কেগেল এক্সারসাইজ কিভাবে করতে হয়

আসসালামু আলাইকুম, আজকে আমরা এই পোস্টে আলোচনা করব কেগেল এক্সারসাইজ কিভাবে করতে হয়। কেগেল এক্সারসাইজ কিভাবে করতে হয় এটা অনেকেই জানেনা আবার অনেকেই জানলেও ভুল করে। এজন্য আজকে আমরা এই পোস্টে সম্পূর্ণভাবে জানব কিভাবে এক্সারসাইজ করতে হয়।
আপনি যখন কেগেল এক্সারসাইজ করবেন তখন যদি আপনার কোন কিছু ভুল ত্রুটি হয়ে  তাহলে আপনার কোন কাজ করবে না। তাই চলুন দেখি না করে জেনে নেই কেগেল এক্সারসাইজ কিভাবে করতে হয়।

সূচিপত্রঃ কেগেল এক্সারসাইজ কিভাবে করতে হয়

কেগেল ব্যায়াম কি

কেগেল ব্যায়াম হলো আপনার শরীরে পেলভিক ফ্লোর যেগুলো পেশী রয়েছে সেগুলো শক্তিশালী করে তুলবে। আপনি যখন প্রসাব করেন তখন অনেক ধরনের জ্বালাপোড়া করে কিন্তু আপনি যখন প্রস্রাব বন্ধ করবেন তখন আপনার পেলভিক পেশিগুলো ব্যবহার করবেন। আপনি যদি আপনার পেলভিক পেশীগুলো আরো শক্তিশালী করে তুলেন তাহলে আপনার মলত্যাগ থেকে মুক্ত পাবেন।

আরো পড়ুনঃ ব্যায়াম করার উপকারিতা - ব্যায়াম করার অপকারিতা বিস্তারিত জানুন

কি গেল ব্যায়াম হলো আপনার শরীরের যেগুলো পেলভিক পেশি রয়েছে সেগুলো সংকোচন করার মাধ্যমে মলত্যাগ, প্রস্রাব এবং জনতার মত কার্যক্রম করতে সাহায্য করে।

কেগেল ব্যায়াম কাদের জন্য জরুরী

অনেক মানুষ রয়েছে যারা প্রস্রাব করতে গিয়ে পেশি সময় ধরে রাখতে পারে না। তাদের শরীরে যেগুলো পেলভিক পেশি রয়েছে সেগুলো দুর্বল হয়ে যায়। এজন্য যখন প্রস্রাব আসে তখন পেশিফোন ধরে রাখার ক্ষমতা রাখতে পারেনা। আপনি যদি প্রতিনিয়ত কেগেল এক্সারসাইজ করেন তাহলে আপনার পেশীগুলোকে আরো শক্তিশালী করে তুলবে।
  • মহিলারা গর্ভ অবস্থায় থাকা
  • প্রস্রাব ও মলত্যাগের সমস্যা
  • আপনার যদি পেলভিক পেশি সার্জারি করে
  • শরীর ইনডেক্স করলে বা ইনডেক্স করা থাকলে
  • আপনার পেলভিক পেশি গুলো দুর্বল হলে বুঝতে পারার উপায় হল আপনি যখন প্রস্রাব করতে যাবেন তখন পচা বেশিক্ষণ ধরে রাখতে পারবেন না। সেজন্য আপনি এ ব্যায়াম করতে পারেন।
  • মলত্যাগ করার সময় যদি কোষ্ঠকাঠিন্য হয় বা অতিরিক্ত কাশি হয়।

আপনি কেগেল ব্যায়াম সঠিকভাবে করছেন কিনা

অনেকে মনে করে কেগেল ব্যায়াম করার জন্য জিমে যাওয়ার প্রয়োজন হয় কিন্তু আসলে কেগেল ব্যায়াম করার জন্য জিমে যাওয়ার প্রয়োজন হয় না আপনি বাসাতে বসে থেকে করতে পারবেন। চলুন জেনে নেই কেগেল এক্সারসাইজ কিভাবে করতে হয় বা আপনি কেগেল ব্যায়াম সঠিকভাবে করছেন কিনা।
  • সর্বপ্রথম আপনাকে মেঝে সমান স্থানে শুয়ে পড়তে হবে।
  • আপনার যে পেলভিক পেশিগুলো রয়েছে ওই পেসি গুলো চিহ্নিত করতে হবে। আপনি যখন প্রস্রাব করবেন সে সময় প্রস্রাব বন্ধ করে পিসি গুলো চিহ্নিত করুন।
  • কেগেল সম্পর্কে যদি আপনার ধারণা থাকে তাহলে পেশিগুলো চিহ্নিত করে ব্যায়াম করা শুরু করুন।
  • দীর্ঘ শ্বাস নিতে হবে এবং আপনার যে পেলভিক পেশিগুলো রয়েছে ছয় থেকে সাত সেকেন্ডের মতো ধরে সংকুচিত করবেন।
  • এরপরে আপনার পেলভিক পেশি গুলোকে বিশ্রাম করতে দিন এবং পুনরায় আবার শুরু করুন।
  • কেগেল এক্সারসাইজ করার সময় আপনার শরীরের পে ট কোমর ও মেরুদন্ড ঢিলে রাখা প্রয়োজন।
  • কেগেল এক্সারসাইজ দিনে তিনবারের মতো করতে পারবেন।

পেলভিক পেশি গুলো খুজার উপায়

আপনি সাধারণত টয়লেটে বসে থেকে প্রস্রাব করার সময় প্রস্রাব বন্ধ করে আপনার পেলভিক পিসি গুলো খুজে পেতে সাহায্য করবে। এই কাজটি আপনাকে ততক্ষণ পর্যন্ত করার প্রয়োজন যতন পর্যন্ত আপনি প্রস্রাব বন্ধ করে বুঝতে পারছেন না যে আপনার কোন পিসিটি সবচেয়ে বড় সমস্যা দিচ্ছে আপনি এভাবে টয়লেটে বসে থেকে সে পেলভিক পেশি টি খুঁজে বাহির করুন।

মহিলাদের জন্য আরও একটি উপায় রয়েছে সেটি হল আপনি আপনার যৌনাঙ্গে শুধুমাত্র একটি আঙ্গুল এর মাধ্যমে পিসি গুলো খুজে বাহির করতে পারবেন। প্রস্রাব করার সময় আপনার যৌনাঙ্গের পেশি গুলো যেগুলো রয়েছে ওইগুলোতে চাপ দিতে থাকেন তাহলে আপনি আপনার হাতের আঙ্গুল হবেই আপনি বুঝতে পারবেন আপনার আপনার কোন পেলভিক পেশিতে বেশি সমস্যা দেখা দিচ্ছে। এভাবেই ছেলে মেয়ে উভয়ই পেলভিক পেশি গুলো খুজে বাহির করতে পারবেন।

কেগেল ব্যায়ামের উপকারিতা

আমরা যখন প্রতিনিয়ত জিমে গিয়ে ব্যায়াম করি বা প্রতিদিন না হাঁটাহাঁটি করি করে যে ব্যায়াম করে আমাদের শরীরে পেশিগুলো শক্ত করে ঠিক সেভাবে আমাদের কেগেল ব্যায়াম করতে হবে। শরীরের মধ্যে যেমন পেশি ঠিক সেই রকমই ছোট সত্য পেশি প্রস্রাবের যে পাশ দিয়ে বাহির হয় ওইখানে অনেক পেশি রয়েছে। কেগেল এর মাধ্যমে আপনি আপনার শরীরে শারীরিক অনেক ধরনের সমস্যা থেকে মুক্ত হবে।

আরো পড়ুনঃ সকালে কি কি ব্যায়াম করা উচিত বিস্তারিত জানুন

আজকে আমরা কেগেল ব্যায়ামের মাধ্যমে কি কি উপকার পাওয়া যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এবং কেগেল এক্সারসাইজ কিভাবে করতে হয় উপরে আলোচনা করা হয়েছে।

কেগেল ব্যায়াম করে পুরুষের উপকারিতা

আপনি যদি পুরুষ ব্যক্তি হয়ে থাকেন তাহলে চলুন জেনে নেই পুরুষের কেগেল ব্যায়াম করার কি কি উপকারিতা রয়েছে।

একজন ব্যক্তি যদি নিয়মিত প্রতিদিন কেগেল ব্যায়াম করে তাহলে তার প্রস্রাবের কোন ধরনের সমস্যা থাকবে না। আপনার লিঙ্গের পেলভিক ফ্লোর রয়েছে সেগুলো সচল রাখতে সাহায্য করে। আপনার যদি অতিরিক্ত দ্রুত বীর্য পাঠ ঘটে তাহলে আপনি প্রতিনিয়ত কেগেল এক্সারসাইজ করুন তাহলে আপনার বীর্যপাত ঘন ভাবে দেরিতে পড়বে। কেগেল ব্যায়ামের মাধ্যমে পুরুষের মানসিক শান্তি এবং ঘুম অনেক আরামদায়ক হয়। শরীর ও সুস্থ থাকে।

কেগেল ব্যায়াম করে মহিলাদের উপকারিতা

মহিলারা যদি গর্ব অবস্থায় থাকে তাহলে মহিলাদের কেগেল ব্যামে বেশি উপকার আসে। এ ব্যায়াম করার মাধ্যমে মহিলাদের প্রস্রাব এর সমস্যা দেখা দেয় না। আপনি যদি মহিলা হয়ে থাকেন তাহলে আপনার যদি বয়স ৩০ এর থেকে বেশি হয় তাহলে আপনার যৌন শক্তি আরও উন্নত করবে এবং তৃপ্তি মত কার্যকর হবে। আপনার প্রস্রাব স্বাভাবিক ভাবে হবে এবং আপনার শরীর ঠিক রাখবে ও জনশক্তি বাড়িয়ে তুলবে।

আপনাকে মানসিক চাপ থেকে দূরে রাখতে সাহায্য করবে এবং আপনার যদি ঘুমের কোন ধরনের অসুবিধা থাকে তাহলে আপনার ঘুমের সমাধান করে কেগেল এর এক্সারসাইজ। আপনি যদি গর্ব অবস্থায় থাকেন তাহলে আপনার ব্লাড প্রেসার থাকলে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যৌন মিলনের জন্য প্রশান্তি আনে।

কেগেল ব্যায়াম কাদের জন্য জরুরী

সাধারণভাবে আপনি যদি পুরুষ অথবা নারী হয়ে থাকেন তাহলে কেগেল ব্যায়াম করার মাধ্যমে অবশ্যই উপকার পাবেন। নারী-পুরুষ দুজনার সমান উপকার পাবে। তবে কিছু কিছু মানুষের জন্য অত্যন্ত জরুরি হয়ে পারে কেগেল এক্সারসাইজ।
  • নারীদের প্রস্রাব করার সময় যোনি কিছুটা ছেড়ে দিতে পারে। সে ক্ষেত্রে কেগেল ব্যায়াম জরুরি।
  • নারী-পুরুষ উভয়ের যদি কোষ্ঠকাঠিন্য থাকে তাহলে ক গেল এক্সারসাইজ এর মাধ্যমে উপকার হয়।
  • আপনার বয়স যদি বাড়তে থাকে এবং ক্ষুধা কমতে থাকে তাহলে কেগেল এক্সারসাইজ জরুরি।
  • পেলভিক বেশি গুলো বা যৌনাঙ্গের সমস্যা দেখা দিলে।
  • বিএমআই এর বেশি হলে কেগেল ব্যায়াম জরুরী।

কেগেল ব্যায়ামের অপকারিতা

আমরা এতক্ষন উপরোক্ত আলোচনা করলাম কেগেলে এক্সারসাইজ কিভাবে করতে হয় কেগেলে এক্সারসাইজের উপকারিতা চলুন এবার আমরা জেনে নেই কেগেল ব্যায়াম করার মাধ্যমে অপকারিতা কি কি রয়েছে। কেগেল ব্যায়াম করার জন্য নারী-পুরুষের ভিন্ন ভিন্ন ব্যায়াম কিন্তু কি খেলবেন করলে কোন ধরনের অপকারিতা থাকে না বরং আরো মানুষের উপকার বয়ে আনে।

আরো পড়ুনঃ পা ফাটা দূর করার ঘরোয়া উপায় - পা ফাটার ক্রিম

শেষ কথাঃ কেগেল এক্সারসাইজ কিভাবে করতে হয়

আমরা উপরোক্ত আলোচনা করেছি কেগেল এক্সারসাইজ কিভাবে করতে হয়। আপনি যদি সম্পূর্ণ পোস্টে পড়ে থাকেন তাহলে অবশ্যই বুঝতে পারবেন কেগেলে এক্সারসাইজ কিভাবে করলে আপনার শরীর সুস্থ থাকবে এবং আপনি আপনার সমস্যার সমাধান করে আনতে পারবেন। সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url