পেঁয়াজের তেল বানানোর নিয়ম - পেঁয়াজের তেলের উপকারিতা

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আমরা আজকের এই পোষ্টের মাধ্যমে পেঁয়াজের তেল বানানোর নিয়ম ও পেঁয়াজের তেলের উপকারিতা সম্পর্কে আলোচনা করব। পেঁয়াজের তেল বানানোর নিয়ম এটি সম্পর্কে পুরো পোস্ট জুড়ে আলোচনা করা হবে।
চলুন দেরি না করে জেনে নেই পেঁয়াজের তেল বানানোর নিয়ম ও পেঁয়াজের তেলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা।

সূচিপত্রঃ পেঁয়াজের তেল বানানোর নিয়ম

পেঁয়াজের তেলের বিস্তারিত

আমাদের জীবনের দৈনন্দিন সমস্যার মধ্যে একটি সমস্যা হচ্ছে চুল পড়ার সমস্যা আর এই সমস্যা দূর করার জন্য পেঁয়াজ অনেক বড় ভূমিকা পালন করে। তাই পেঁয়াজের তেল বানানোর নিয়ম ও পেঁয়াজের তেলের উপকারিতা নিয়ে আলোচনা করব। দাঁড়াও দাঁড়াও একটু দাঁড়াও রেডি হলি আগে। চুল পড়ার পাশাপাশি এই পেয়াজ চুল গজানোর ভূমিকা অনেক বড় পালন করে। 

এটি কম বয়সে চুলপাকা থেকে বাঁচিয়ে রাখে। তবে পেঁয়াজের যে তৈরি করা হয় সেই তিনটি এক বছর পর্যন্ত সংরক্ষণ করা যাবে। পেঁয়াজের সাথে যদি আরো কোন উপকরণ ব্যবহার করা হয় তাহলে তেল খুব সুন্দর ভাবে তৈরি হয় এবং এতে বিভিন্ন ধরনের পুষ্টি ও বাড়বে।

পেঁয়াজের তেল বানানোর উপকরণ

  • নারিকেল তেল সাধারণত এক কাপ।
  • মেথি দানা দুই চামচ।
  • পেঁয়াজ সাধারণ সাইজের দুইটি।
  • রসুন এক থেকে ৪ কাপ।
  • সরিষার তেল 1 থেকে 4 কাপ ও দুই থেকে তিন কাপ।
  • কারি পাতা অর্ধেক কাপ।
  • ভিটামিন এই ক্যাপসুল ছোট আকারের পাঁচটি।

পেঁয়াজের তেল বানানোর নিয়ম

মেথির ২ চামচ নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন মিনিমাম ২ ঘন্টা। পেঁয়াজ এর বড় টুকরো নিয়ে ব্লেন্ডার দিয়ে ব্লাইন্ড করে নিন। রসুনের দুই তিনটা কোয়া এক থেকে চার কাপ সরিষার তেল দিয়ে দিন। এগুলো ভালোভাবে মিহি করে ব্লেন্ড করে নিন। মিশ্রণ গুলোর মধ্যে কারিপাতা ও ভিজিয়ে রাখা মেথি দানা দিয়ে আবার ভালোভাবে ব্লেন্ড করে নিন। মোটা তলানিযুক্ত আয়রনের কড়াইয়ে নারিকেল তেল ও তিন থেকে চার কাপ সরিষার তেল কড়াইয়ের মধ্যে দিন। দিয়ে সব মিশ্রণ গুলো ভালোভাবে মিশিয়ে নিন। চুলার আঁচ খুবই হালকা পরিমাণে রাখুন। ব্লেন্ডারের তৈরি মিশ্রণটি কড়াইয়ে দিয়ে দিন। এবার কড়াইয়ের মধ্যে মিশ্রণগুলো ভালোভাবে নাড়তে থাকুন। 

আরো পড়ুনঃ পা ফাটা দূর করার ঘরোয়া উপায় - পা ফাটার ক্রিম

মিশ্রণগুলো হালকা গরম হয়ে গেলে নামিয়ে নিন। মিশ্রণগুলো একটি ছাঁকনির মাধ্যমে পরিষ্কার করে নিন। এটির মাধ্যমে তেলটি খুব সহজে তৈরি হয়ে যাবে এই তেলটি কোন কাচের বয়ামে ভোরে সংরক্ষণ করতে পারবেন। যা এটি মিনিমাম এক বছর পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন যা ফ্রিজে রেখে খুব সহজে ব্যবহার করতে পারবেন। এই তেলটি আপনার চুলের জন্য খুবই উপকারী। এই তেলটি ব্যবহারের ফলে চুলকে মোটা, ঘন, কালো ও মজবুত করতে সাহায্য করবে।

পেঁয়াজের তেলের উপকারিতা

চুল পড়ে যাওয়া, খুশকি কিংবা চুল ভেঙে যাওয়া এ ধরনের সমস্যা গুলো মানুষের সাথে প্রতিনিয়ত হয় তবে এই সেই সমস্যাগুলো বেশি হয় শুধু শীতে। এই সমস্যা দূর করার জন্য আমরা পেঁয়াজের তেল ব্যবহার করে থাকি এবং পিয়াজের তেল খুবই কার্যকরী এগুলো সমস্যার জন্য। পেঁয়াজের তেল ব্যবহারের ফলে পেঁয়াজের তেলের উপকারিতা নিম্নে আলোচনা করা হলো।

  • চুল গজানোর ঘরোয়া পায়ের মধ্যে সবচেয়ে অন্যতম হচ্ছে পেঁয়াজের তেল। এটি ব্যবহারের ফলে চুল গজায় পাশাপাশি চুল পড়া বন্ধ করে।
  • মানুষের চুল খুব কম বয়সে পাকে তা রোধ করার জন্য আমরা ব্যবহার করি পেঁয়াজের তেল। পেঁয়াজের তেলের মধ্যে এক ধরনের এনজাইম থাকে যা চুলের ক্ষতি থেকে বাঁচায়।
  • চুলে প্রোটিন উৎপাদন বৃদ্ধি করে যার কারনে চুল ভেঙে যাওয়া থেকে আটকায়।
  • পেঁয়াজের তেল চুলের গোড়ায় ভালো করে ম্যাসাজ করলে চুলের খুশকি দূর হয়। এই ম্যাসাজ টি মিনিমাম ২০ থেকে ২২ মিনিট করতে হবে।
  • এই পেঁয়াজের তেল ব্যবহার করলে মাথার ত্বকের পিএইচ মাত্রা বজায় রাখে। প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে এবং মাথার ত্বকের প্রাকৃতিকভাবে ডিহাইড্রেট এই পেঁয়াজের তেল।

পেঁয়াজের রসের ব্যবহার

পেঁয়াজের তেল ব্যবহার করার নিয়ম আমরা দেখছি এখন শুধু পেঁয়াজের রসের ব্যবহার দেখব। পেঁয়াজের রস ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হয় এবং চুলকে বৃদ্ধি করতে সাহায্য করে। পেঁয়াজে থাকা সাপলার কথার ত্বকের বাড়তি তেল ও দুর্গন্ধ থেকে মুক্তি পেতে সাহায্য করে। তিন চামচ পেঁয়াজের রস এর সঙ্গে ২ চামচ লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণটি চুলের গোড়ায় ৩০ মিনিট ধরে লাগিয়ে রাখুন। তারপরে যেকোন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ইনশাআল্লাহ উপকারিত হবেন।

চুল পড়া বন্ধ করার উপায়

মানুষের মাথার চুল পড়ে বিভিন্ন কারণে। চুল পড়ার অন্যতম কারণ হচ্ছে চুলের ঠিকমতো যত্ন না নেওয়া। তবে পেঁয়াজের তেল ব্যবহার করলে দ্রুত উপকার পাওয়া যায়। কারণ এই পেঁয়াজের তেলের ব্যবহার করলে চুল পড়া কমায়। এবং চুলকে মজবুত ও চুলের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে। তেল ব্যবহার করলে চুলকে ডি হাইড্রেট করে এবং তেলের মধ্যে এক ধরনের এনজাইম আছে যা চুলের বৃদ্ধিতে সহযোগিতা করে।

চুলের চিটচিটে ভাব দূর করার উপায়

গরমে ঘাম জমে মাথায় চিটচিটে ভাব হয়ে যায়। এছাড়াও যে মানুষদের চুল তৈলাক্ত এবং তাদের চুল খুব সহজেই তেলতেলে হয়। চুলের চিটচিটে ভাব দূর করার উপায় আলোচনা করা হলো। চুলের বাড়তি তেল দূর দূর করার পাশাপাশি চুলের খুশকি দূর করার সমস্যা কমে যায় পেঁয়াজের তেল ব্যবহার করলে এবং আরো একটি উপায় আছে যা লেবুর রস ব্যবহার করলে এ সমস্যাগুলোর সমাধান হয় ।

আরো পড়ুনঃ দাঁতের মাড়িতে ব্যথা হলে করণীয় - দাঁতের মাড়ি ব্যথার ঔষধ

এই উপকরণটি তৈরি করতে যা যা লাগে তা হল। কুসুম গরম পানিতে দুই চামচ। শ্যাম্পু করা শেষ হলে ওই পানি দিয়ে মাথার চুল গুলো ভালোভাবে ম্যাসাজ করুন এবং আধা ঘন্টা অপেক্ষার পর পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। এইভাবে উপকরণগুলি ব্যবহার করলে ইনশাআল্লাহ ফলাফল ভালো হবে।

পেঁয়াজের রসের ব্যবহার

পেঁয়াজের তেল ব্যবহার করার নিয়ম আমরা দেখছি এখন শুধু পেঁয়াজের রসের ব্যবহার দেখব। পেঁয়াজের রস ব্যবহার করলে চুলের গোড়া মজবুত হয় এবং চুলকে বৃদ্ধি করতে সাহায্য করে। পেঁয়াজে থাকা সাপলার কথার ত্বকের বাড়তি তেল ও দুর্গন্ধ থেকে মুক্তি পেতে সাহায্য করে। তিন চামচ পেঁয়াজের রস এর সঙ্গে ২ চামচ লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। সেই মিশ্রণটি চুলের গোড়ায় ৩০ মিনিট ধরে লাগিয়ে রাখুন। তারপরে যেকোন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ইনশাআল্লাহ উপকারিত হবেন।

চুলের যত্নের জন্য পেঁয়াজের তেলের গুরুত্ব

আমরা চুলের যত্ন নেওয়ার জন্য বিভিন্ন ধরনের পদ্ধতি ব্যবহার করে থাকি। অনেক সময় বিভিন্ন ধরনের দামী দামী প্রোডাক্ট ব্যবহার করি বা বিভিন্ন ধরনের ঘরোয়া টোটকা ব্যবহার করে চুলের যত্ন নেওয়ার চেষ্টা করি। আমাদের মধ্যে অনেকেই চুল পড়ার সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছি। চুল পাতলা হয়ে যাচ্ছে, চুল পেকে যাচ্ছে বা চুল উঠে উঠে মাথায় টাক পড়ে যাচ্ছে এ ধরনের সমস্যা গুলো দূর করার জন্য আমরা পেঁয়াজের তেল ব্যবহার করে থাকে। পেঁয়াজের তেল বানানোর নিয়ম নতুনভাবে বলে দেয়ার কিছু নেই কারণ এটি সবারই জানা আছে। এবং আমরা পেঁয়াজের তেলের ব্যবহার সবাই জানি।

এবং আমরা আরো জানি যে বিভিন্ন ধরনের হেয়ার প্রোডাক্টে পেঁয়াজের উপকরণ ব্যবহার করা হয়। পেঁয়াজের তেল ব্যবহার করলে চুল বৃদ্ধিতে বা চুল বড় কমাতে অনেকটাই সাহায্য করে এই কথাটা বারবার বলা হচ্ছে তার কারণ এটি চুল পড়া রোধের গুরুত্বপূর্ণ ও অন্যতম কারণ। পেঁয়াজে আছে সালফার। যা চুলকে ঘন করতে সাহায্য করে এক কথায় আপনাকে টাক হতে বাঁচাবে এই পেঁয়াজের তেল।

হৃদপিন্ডের সমস্যা

পেঁয়াজের নিয়মিত ও প্রতিদিন গ্রহণকারী আমাদের হৃদয়ের জন্য খুব উপকারী। যা আমাদের কার্ডিওভাসকুলার সিস্টেমকে সুস্থ করে রাখতে সাহায্য করে। পেঁয়াজের এই অপকারটি মূলত ভিটামিন, খনিজ, ফাইটোনিউট্রিয়েন্টস ইত্যাদি মতো পোস্টটি উপস্থিতির জন্যে হয়ে থাকে। পেঁয়াজের মধ্যে উপস্থিত পটাশিয়াম ভাসো-ডিলেটর হিসেবে কাজ করে তার মানে এটি আমাদের রক্তনালী গুলিকে শিথিল করে এবং আমাদের দেহে রক্ত চলাচল কে উন্নত করে এইভাবে উচ্চ রক্তচাপের ঝুঁকি হ্রাস করে।

তবে অবশ্যই আমাদেরকে মনে রাখতে হবে অতিরিক্ত পেঁয়াজ খাওয়ার ফলে আমাদের হৃদরোগের জন্য ভালো নয়। বলা যায় যেকোনো কিছুই অতিরিক্ত ভালো না সবকিছুর পরিমাণ এক রাখা দরকার। এটি অতিরিক্ত খাওয়ার ফলে চোখের সমস্যা হয়ে থাকে তাই আমাদেরকে এটি খাওয়ার মধ্যে লিমিট রাখতে হবে।

পেঁয়াজের তেলের অপকারিতা

পেঁয়াজের তেলের অনেক উপকারিতা তাই এই প্রোডাক্টটি আপনি যেখানেই খোঁজেন বা অনলাইনে যদি সার্চ করেন তাহলে এতেলের কোন খারাপ সাইড ইফেক্ট কোন খুঁজে পাবেন না তবে এটির কিছু সাইড ইফেক্ট রয়েছে। তা নিম্নে দেওয়া হল।

অ্যালার্জি

আমাদের জীবনের অনেকগুলো স্বাস্থ্য উপকারিতার জন্য নিয়মিত পেঁয়াজ খাওয়া আমাদের জন্য উপকারী। তবে পেঁয়াজে অ্যালার্জি যুক্ত ব্যক্তিদের জন্য খাওয়াটা মোটেই উচিত নয় কারণ এটি তাদের জন্য নিরাপদ না। অ্যালার্জি ও ক্লিনিকাল ইমিউনোলজি জার্নাল অনুযায়ী,অ্যালার্জির অন্যতম উৎস হল পেঁয়াজ।

আরো পড়ুনঃ ব্যায়াম করার উপকারিতা - ব্যায়াম করার অপকারিতা বিস্তারিত জানুন

যদি আপনার পেঁয়াজের কারণে অ্যালার্জি হয় তাহলে আপনার সবসময় মনে রাখা উচিত যে পেঁয়াজ খেলে ত্বক এবং চোখে লাল ভাব, ত্বকের চুলকানি, শরীর জ্বলন ইত্যাদি এর মতো অ্যালার্জি আপনার শরীরে এই ধরনের লক্ষণগুলি জন্ম নিতে পারে।

শেষ কথা

আশা করি আজকের এই পোষ্টের মাধ্যমে পেঁয়াজের তেল বানানোর নিয়ম ও পেঁয়াজের তেলের উপকারিতা যা আলোচনা করলাম যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে সবার মাঝে বেশি বেশি শেয়ার করে পৌঁছে দিন যেন তারাও এই পোষ্টের মাধ্যমে উপকারিত হয়। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url