ফ্রিল্যান্সিং কাকে বলে - ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আমরা অনেকে আছি যারা ফ্রিল্যান্সিং করে নিজেদের জীবন সুন্দরভাবে করতে চাই। তাই আজকে আমরা এ পোস্টের মাধ্যমে ফ্রিল্যান্সিং কাকে বলে এবং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। কেননা আপনাদের সকলকে ফ্রিল্যান্সিং কাকে বলে জেনে রাখা উচিত।
প্রিয় পাঠক চলুন আর দেরি না করে আমরা নিম্নে জেনে নেই ফ্রিল্যান্সিং কাকে বলে এবং ফ্রিল্যান্সিং কিভাবে শেখা যায় সেই সম্পর্কে সকল কিছু বিস্তারিত।

সূচিপত্রঃ ফ্রিল্যান্সিং কাকে বলে

ভূমিকাঃ ফ্রিল্যান্সিং কিভাবে শিখব

প্রিয় পাঠক আমাদের দেশে বর্তমানে ফ্রিল্যান্সারের সংখ্যা বেড়ে অনেক বেশি হয়েছে। আমাদের দেশে ছেলে মেয়ে উভয়ই এখন ফ্রিল্যান্সিং এর সাথে সংযুক্ত। আমাদের দেশের ছেলেমেয়েরা এখন পড়ালেখা শেষ করে ফ্রিল্যান্সিং জগতে ঢুকে যাচ্ছে। যারা এই ফ্রিল্যান্সিং জগতে সাকসেস হচ্ছে তারা একটি উজ্জ্বল ভবিষ্যৎ পাচ্ছে। বর্তমান বাংলাদেশে আমাদের দেশের সরকার ফ্রিল্যান্সিংদের জন্য সুন্দর ভবিষ্যৎ গড়ার বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান করে রেখেছে। যারা খুব সহজে সেখান থেকে প্রশিক্ষণ গ্রহণ করে একটি বড় ধরনের ফ্রিল্যান্সার হয়ে উঠবে।

আরো পড়ুনঃ ফ্রি লটারী খেলে টাকা আয় - কুইজ খেলে টাকা ইনকাম

বর্তমান সময়ে ফ্রিল্যান্সাররা ফ্রিল্যান্সিং করে প্রতি মাসে লাখ লাখ টাকা ইনকাম করছে। তবে আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তাহলে আপনার ধৈর্য এবং মনোবল বাড়াতে হবে কেননা ফ্রিল্যান্সিং জগতে ধৈর্য এবং মনোবল না থাকলে আপনি কোন কিছুই করতে পারবেন না। আপনার কাছে সকল কিছুই বিরক্তির কারণ মনে হবে। এর জন্য আজকে আমরা এই পুরো পোস্টটিতে ফ্রিল্যান্সিং কাকে বলে এবং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবেন সেই সম্পর্কে সকল কিছু বিস্তারিত আলোচনা করব। সকল কিছু জানার জন্য আমাদের সাথেই থাকুন।

ফ্রিল্যান্সিং কাকে বলে

আমরা সকলে জানি ফ্রিল্যান্সিং একটি ইংরেজি শব্দ। যার অর্থ হলো একটি মুক্ত পেশা। কোন ধরনের নির্দিষ্ট সময় ছাড়া, নির্দিষ্ট বেতন ছাড়া এবং কোম্পানির বা মালিকের যেকোনো ধরনের কাজ অনলাইনে সম্পূর্ণ করে টাকা ইনকাম করাকে ফ্রিল্যান্সিং বলে।

উদাহরণস্বরূপ বলা যেতে পারে ধরুন আপনি যদি কোন কোম্পানিতে জব করতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে সেখানে জবের জন্য এপ্লাই করতে হবে। অ্যাপ্লাই করার পর সেখান থেকে আপনাকে যেকোনো ধরনের একটি মেসেজ বা চিঠির মাধ্যমে জবের অ্যাপার্টমেন্ট লেটার পাঠিয়ে দেবে। এরপর সেখানে একটি নির্দিষ্ট বেতন এবং নির্দিষ্ট কোম্পানির মালিকের হয়ে কাজ করতে হবে।

কিন্তু আপনি যদি ফ্রিল্যান্সিং করে থাকেন তাহলে সেখানে কোন ধরনের মালিকের হয়ে কাজ করতে হবে না বা নির্দিষ্ট সময় অথবা কোন ধরনের নির্দিষ্ট বেতন থাকবে না। এর জন্য ফ্রিল্যান্সিংকে একটি মুক্ত পেশা হিসেবে ধরা হয়। অর্থাৎ আপনাকে এখানে কারো অধীনে কাজ করতে হবে না আপনি নিজ স্বাধীনভাবে কাজ করতে পারবেন।

ফ্রিল্যান্সিং কত প্রকার

প্রিয় পাঠক আপনারা হয়তো বুঝতে পেরেছেন ফ্রিল্যান্সিং কাকে বলে কেননা আমরা উপরোক্ত আলোচনা মাধ্যমে আপনাকে বিস্তারিত জানিয়েছি ফ্রিল্যান্সিং কাকে বলে। এবার চলুন আমরা এ আর্টিকেলের মাধ্যমে জেনে নেই ফ্রিল্যান্সিং কত প্রকার ও কি কি?

ফ্রিল্যান্সিং কত প্রকার বলতে ফ্রিল্যান্সিংয়ের যেকোনো ধরনের কাজকে বোঝানো হয় অর্থাৎ প্রশ্নটি ধরতে গেলে ফ্রিল্যান্সিং এর কাজ কত প্রকার এমনটা হবে। ফ্রিল্যান্সিং জগতে অনেক ধরনের কাজ রয়েছে যেগুলো আপনারা অনেকেই জানেন না। ফ্রিল্যান্সিং কাজগুলো করার মজা হলো এটি আপনি ঘরে বসে নিজ স্বাধীনভাবে করতে পারবেন। চলুন দেরি না করে আমরা নিম্নে জেনে নিই ফ্রিল্যান্সিং এর কাজ গুলো কি কি, নিম্নে নেতা দেওয়া হলোঃ

গ্রাফিক্স ডিজাইনের কাজ
প্রিয় পাঠক বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইনের ব্যবহার হয় না এমন কোন জায়গা নেই। বর্তমান সময়ে আমাদের বাংলাদেশে এবং বাইরের দেশে সকল কিছু গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে কন্ট্রোল করা হয়। যেমন পশুদের কভার থেকে টি শার্ট ডিজাইন এবং বিভিন্ন ধরনের ফটোগ্রাফি, মুভির ব্যাকগ্রাউন্ড চেঞ্জ, দোকানের ভাউচার ইত্যাদি সকল কিছুতে গ্রাফিক্স ডিজাইনের উপস্থিতি রয়েছে। বর্তমান বাংলাদেশে গ্রাফিক্স ডিজাইনের অনেক ধরনের কাজ রয়েছে সেই কাজগুলোর মধ্যে।

যদি আপনি একটি শিখতে পারেন তাহলে প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন। গ্রাফিক্স ডিজাইনের মধ্যে আপনি যদি লোগো ডিজাইন, ইউটিউব থাম্বনেইল ডিজাইন, টি শার্ট ডিজাইন, বিভিন্ন ধরনের পোস্টার ডিজাইন এগুলোর মধ্যে যেকোন একটি শিখেন তাহলে ফাইবার গ্রিকে এবং বিভিন্ন ওয়েবসাইটে কাজ করে বিপুল পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

SEO করে কাজ
SEO এর পূর্ণরূপ হলো সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন। যেকোনো একটি ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের জন্য অপটিমাইজেশন করে সার্চ ইঞ্জিনে ভালো পজিশনে নিয়ে আসাকে SEO বলা হয়। বর্তমান সময়ে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অর্থাৎ SEO এই পেশাটি একটি জনপ্রিয় এবং দুর্দান্ত অনলাইন পেশা হিসেবে গণ্য করা হয়। আপনি যদি বাড়িতে বসে থেকে SEO এই কাজটি শিখতে পারেন তাহলে বাইরের দেশের বিভিন্ন ওয়েবসাইটের জন্য আপনি একটি পার্মানেন্ট জব করতে পারবেন। এই জবটিতে অনেক টাকা ইনকাম করা যায়।

বিভিন্ন ধরনের ভিডিও এডিটিং
আপনি যদি একটি দক্ষ ভিডিও এডিটর হয়ে থাকেন তাহলে টাকা ইনকাম নিয়ে আর কোন চিন্তা করা লাগবে না। কেননা একজন দক্ষ ভিডিও এডিটর মাসে লাখ লাখ টাকা ইনকাম করতে পারে। আপনি যদি ভিডিও এডিটর হন তাহলে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে ভিডিও এডিট করে টাকা আয় করতে পারবেন।

আরো পড়ুনঃ ফ্রি টাকা ইনকাম করার ২০টি উপায় - টাকা আয় অনলাইনে 2023

বর্তমান বাংলাদেশে ভিডিও এডিটরদের চাহিদা অনেক বেশি। ভালো মানের ভিডিও এবং ভালো কোয়ালিটির ভিডিও এডিটর এখন ঘরে বসে লাখ লাখ টাকা ইনকাম করছে। এটিও একটি ফ্রিল্যান্সিং কাজ যা আপনি ঘরে বসে নিজ স্বাধীনভাবে করতে পারবেন।

ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজাইনের কাজ
ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজাইন এর কাজ হল ওয়েবসাইট সম্পর্কিত সকল ধরনের কাজ। একটি ওয়েবসাইট ডিজাইন অর্থাৎ ওয়েবসাইটটি দেখতে কেমন হবে এই কাজগুলো হলো ওয়েব ডিজাইনের কাজ। আর ওয়েব ডেভেলপমেন্ট হল একটি ওয়েবসাইট কে ডায়নামিক করা এবং ব্যবহারের উপযোগী করাকে বোঝানো হয়।

বর্তমান সময়ে অনলাইন মার্কেটিং এর জন্য ওয়েবসাইটের কোন বিকল্প নেই। অধিকাংশ মানুষ এখন মার্কেটিং এর জন্য ওয়েবসাইট তৈরি করে নিচ্ছে। তাই আপনিও যদি একজন ওয়েব ডিজাইনার হয়ে থাকেন তাহলে ওয়েব ডিজাইন করে প্রতি মাসে বিপুল পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। আবার আপনি চাইলে ওয়েব ডেভেলপমেন্ট করেও বিপুল পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন।

সুতরাং পরিশেষে বলা যায় উপরোক্ত কাজগুলো হলো ফ্রিল্যান্সিং কাজ। যা আপনি ঘরে বসে স্বাধীনভাবে করতে পারবেন। আমরা আলোচনার মাধ্যমে আরো জানিয়েছি যে ফ্রিল্যান্সিং কাকে বলে আশা করি উপরোক্ত আলোচনা গুলো সকল কিছু বুঝতে পেরেছেন।

ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কি প্রয়োজন

প্রিয় পাঠক আমরা অনেকেই ফ্রিল্যান্সিং করার চিন্তাভাবনা করে থাকি কিন্তু আমরা অনেকেই জানিনা ফ্রিল্যান্সিং করার জন্য ঠিক কি কি জিনিসের প্রয়োজন পড়বে। এগুলো না বুঝে আমরা হুট করেই ফ্রিল্যান্সিং করার সিদ্ধান্ত নিয়ে নেই। তাই আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কি প্রয়োজন সে সম্পর্কে সকল কিছু বিস্তারিত নিম্নে জানাবো।

প্রিয় পাঠক ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কি কি প্রয়োজন তা নিম্নে দেওয়া হলঃ

  • ফ্রিল্যান্সিং করতে হলে সর্বোত্তম আপনাকে ধৈর্য ধরতে হবে।
  • ফ্রিল্যান্সিং করতে হলে সর্বপ্রথম আপনাকে জ্ঞান এবং দক্ষতা অর্জন করতে হবে।
  • এরপর আপনাকে কাজ করার জন্য ভালো পিসি সেটআপ অথবা ল্যাপটপ কিনতে হবে।
  • ফ্রিল্যান্সিং করতে হলে স্ট্রং ইন্টারনেট সংযোগ নিতে হবে।
  • এরপর সোশ্যাল মিডিয়াতে আপনাকে একটি স্ট্রং নেটওয়ার্ক তৈরি করতে হবে।
  • এরপর ফ্রিল্যান্সিং কাজ করার জন্য একটি নিজস্ব ভালো ওয়েবসাইট তৈরি করতে হবে।
  • ফ্রিল্যান্সিং কাজ করতে হলে নিজের একটি পরিষ্কার প্রাইসিং স্ট্রাকচার তৈরি করতে হবে।
  • ফ্রিল্যান্সিং কাজের জন্য ক্লায়েন্টের সাথে ভালো একটি সম্পর্ক গড়ে তুলতে হবে।
  • এবং ফ্রিল্যান্সিং করতে হলে নিজের দক্ষতা সময়ের সাথে সাথে বাড়াতে হবে।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখব

প্রিয় পাঠক ফ্রিল্যান্সিং শেখাটা কঠিন কোন কাজ নয় বা ফ্রিল্যান্সিং শেখার জন্য বেশি পড়ালেখা না জানলেও চলবে। বর্তমান বাংলাদেশে ফ্রিল্যান্সিং যে কেউ শিখতে পারে শুধুমাত্র ফ্রিল্যান্সিং শেখার জন্য নূন্যতম ধারণা থাকা অবশ্যক। ন্যূনতম ধারণা কেন প্রয়োজন কারণ ধরুন আপনি ফ্রিল্যান্সিং শেখার জন্য গুগলে সার্চ করছেন সেও তো বলা যেতে পারে তো এটি একটি ফ্রিল্যান্সিং শেখার মাধ্যম। বর্তমান সময়ে এখন সকল কিছু ইন্টারনেটে অর্থাৎ বিভিন্ন ধরনের ওয়েবসাইটে বা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পাওয়া যায়।

আপনি যদি একটি দক্ষ ফ্রিল্যান্সার হয়ে গড়ে উঠতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে আপনার নিকটস্থ যে কোন আইটি সেক্টরে গিয়ে একটি কোর্স করতে পারেন। কোর্স করার মাধ্যমে সকল কিছু তারা বুঝে এবং শিখিয়ে দেয়। আবার আপনি যদি কোর্স ছাড়া ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলে ফেসবুকে বা youtube এ বিভিন্ন ব্লগ দেখে ফ্রিল্যান্সিং শিখতে পারেন।

আপনি যদি ফ্রিল্যান্সিং বিষয়টা একবার বুঝতে পারেন এবং আপনার মাথায় ঢুকে যায় তাহলে খুব সহজেই আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। অর্থাৎ পরিশেষে বলা যায় আপনি যদি ফ্রিল্যান্সিং শিখতে চান তাহলে আপনার ন্যাচারাল একটি ধারণা প্রয়োজন। যা সম্পূর্ণ আপনার উপর নির্ভরশীল।

ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি

বর্তমান পৃথিবীতে বহুল জনপ্রিয় সকল পেশার মধ্যে ফ্রিল্যান্সিং অথবা আউটসোর্সিং পেশা হলো অন্যতম পেশা। আপনারা অনেকেই নতুন যারা যারা ফ্রিল্যান্সিং শুরু করতে চান কিন্তু আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে আমরা যদি ফ্রিল্যান্সিং শিখি তাহলে এই ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ বা ক্যারিয়ার কেমন হবে ইত্যাদি। তবে আমি আপনাদের বলতে চাই আমিও একজন ফ্রিল্যান্সার। এই ফ্রিল্যান্সিং করে আমি প্রতি মাসে প্রায় এক লক্ষ টাকার অধিক ইনকাম করতে পারি।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা ইনকাম করার পদ্ধতি - ফ্রি টাকা ইনকাম

সুতরাং আমি আপনাদের বলব ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ অনেক সুন্দর। ফ্রিল্যান্সিং করার মাধ্যমে আপনি আপনার সুন্দর ক্যারিয়ার গড়তে পারবেন। বর্তমান সময়ে পৃথিবীতে এখন সকল কিছু তথ্য প্রযুক্তির উপর নির্ভর তাই ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ ও উজ্জ্বল। তাই আপনারা নিশ্চিন্তে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন।

শেষ কথাঃ ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

প্রিয় পাঠক আশা করি উপরোক্ত আলোচনার মাধ্যমে ফ্রিল্যান্সিং কাকে বলে এবং ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো সেই সম্পর্কে সকল কিছু বুঝতে পেরেছেন। কেননা আমরা আপনাদের ফ্রিল্যান্সিং বিষয়ে সকল কিছু বুঝিয়ে আলোচনা করেছি। আপনি যদি নিজের ক্যারিয়ার গড়তে চান তাহলে আজ থেকেই ফ্রিল্যান্সিং করার সিদ্ধান্ত গ্রহণ করুন এবং সামনের দিকে এগিয়ে যান। আমাদের এই পোস্ট পাওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url