১৫ আগস্ট কত জন শহীদ হন - ১৫ আগস্ট নিহতদের তালিকা

আসসালামু আলাইকুম, আজকে আমরা এই পোস্টে জানব ১৫ আগস্ট কত জন শহীদ হন এবং ১৫ আগস্ট নিহতদের তালিকা সম্পর্কে। এদিনকে জাতীয় শোক দিবস হিসেবে কেন পালন করা হয় সে সম্পর্কে এই পোস্টে বিস্তারিত আলোচনা করব। এই দিনে কি ঘটেছিল ও ১৫ আগস্ট কত জন শহীদ হন এগুলো সম্পর্কে আরো বিস্তারিত জানাবো।
১৫ আগস্ট এই দিনে পতাকা উত্তোলন করার মাধ্যমে এবং বাংলাদেশ পতাকা অর্থ অবস্থায় রাখা হয়। এদিকে অনেক মানুষ কালো রাত হিসেবে বলে থাকেন। দেশে এবং দেশের বাহিরে শোক দিবস পালন করে থাকে। চলুন দেরি না করে জেনে নেই ১৫ আগস্ট কত জন শহীদ হন।

সূচিপত্রঃ ১৫ আগস্ট কত জন শহীদ হন

১৫ আগস্ট কত জন শহীদ হন

১৫ আগস্ট কে বাংলাদেশ একটি জাতীয় দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। বাংলাদেশ এবং বাংলাদেশের বাহিরে প্রতিবছর ১৫ আগস্ট কে রাষ্ট্রীয়ভাবে শোক হিসাবে পালন করা হয়ে থাকে। এই দিনে অর্থাৎ দিন ছিল ১৫ আগস্ট আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারকে হত্যা করা হয়েছিল। তাই এই দিনে যারা বাংলাদেশের রয়েছেন এবং বাংলাদেশের বাইরে থাকেন সবাই স্মরণীয় দিন হিসেবে পালন করেন। আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকার ধানমন্ডি ৩২ নাম্বার বাসায় যেসব সেনা সদস্য রয়েছিল তারা বাসার মধ্যে ঢুকে তার পরিবারে যত জন ছিল সবাইকে একসাথে হত্যা করেছিলেন।

আরো পড়ুনঃ বাংলাদেশ কারিগরি শিক্ষার ভবিষ্যৎ সম্পর্কে বিস্তারিত জেনে নিন

এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তার পরিবারের আত্মীয়-স্বজনরা ১৬ জন নিহত হয়েছিলেন। শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের ছেলে শেখ কামাল এবং শেখ জামাল ছিলেন। তাদের পরিবারে একটি শিশু পুত্র ছিলেন তার নাম হলো শেখ রাসেল। এ পরিবারের বধু ছিলেন সুলতানা কামাল এবং রোজ কামাল। পরিবারে ভাই সহ তাদের ভগ্নিপতি এবং শেখ ফজলুল হক মনি ও স্ত্রী ছিলেন আরজ মনি। আরজু মনি ইনির গর্ভাবস্থায় ছিলেন। আমাদের দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই সময় দেশের বাইরে ছিলেন এবং তার সাথে তার ছোট বোন ছিলেন শেখ রেহেনা।

এ জন্য আমাদের দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানা সেদিন সেনা সদস্যের হাত থেকে বেঁচে গিয়েছিলেন। তাই এই দেশে ১৫ই আগস্ট গভীরভাবে শোক এবং শ্রদ্ধার অনুযায়ী স্মরণ করা হয়ে থাকে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কত সালে মৃত্যু হয়

আমাদের দেশে একজনই নেতা ছিলেন তিনি হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অর্থাৎ বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ছিলেন। আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫সালে ১৫ আগস্ট একদম সেনা সদস্য এসে তার পরিবার থেকে শুরু করে সমস্ত মানুষ অর্থাৎ তার ঢাকা ধানমন্ডি ৩২ এ যত জন সদস্য ছিলেন সবাইকে একসাথে হত্যা করেছিলেন। ১৯৭৫ সালে ১৫ আগস্ট থেকে শুরু করে ১৯৭৫ সালের 6 নভেম্বর পর্যন্ত অঘোষিত হয়ে খন্দকার মোস্তাক আহমেদ রাষ্ট্রপতি হয়েছিলেন।

সাবেক রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান হত্যার মাধ্যমে বেসরকারি প্রশাসন যেগুলো রয়েছিল সবাইকে ক্ষমতার মাধ্যমে ঘটিয়েছিলেন। এ হত্যার পটভূমিতে বাংলাদেশের পদ পরিবর্তন হবে বলে বিবেচিত করেছিলেন। আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের ঘটনাকে পাকিস্তানি মার্কিন এবং ভারতের দুই প্রতিষ্ঠা বহিঃপ্রকাশ বলে আখ্যায়িত করা হয়েছিল। বর্তমানে আমাদের বাংলাদেশে ১৫ই আগস্ট বাংলাদেশের জাতীয় শোক অর্থাৎ শোক দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।

১৫ ই আগস্ট কি ঘটনা ঘটেছিল

১৫ই আগস্ট একটি স্মরণীয় দিন কারণ ১৯৭৫ সালে ১৫ আগস্ট আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তার পরিবারকে ধানমন্ডির ৩২ নম্বর বাসায় হত্যা করা হয়েছিল। একই রাতের মাধ্যমে তার পরিবারের ১৬ জন ব্যক্তি এই পৃথিবী থেকে চলে গিয়েছেন। আমাদের দেশের অনেক মানুষ জানে না যে এ হত্যাকাণ্ড কি কারনে হয়েছিল বা কি ঘটেছিল তাই আমরা বিস্তারিত আলোচনা করব। ১৪ই আগস্ট অর্থাৎ ১৯৭৫ সালের এই দিনটা খুব খারাপ ছিল। ঢাকা অর্থাৎ রাজধানীর ভিতরে অতিরিক্ত পরিমাণ উত্তেজিত ছিল রাষ্ট্রপতি শেখ মুজিবুর সেই সময় পরিদর্শনে গিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়।

আরো পড়ুনঃ চলমান সরকারি চাকরির খবর 2023

এই সময় নিরাপত্তা বাহিনীর সবাই কর্মত অবস্থায় অতিরিক্ত পরিমাণে সতর্ক ছিলেন কিন্তু কেইবা এই সময় আমাদের শেখ মুজিবুর রহমানকে হত্যা করার জন্য মহড়া লেগেছে। ঐদিন সন্ধ্যা লাগার সাথে সাথে ঠিক রাত দশটার সময় রাজধানীতে ৫৪ টি ট্যাংক চলে আসে এবং ২৮ টি ট্যাংক ও 18 টি কামান রাত এগারোটার সময় সেই জায়গায় একসাথে হয়েছিল। এর মধ্যে বিশ্বাসঘাতকতার কিছু নাম হলো মেয়ে জন্য, মেজর পোষা, মেজর শাহরিয়া, মেজর ডালিম, গাছের সহ আরো অনেক ব্যক্তি হয়েছিল। 

আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে এ ব্যক্তি গুলো সহ আরও অনেকে বিশ্বাসঘাতকতা করেছিল। প্রথম প্রহরের সময় ঠিক রাত বারোটার দিকে অনেক বাজে ব্যবহার করেছিলেন। পরে হঠাৎ করে সবাই বুঝতে পেরেছিল যে আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হবে এবং সে চেষ্টা চলছে। ঠিক ভোর পাঁচটার দিকে ধানমন্ডিতে তারা হানা করেছিল চারিদিকে শুধু বুলেট আর বুলেট। প্রায় 2 ট্রাক সেনা সদস্য তার বাসার কাছে উপস্থিত হয়েছিল এই সময় সবাই ঘুম থেকে জাগ্রত হয়েছিলেন এবং তারা সবাই একসাথে পত্রিকা পড়তেছিলেন।

প্লাটুন সন্নরা ৫ঃ১৫ মিনিটে হানা দিয়েছিলেন তাদের ভাষাতে সেই সময় অনেক গুলা গুলি হওয়াতে মানুষ সবাই আতঙ্কিত হয়ে গিয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তার পরিবারকে হত্যার জন্য বাসার ভেতরে ঢুকেছিল বিশ্বাসঘাতক তারা। তারা পরিবারের ছোট বাচ্চা থেকে শুরু করে সবাইকে গন হয়ে হত্যা করে গিয়েছিল। এভাবে বিশ্বাসঘাতকতা রা তাদের প্ল্যান প্রোগ্রাম অনুযায়ী আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সহ তার পরিবারের সমস্ত মানুষকে হত্যা করেছিল।

১৯৭৫ সালে ১৫ ই আগস্ট বঙ্গবন্ধু কত বছর ছিল

আমাদের দেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালে ১৫ আগস্ট যখন হত্যা করা হয়েছিল তখন তার বয়স ছিল ৫৫ বছর। তিনি তখন নিজ বাসভবনে ছিলেন বাসার নং হল ৩২ ঢাকা ধানমন্ডি। তাকে গুপ্তভাবে হত্যা করেছিলেন বিশ্বাসঘাতক তারা। আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি এ দেশের নাগরিকত্ব লাভ করেছিলেন ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সালে এবং বাংলাদেশ নাগরিকত্ব হিসেবে ছিলেন ১৯৭১ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার বয়স অনুযায়ী তিনি দেশের জন্য আরো অনেক কিছু করতে পারতেন। সেই স্বপ্নগুলো বিশ্বাসঘাতকতা করে ভেঙে দেওয়া হয়েছে।

শেখ মুজিবুর রহমানের সন্তান কত জন ছিলেন

আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং অন্যান্য ধরনের যেসব রাজনৈতিক দল রয়েছে সেগুলো হল ভারত মুসলিম লীগ অর্থাৎ নিখিল ভারত এর সাল হলো হাজার ১৯৪৯ খ্রিস্টাব্দ এবং আওয়ামী লীগের সময় সাল ছিল ১৯৪৯ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দাম্পত্য সঙ্গী হিসেবে ছিলেন বেগম ফজিলাতুন্নেছা। আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সন্তান ছিল পাঁচ জন। সন্তান গুলোর নাম হল শেখ কামাল, শেখ রাসেল, শেখ জামাল, শেখ হাসিনা ও শেখ রেহেনা। শেখ মুজিবুর রহমানের মাতা ছিলেন সায়রা খাতুন।

১৫ই আগস্ট নিহতদের তালিকা

এই পোস্টের মাধ্যমে আমরা ১৫ আগস্ট কত জন শহীদ হন সেই সম্পর্কে উপরোক্ত আলোচনা করেছি। চলুন আমরা জেনে নেই ১৫ আগস্ট নিহতদের তালিকা। ১৫ই আগস্ট এই দিনে আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ শেখ মনির বাড়িতে তাদেরকে গুলি করে হত্যা চেষ্টা করেছিল কিন্তু তারা হাসপাতালে মৃত্যুবরণ করেছিলেন তারা ছিলেন শেখ ফজলুল হক এবং বেগম আরজুমনি অর্থাৎ বেগম সামুন্নেসা। আরেকটি বাড়ি হল নিয়ে বাপের বাড়ি।

আরো পড়ুনঃ তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পের পর ভূমিকম্পে বড় ঝুঁকিতে বাংলাদেশ

এবার সাথে শূন্য অতিরিক্ত পরিমাণ ঢুকেছিল যার ফলে তারা ঢোকার সাথে সাথে গুলি বুলেট চালিয়েছেন এর ফলে গুলিবিদ্ধ ভাবে সে বাসা নিহত হয়েছেন শেরনিয়াবাত, আব্দুর রব, আরিফ, সুকান্ত আব্দুল্লাহ বাবু, পটকা, নাঈম খান, শহীদ হয়েছিলেন সহ আরো অনেক জন।

শেষ কথাঃ ১৫ আগস্ট কত জন শহীদ হন 

আমরা এই পোষ্টের মাধ্যমে জানতে পেরেছি ১৫ আগস্ট কত জন শহীদ হন ও ১৫ আগস্ট নিহতদের তালিকা সম্পর্কে। আমরা অনেকে এই দিনের ঘটনা সম্পর্কে জানিনা এ পোস্টটি যদি আপনি সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে ঘটনাটা আপনি বুঝতে পারবেন যে এই দিনে আমাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে কি ঘটেছিল। তার পরিবারকে কিভাবে হত্যা করা হয়েছিল সে সম্পর্কেও বিস্তারিত প্রকৃত বলা হয়েছে। আশা করি এই পোস্টটি আপনার উপকারে আসবে ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url