংলাদেশ

কারণ কাগজপত্র জমা দেওয়ার পরে পাসপোর্ট বের হতে অনেক সময় লেগে যায়। অনেক সময় দেখা যায় পাসপোর্ট পেতে ৩০ দিনের ওপরে লেগে যায়। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে জানব।

পাসপোর্ট চেক কী

বাংলাদেশের সকল নাগরিকদের জন্য পাসপোর্ট একটি গুরুত্বপূর্ণ বিষয়। পাসপোর্ট একজন ব্যক্তির পরিচয় বহন করে। এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার জন্য পাসপোর্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ বহন করে। অনেক সময় আমাদের বিভিন্ন দরকারের কারণে পাসপোর্ট চেক প্রয়োজন হয়। পাসপোর্ট চেক করতে দেওয়ার পর থেকে আমরা খুব আগ্রহী হয়ে থাকি। কবে পাসপোর্ট হাতে পাবো। পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ কিভাবে পাসপোর্ট নং দিয়ে পাসপোর্ট চেক করা যারা আমাদের জন্য খুবই প্রয়োজনীয়।

পাসপোর্ট চেক করার জন্য প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। কিভাবে পাসপোর্ট চেকিং করবেন এবং সকল ধরনের স্ট্যাটাস যেমন আবেদন ঠিকঠাক ভাবে হচ্ছে কিনা, পাসপোর্ট এখন কি অবস্থায় আছে, পরবর্তী কোন ধাপে যেতে হবে, আপনার পাসপোর্টটি প্রিন্ট হচ্ছে কিনা, পুলিশ ভেরিফিকেশন হচ্ছে কিনা, পাসপোর্ট ডেলিভারির জন্য প্রস্তুত কিনা ইত্যাদি সম্পর্কে জানার জন্য আপনাকে পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে জানতে হবে।

প্রথম ধাপ পাসপোর্ট চেক করার

পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ করার জন্য আপনার মোবাইল বা কম্পিউটার যেকোনো ওয়েবসাইট ওপেন করতে হবে। তারপর সার্চ বার এ গিয়ে, www.epassport.gov.bd.com টাইপ করতে হবে। এটি বাংলাদেশের এ পাসপোর্ট এর ওয়েবসাইট। প্রথমে এই ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর মোবাইল অথবা কম্পিউটারের মাধ্যমে মেনু বার এ ক্লিক করলে নিচের দেওয়া ছবির মত একটি পেজ আসবে। সেই পেজে check status নামের অপশনে ক্লিক করতে হবে।

দ্বিতীয় ধাপ পাসপোর্ট চেক করার

check status ক্লিক করার পর আপনার সামনে নিচে দেওয়া পিকচার এর মত আরো একটি নতুন পেজ ওপেন হবে। সেখানে আপনার এনআইডি দিবেন এরপর জন্ম তারিখ দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন। এই পেজটি ওপেন হওয়ার পর এখানে দুইটি অপশন আসবে অ্যাপ্লিকেশন আইডি এবং অনলাইন রেজিস্ট্রেশন আইডি। এ দুটি অপশনের মাধ্যমে আপনি পাসপোর্ট চেক করতে পারবেন। এখন প্রয়োজন হবে পাসপোর্ট স্লিপ নাম্বার যেটি পাসপোর্ট অফিসে জমা দেওয়ার দিন একটি স্লিপ নাম্বার দিয়ে থাকে।

তৃতীয় ধাপ পাসপোর্ট চেক করার

পাসপোর্ট এর সিলেটে ঠিক ওপরে একটি নাম্বার দেওয়া রয়েছে যেটি পাসপোর্ট অ্যাপ্লিকেশন আইডি নাম্বার। এই নাম্বারটি তৃতীয় ধাপে অপশনে বসে ক্লিক করবেন। নাম্বারটি অ্যাপ্লিকেশন আইডি সামনে বসাতে হবে। তারপর আপনার জন্ম তারিখ দিবেন যেটি আপনার পাসওয়ার্ড আবেদন করার সময় দিয়েছিলেন। তারপর আইএম এ হিউম্যান এ ক্লিক করে ভেরিফাই করে নিবেন এবং চেক বাটনে ক্লিক করবেন। তখন দেখতে পাবেন আপনার পাসপোর্ট এর বর্তমান কোন অবস্থায় আছে।

আরো পড়ুনঃ কৃষি ব্যাংক অনলাইন - কৃষি ব্যাংক সুযোগ সুবিধা

আপনার পাসপোর্ট কমপ্লিট হয়ে গেলেও পেন্ডিং দেখাবে না। এভাবে পাসপোর্ট চেক করতে পারবেন। আশা করি পোস্টের মাধ্যমে আপনি পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে বুঝতে পেরেছেন। এই পোস্টটি আপনার উপকারে আসলে ফেসবুক এবং ফ্রেন্ডদের সাথে শেয়ার করবেন। অনলাইনে রেজিস্ট্রেশন আইডি নাম্বার ও অনলাইন পাসপোর্ট রেজিস্ট্রেশনের পর নিচে নাম্বারটি দেওয়া থাকে। আপনার পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট চেক এসএমএসের মাধ্যম

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক যেভাবে করবেন। প্রথমে যখন আপনি পাসপোর্ট করার জন্য অনলাইনে আবেদন করেছিলেন তখন অবশ্যই একটি নাম্বার দিয়েছিলাম যে নাম্বার এর পরিবর্তে আপনার পাসপোর্ট সংক্রান্ত সকল তথ্য জানিয়ে দেওয়া হয়েছে।

এসএমএসের মাধ্যমে পাসপোর্ট চেক করা জানতে চাইলে নিচের দেওয়া ধাপ গুলি অনুসরণ করতে পারেন। আপনার মোবাইলে অপশনে গিয়ে টাইপ করুন mrp লিখে একটি spcae দিবেন এবং enorllment id মেসেজ পাঠিয়ে দিন 6969 নাম্বারে।

পাসপোর্ট চেক করার খরচ

প্রথমে আপনাকে পাসপোর্ট চেক কত বছরের জন্য করতে চাচ্ছেন সেটা নির্ধারিত করতে হবে। তারপর পাসপোর্ট ফি এবং পাসপোর্ট করতে কত টাকা খরচ হয় সেটা জানার জন্য আপনাকে পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে জানতে হবে। আপনি যদি পাঁচ বছরের জন্য পাসপোর্ট বানাতে চান তাহলে এক খরচ আসবে। আর যদি জন্য বানাতে চান তাহলে আরেক খরচে আসবে। পাঁচ বছরের জন্য পাসপোর্ট বানাতে খরচ হবে।

পাসপোর্ট ৪৮ পেজ এবং ৫ বছরের জন্য
নিয়মিত ডেলিভারি-৪০২৫ টাকা
দ্রুত ডেলিভারি-৬৩২৫ টাকা
অতিরিক্ত ডেলিভারি-৮৬২৫ টাকা

পাসপোর্ট ৪৮ পেজ এবং ১০ বছরের জন্য
নিয়মিত ডেলিভারি- ৫৭৫০ টাকা
দ্রুত ডেলিভারি-৮০৫০ টাকা
অতিরিক্ত ডেলিভারি-১০৩৫০ টাকা

পাসপোর্ট ৬৪ পেজ এবং ৫ বছরের জন্য
নিয়মিত ডেলিভারি- ৬৩২৫ টাকা
দ্রুত ডেলিভারি-৮৬২৫ টাকা
অতিরিক্ত ডেলিভারি-১২০৭৫ টাকা

পাসপোর্ট ৬৪ পেজ এবং ১০ বছরের জন্য
নিয়মিত ডেলিভারি-৮০৫০ টাকা
দ্রুত ডেলিভারি-১০৩৫০ টাকা
অতিরিক্ত ডেলিভারি-১৩৮০০ টাকা

ডেলিভারির সময়

নিয়মিত ডেলিভারর সময়, ১৫ থেকে ২১ দিন সময় লাগে পাসপোর্ট তৈরি হতে। দ্রুত ডেলিভারির সময়,  ৭ থেকে ১০ দিন সময় লাগে পাসপোর্ট তৈরি হতে। অতিরিক্ত ডেলিভারির সময়, ২ দিনের মত সময় লাগে পাসপোর্ট তৈরি হতে।

পাসপোর্ট কি

পাসপোর্ট দুই ধরনের হয়। ই পাসপোর্ট, এমআরপি। যদি একরকম কিন্তু পার্থক্য অনেক। এমআরপি পাসপোর্টে প্রথম দুই পাতার মধ্যে যে তথ্য দেওয়া থাকে।ই পাসপোর্টে সে তথ্য দেওয়া থাকে না। ই পাসপোর্টের মধ্যে রয়েছে পলিমানের দিয়ে তৈরি একটি কার্ড। এই কার্ডে একটি চিপ রয়েছে। এই চিপের মধ্যে পাসপোর্ট ব্যবহারের সকল তথ্য দেওয়া আছে।

ই পাসপোর্ট এর মধ্যে রয়েছে পাসপোর্ট সাইজের তিন ধরনের ছবি, আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ। এর ফলে ভ্রমণকারীর সকল তথ্য পাসপোর্টে মাধ্যমে খুব সহজে জানা যাবে।

ডেলিভারি স্লিপে হারিয়ে গেলে

সকল প্রকার কাগজ পাসপোর্ট অফিসে জমা দেওয়ার পর এবং ছবি তোলার পর যে ডেলিভারি স্লিপ দিবে তার আইডি নাম্বার মনে রাখতে হবে। আইডি নাম্বারটি মনে থাকলে দ্রুত জেলার পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে। আপনার পাসপোর্ট আইডি নাম্বার দিয়ে সত্যতা যাচাই করে আপনাকে নতুন একটি স্লিপ দেওয়া হবে। সে স্লিপটি নিয়ে আপনি পাসপোর্ট এর ডেলিভারি সময় সম্পর্কে জানতে পারবেন। তার আগে আপনাকে পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ অনলাইন জন্ম নিবন্ধন আবেদন - আবেদন ফরম ডাউনলোড pdf

আর যদি আপনার পাসপোর্ট আইডি মনে না থাকে তাহলে এনআইটি কার্ড সাথে নিয়ে পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে। তার আগে আপনার ডেলিভারি স্লিপে যে তারিখ দেওয়া থাকবে তার একদিন আগে ফোনে একটি এসএমএস আসবে।।

কত রকমের পাসপোর্ট হয়

পাসপোর্ট বাংলাদেশের সকল মানুষের জন্য বিদেশে ভ্রমণের সময় পরিচয় দলিল। বাংলাদেশ জন্মসূত্রে বা অভিবাসন সূত্রে বাংলাদেশের সকল নাগরিকদের কাছে এটি সরকার প্রদান করে থাকে। সকল ধরনের পাসপোর্টে আপনি আপনার জেলা পাসপোর্ট অফিসে দেওয়া রয়েছে। এই পাসপোর্ট দিয়ে বাংলাদেশের সকল মানুষ ইসরাইল ব্যতীত পৃথিবীর সকল দেশে ভ্রমণ করার অনুমতি দিয়েছে সরকার।

পাসপোর্ট তিন ধরনের রয়েছে

  • আন্তর্জাতিক সাধারণ পাসপোর্ট সাধারণ নাগরিকদের প্রদান করে।
  • সরকারি পাসপোর্ট সরকারি কর্মকর্তাদের প্রদান করে।
  • কূটনৈতিক পাসপোর্ট কূটনৈতিকদের প্রদান করে।

ভিসা দিয়ে কোন কোন দেশে ভ্রমণ করা যায়

বাংলাদেশী পাসপোর্ট দিয়ে মোট ৫০ টি দেশে ভিসা ছাড়া ভ্রমণের অনুমতি রয়েছে। ভিসা ছাড়া অনুমতি থাকলেও অপাত্র ৪২ টি দেশে পাসপোর্ট দিয়ে ভ্রমণের অনুমতি রয়েছে।

পাসপোর্ট দিয়ে এশিয়ার মধ্যে অনুমতি দেশ গুলো।

  • নেপাল
  • মালদ্বীপ
  • ইন্দোনেশিয়া
  • শ্রীলঙ্কা
  • ভুটান

পাসপোর্ট দিয়ে আফ্রিকার মধ্যে অনুমতি দেশগুলো

  • কেনিয়া
  • রয়ান্ডা
  • লেসোথো
  • বেনিন
  • কেপ ভার্দ
  • সিসেলস
  • টোগো
  • উগান্ডা
  • সোমালিয়া
  • মোজাম্বিক
  • মৌরিতানিয়া
  • গিনিবিসাউ
  • কমোরো দ্বীপপুঞ্জ
  • জিবুতি গাম্বিয়া
  • মাগাগাস্কার

শেষ কথা

আমাদের এই পোস্টের মাধ্যমে পাসপোর্ট চেক অনলাইন বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত দেওয়া হয়েছে। এ পোষ্টের মাধ্যমে আপনি পাসপোর্ট বিষয়ে সকল কিছু তথ্য জানতে পারবেন। পাসপোর্ট ছাড়া আপনি কখনোই এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ করতে পারবেন না্ এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণ করার জন্য প্রথমে আপনাকে পাসপোর্ট তৈরি করতে হবে। আমাদের এই পোস্টে মূলত পাসপোর্ট বিষয়ক সকল কিছু তথ্য রয়েছে। আমাদের পোস্টটি আপনার ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url