মেছতা দূর করার ঘরোয়া উপায় - মেছতা দূর করার ঔষধ

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আপনারা অনেক মেয়েরা আছেন যারা মেছতার সমস্যায় ভুগছেন কিন্তু কোন ধরনের সমাধান পাচ্ছেন না। তাই আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে মেছতা দূর করার ঘরোয়া উপায় এবং মেছতা দূর করার ঔষধ সম্পর্কে বিস্তারিত জানাবো। আপনাদের সকলকেই মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জেনে রাখা উচিত।
প্রিয় পাঠক চলুন আর দেরি না করে আমরা নিম্নে জেনে নিই মেছতা দূর করার ঘরোয়া উপায় এবং মেছতা দূর করার ঔষধ সম্পর্কে। নিম্নে তা বিস্তারিত দেওয়া হল।

সূচিপত্রঃ মেছতা দূর করার ঘরোয়া উপায়

মেয়েদের মেছতা দূর করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আমরা যারা মেয়েরা আছি তারা মেছতার সমস্যায় প্রতিনিয়ত ভুগতে থাকি। তবে চিন্তার কোন কারণ নেই কেননা আমরা আর্টিকেলের মাধ্যমে মেয়েদের মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেব যা আপনাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজে আসবে। নিম্নে তা দেওয়া হলোঃ

আরো পড়ুনঃ ভিটামিন ই ক্যাপসুল এর উপকারিতা অপকারিতা - ভিটামিন ই জাতীয় খাবার

দারচিনি এবং দুধের সর ব্যবহার
রান্নার কাজে ব্যবহার করা এক চিমটি দারচিনি গুড়া ও অল্প পরিমাণ দুধের সর হাতের তালুর ওপরে নিয়ে নিতে হবে। এরপর দুটি উপাদান ভালোভাবে মিশিয়ে মিশ্রণটি মেছতার দাগের ওপর ভালোভাবে লাগিয়ে রাখতে হবে। এরপর ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে লাগানো মিশ্রণটি শুকিয়ে এলে তা ঠান্ডা পানি দিয়ে আলতো ঘষা দিয়ে ধুয়ে ফেলতে হবে। আপনি যদি বাড়িতে প্রতিদিন রাতে ঘুমানোর আগে উপাদান দুইটি ব্যবহার করেন তাহলে অনেক দ্রুত মেছতার দাগ উঠে যাবে।

টমেটো ব্যবহার
আমরা সকলে জানি টমেটো ভিটামিন সি এ সমৃদ্ধ একটি সবজি। আর এই ভিটামিন সি মেছতার দাগ দূর করতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আপনি বাড়িতে একটি টমেটো কেটে মেছতার উপরে ৮ থেকে ১০ মিনিট ম্যাসাজ করতে থাকুন। এটি প্রতিদিন ব্যবহারের ফলে মেছতার দাগ খুব অল্প সময়ে উঠে যাবে।

ছোলার ডালের ব্যবহার
আপনারা যারা মেয়েরা আছেন তাদের বয়সের জন্য মুখে যে মেছতা পরে তা দূর করনের জন্য ছোলার ডাল আপনার অনেক উপকারে আসবে। এর জন্য প্রতিদিন বাসায় একমত ছোলা নিয়ে সারাদিন ভিজিয়ে রাখুন। ভেজানো শেষ হয়ে গেলে ছোলার ভেতরে এক চা চামচ মধু এবং পানি নামিয়ে কাঁচা দুধ দিয়ে তা ভালোভাবে বিলিন্ডার করুন। 

এরপর বিলিন্ডার করা পেস্ট নিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন এরপর ১৫ থেকে ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন ব্যবহারের ফলে মেছতার দাগ কমে যাবে।

চিনি এবং লেবুর রসের ব্যবহার
চিনি এবং লেবুর রস ব্যবহারের জন্য প্রথমে আপনাকে একটি লেবু কেটে রস বের করে নিতে হবে। এরপর তুলো দিয়ে মেছতার জায়গা ভালো ভাবে পরিষ্কার করে নিতে হবে। এরপর আরেক টুকরো লেবু কেটে রস বের করে তার ভেতরে কিছু পরিমাণ অর্থাৎ আধা চামচ চিনি ছিটিয়ে দিতে হবে। 

এরপর লেবুর রস এবং চিনি ভালোভাবে মিশ্রণ করে মেছতার ওপর পাঁচ মিনিট ঘষে নিন। ৫ মিনিট হয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে সমস্ত মুখ ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন ব্যবহারের ফলে মেছতার দাগ দূর হয়ে যায়।

অ্যালোভেরা জেল এর ব্যবহার
অ্যালোভেরা জেল ত্বকের পাল্প দূর করতে অনেকটাই সাহায্য করে। একটি এলোভেরা কেটে তার ভেতর থেকে জেল বের করে তার সাথে এক চা চামচ মধু মিশিয়ে মেছতার ওপর লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি বেশ কয়েকদিন ব্যবহারের ফলে মেছতার দাগ মিশে যেতে থাকবে।

সুতরাং পরিশেষে বলা যায় আশা করি আপনারা মেছতা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বুঝতে পেরেছেন। উপরোক্ত প্রক্রিয়াগুলো যদি আপনি প্রতিদিন ব্যবহার করতে থাকেন তাহলে খুব তাড়াতাড়ি মেছতার দাগ উঠে যাবে।

মেছতা দূর করার ক্রিমের নাম

প্রিয় পাঠক আমরা অনেকে আছি যারা মেছতা দূর করার ক্রিমের নাম সম্পর্কে জানতে চাই। কিন্তু আমরা কোথাও সেটা খুঁজে পাই না। যারা মেছতা দূর করার জন্য ক্রিমের নাম খুঁজছেন আমরা এই আর্টিকেলের মাধ্যমে তার সমস্ত কিছু বলে দেব। মেছতা দূর করার ক্রিমের নাম জানার জন্য আমাদের এই পুরো পোস্টটি পড়ুন।

  • Whiting Cream
  • Melasma Cream
  • Melatrin Cream
  • Mela Care CReam

প্রিয় পাঠক মেছতা  দূর করার জন্য উপরোক্ত ক্রিম গুলো অত্যন্ত কার্যকরী ক্রিম। যা আপনার মুখে থাকা মেছতার দাগ কিছুদিন ব্যবহারের ফলে তুলে দিবে। সুতরাং আপনি যদি আপনার মুখের মেছতা দূর করতে চান তাহলে উপরোক্ত ক্রিম গুলো ব্যবহার করতে পারেন। এই ক্রিম গুলো আপনি যে কোন কসমেটিক দোকানগুলোতে পেয়ে যাবেন।

অ্যালোভেরা দিয়ে মেছতা দূর করার উপায়

প্রিয় পাঠক মেছতা দূর করার ঘরোয়া উপায় এর মধ্যে এলোভেরা দিয়েও মেছতা দূর করা যায় খুব সহজে। আপনি বাসায় কিভাবে অ্যালোভেরা দিয়ে মেছতা দূর করবেন তা আমরা এই আর্টিকেলের মাধ্যমে বলে দেবো। নিম্নে তা দেওয়া হলঃ

আরো পড়ুনঃ পেঁপে পাতার রস বানানোর নিয়ম - পেঁপে খাওয়ার ঔষধি গুণ

অ্যালোভেরা জেল ত্বকের পাল্প দূর করতে অনেকটাই সাহায্য করে। একটি এলোভেরা কেটে তার ভেতর থেকে জেল বের করে তার সাথে এক চা চামচ মধু মিশিয়ে মেছতার ওপর লাগিয়ে ২০ মিনিট রেখে দিন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি বেশ কয়েকদিন ব্যবহারের ফলে মেছতার দাগ মিশে যেতে থাকবে। সুতরাং আপনি বাসায় বসে মুখের সমস্ত মেছতা কিছুদিনের মধ্যেই তুলে ফেলতে পারবেন।

মেছতা দূর করার ফেসওয়াশ

প্রিয় পাঠক আপনারা হয়তো মেছতা দূর করার জন্য অনেক ধরনের উপায় অবলম্বন করেছেন। কিন্তু কোনমতেই মেছতা দূর হচ্ছে না। কিন্তু উপরোক্ত ঘরোয়া পদ্ধতি গুলো ব্যবহার করে আপনি খুব সহজে মেছতা দূর করতে পারবেন। এছাড়াও আপনারা অনেকেই মেছতা দূর করার জন্য ফেসওয়াশ খুঁজে থাকেন কিন্তু নাম জানেন না। মেছতা দূর করার জন্য আপনারা Evesel Nature এবং Simple Refreshing face wash এই দুইটি ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। এই দুইটি ফেসওয়াশ ব্যবহারের ফলে অনেক দ্রুত মেছতার দাগ মুছে যায়।

মেছতা দূর করার হোমিও ঔষধ

আমরা আমাদের মুখে মেছতা সহ নানা ধরনের কালো দাগের সমস্যায় ভুগি। আবার আমাদের চোখের নিচে কালো দাগ পড়ে যাওয়া এবং শরীরে বিভিন্ন কালো দাগের চিহ্ন দূর করনের জন্য হোমিও চিকিৎসা গুরুত্বপূর্ণ ভাবে কাজ করে। এই সমস্ত দাগ দূর করনের জন্য আপনি যদি সঠিকভাবে হোমিও চিকিৎসা নেন তাহলে খুব তাড়াতাড়ি সকল দাগগুলো মুছে ফেলতে পারবেন।

আরো পড়ুনঃ  ঘরোয়া পদ্ধতিতে দাঁত সাদা করার উপায়

ত্বকের যেকোন দাগ দূর করার জন্য বার্বারিস একোপুলিয়াম এই ওষুধটি বেশি কার্যকরী। এছাড়াও লক্ষণভেদে আরো কিছু ওষুধ আছে যেমন- থুজা,কেলি ব্রোম,সিফিরিনাম,সিফিয়া,আর্সেনিক ইত্যাদি এই হোমিও ওষুধগুলো মেছতার দাগ সহ সকল ধরনের দাগ দূর করতে সাহায্য করে। তাই আপনি যদি কোন দাগ দূর করতে চান তাহলে এই ওষুধগুলো সেবন করতে পারেন।

শেষ কথাঃ মেছতা দূর করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আশা করি উপরোক্ত আলোচনার মাধ্যমে মেছতা দূর করার ঘরোয়া উপায় এবং মেছতা দূর করার ঔষধ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আশা করি উপরোক্ত আলোচনার মাধ্যমে আপনার সমস্যা সমাধান হয়ে যাবে। আপনি যদি নিয়মিত উপরোক্ত আলোচনা অনুসারে নিয়মগুলো পালন করেন তাহলে খুব অল্প সময়ের মধ্যে আপনার মুখের মেছতার দাগ উঠে যাবে। আমাদের পোস্ট টি করার জন্য আপনাকে ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url