সকালে কি কি ব্যায়াম করা উচিত বিস্তারিত জানুন

আসসালামু আলাইকুম,  প্রিয় পাঠক আমাদের দেশে প্রাচীনকালের মানুষ শরীর সতেজ রাখতে প্রতিদিন সকালে ব্যায়াম করতো। তো চলুন সকালে কি কি ব্যায়াম করা উচিত তার সম্পর্কে আমরা জানি, সকালে ব্যায়াম করলে শরীর সুস্থ ও সতেজ থাকে। সকালে ব্যায়াম না করলে শরীরে নানা রোগ দেখা দেয়। আমাদের এ পোষ্টের মাধ্যমে সকালে কি কি ব্যায়াম করা উচিত তার বিস্তারিত আজকে জানবো।
আমরা সাধারণত ৮ থেকে ১০ঘণ্টা কাজ করি। তারপর যদি আমরা ব্যায়াম করি না, তাই আমাদের শরীরে নানা ধরনের রোগ সৃষ্টি হয়। তাই আমাদের সকালে কি কি ব্যায়াম করা উচিত তা সম্পর্কে জানতে হবে। তারপর ব্যায়াম করতে হবে।

সূচিপত্র‌

সকালে ব্যায়াম করে জীবনে উন্নতি

খুব সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম করলে আপনার জীবনযাত্রা সুন্দর হবে । প্রথম প্রথম এটি আপনার কাছে খুবই কঠিন মনে হবে কিন্তু ধীরে ধীরে এটি সহজ হয়ে যাবে। মানুষ অভ্যাসের দাস । সকালে কি কি ব্যায়াম করা উচিত তা সম্পর্কে জানতে পারলে আপনার শরীরে বিভিন্ন ধরনের উন্নতি হবে যা আপনি লক্ষ্য করতে পারবেন। আপনি যদি প্রতিদিন সকালে ব্যায়াম করেন তাহলে এটি আপনার জীবনে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠবে ।যা আপনার চলার পথে সাহায্য করবে।

আরো পড়ুনঃ ব্যায়াম করার উপকারিতা - ব্যায়াম করার অপকারিতা বিস্তারিত জানুন

শরীর সুস্থ ও সবল থাকলে চলাফেরা করতে ভালো লাগে।শরীর ভালো থাকলে মন ভালো থাকে। আর মন ভালো থাকলে সব কাজে মনোযোগ দিয়ে করা যায়। কাজ সঠিকভাবে করতে পারলে সামনের দিকে এগোনো যায়। আমাদের জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যায়াম প্রয়োজন।

পেশী শক্তিশালী করার জন্য সকালে ব্যায়াম করতে হবে

শরীরের উপকারীর জন্য শরীরচর্চা অনেক গুরুত্বপূর্ণ বিষয়। সকালে কি কি ব্যায়াম করা উচিত তা সম্পর্কে আপনার জানা থাকলে আপনার শরীরের পেশী শক্তিশালী হবে। সকালে আমাদের শরীরে টেস্টোস্টেরনের মাত্রা বেশি হয় তাই আমাদের উচিত সকালে অধিক পরিমাণে ব্যায়াম করার। শরীরে পেশী গুলো সতেজ রাখার জন্য ব্যায়াম করতে হবে।পেশী  দুর্বলতা সমস্যা থাকলেও আপনি সকালে ব্যায়াম করতে পারেন। ব্যায়ামের ফলে আপনার শরীরে ক্যালসিয়াম বৃদ্ধি হবে ।যার কারণে  পেশী শক্তিশালী হবে।পেশী শক্তিশালী করার জন্য নিয়মিত ব্যায়াম করতে হবে।

একদিন দুইদিন পরপর ব্যায়াম করলে পেশী ও দুর্বল হয়ে যাবে। অল্প সময়ের জন্য হলেও সকালে ব্যায়াম করা প্রয়োজন। তাছাড়া পেশী  শক্তিশালী না থাকলে আমাদের চলাফেরা করতে অনেক সমস্যা হবে। অনেক সময় দেখা যায়। বয়স বেশি হওয়ার কারণে চলাফেরা করা যায় না। এমনকি অন্যের মাধ্যমে চলতে হয়। ঠিক সময় মত যদি সকালে ব্যায়াম করা হয় তাহলে এই সমস্যা গুলো দেখা যায় না। সঠিক সময়ে এবং নিয়মিত ব্যায়াম করলে নিজে নিজেই সবকিছু করা যায় বয়স যতই হোক না কেন।

স্ট্রেস উপকারী পাওয়ার জন্য সকালে ব্যায়াম

এখনকার মানুষ মানসিক চাপ নিয়ে খুবই সমস্যার সম্মুখীন হন, তাদের প্রতিদিনের কাজ সঠিকভাবে করতে পারে না । একটি মানুষের অতিরিক্ত চাপ সৃষ্টি হলে তার মানসিক অসুস্থতার ঝুঁকি থাকে। যার ফলে মানুষটি মারা যেতে পারে। মানসিক চাপ থেকে বিরত থাকার জন্য সকালে কি কি ব্যায়াম করা উচিত তা বিস্তারিত জানতে হবে। মানসিক চাপ দূর করার জন্য একজন মানুষের সকালে ঘুম থেকে উঠে প্রতিনিয়ত ব্যায়াম করা উচিত।

প্রতিদিন ব্যায়াম করলে স্ট্রেসের সমস্যার হ্রাস পায় এবংব্যক্তির সুস্থ ও ভালো থাকে। যার কারণে সকালে নিয়মিত ব্যায়াম করা শরীরের পক্ষে উপকারী। ব্যায়াম করতে করতে ছেড়ে দিলে সেটা আবার শরীরের পক্ষে অপকারী। যা শেষ বয়সে বোঝা যায়।

সকালে ব্যায়ামের মাধ্যমে ঘুমের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়

প্রতিদিন সকালে ব্যায়াম করলে শরীর সুস্থ এবং রাতে ঘুমও ভালো হয়। তাই অনিদ্রার সমস্যা পিরিত ব্যক্তির প্রতিদিন সকালে ব্যায়াম করা উচিত। অনেকে আছে যারা সন্ধ্যায় ব্যায়াম করে। ব্যায়াম করার জন্য উপযুক্ত সময় হলো সকাল। সন্ধ্যা চাইতে সকালে ব্যায়াম করায় শরীরের পক্ষে লাভজনক। সকালে কি কি ব্যায়াম করা উচিত তা সম্পর্কে জানা থাকলে আপনার ঘুমের সমস্যা থেকে মুক্তি পাবেন। ব্যায়াম এমন একটা মাধ্যম।

আরো পড়ুনঃ দাঁতের মাড়িতে ব্যথা হলে করণীয় - দাঁতের মাড়ি ব্যথার ঔষধ

যার মাধ্যমে আপনি যে কোন কাজই খুব সহজে করতে পারেন। এমনকি ঘুমের জন্যও ব্যায়াম প্রয়োজন। সারাদিনের কাজ মানসিক চাপ ইত্যাদি এগুলা নিয়ে কখনো ঘুম পরিপূর্ণ হবে না। ঘুম পরিপূর্ণ করার জন্য মন ফ্রেশ থাকতে হবে। যার জন্য ব্যায়াম করতে হবে।

ওজন কমাতে সকালে ব্যায়াম করা উপকারী

সকালে ব্যায়াম না করলে শরীরে বিভিন্ন জায়গায় চর্বি জমা হয় এবং ওজন বেড়ে যায়।আবার অনেকে আছে যারা ওজন কমানোর জন্য সন্ধ্যায় অনেক ধরনের ব্যায়াম করে তবে শরীরের তেমন কোন চর্বিও কমে না এবং ওজনও কমে না। বিজ্ঞানীরা গবেষণায় প্রমাণ করেছে যে সকালে ব্যায়াম করলে দূরত্ব চর্বি কমে এবং ওজনও কমে। অতএব আপনি যদি জানেন সকালে কি কি ব্যায়াম করা উচিত তাহলে আপনার শরীরে চর্বি এবং ওজন কমাতে খুব সহজে পারবেন।

তবে দুইদিন করবেন দশদিন করবেন না। তাহলে কিন্তু ব্যায়ামের উপকার পাওয়া যাবে না। এমনকি ওজনও কমবে না চর্বি ও কমবে না। রোগ জীবাণু ভালো হবে না।সবকিছু মেনে চলার জন্য নিয়মিত ব্যায়াম করতে হবে তবে শরীরের জন্য উপকারী হবে।

সকালে ব্যায়াম দ্বারা ডায়াবেটিস প্রতিরোধ

ডায়াবেটিস এমন এক ধরনের রোগ যা শরীরে আক্রমণ করলে সারা জীবন থেকে যায়। তাই আমাদের শরীরে এই সমস্যা থেকে রক্ষা পাওয়ার জন্য সকালে নিয়মিত ব্যায়াম করতে হবে। প্রথমে জানতে হবে সকালে কি কি ব্যায়াম করা উচিত। বিশেষজ্ঞদের মতে ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তির পক্ষে সকালে ব্যায়াম করা অনেক উপকারী, যার শরীরের রক্তে শর্করাকে নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও ডায়াবেটিসের লক্ষণ গুলি চিহ্নিত করতে সহায়তা করে।

এক কথায় বলা যায় ডায়াবেটিসের প্রথম এবং প্রধান ওষুধ হচ্ছে ব্যায়াম অথবা হাঁটাচলা করা। যার শরীরে ডাইবেটিস থাকা সত্ত্বেও শরীর সতেজ থাকে। তাই আমাদের উচিত ডায়াবেটিস থেকে রক্ষা পাওয়ার জন্য শিশু বাস থেকে নিয়মিত ব্যায়াম এবং হাঁটাচলা করতে হবে।

সকালে কি কি ব্যায়াম করা উচিত

শরীর সুস্থ ও সরল রাখার জন্য নিয়মিত সকালে ব্যায়াম করা উচিত। ব্যায়াম বিভিন্ন ধরনের হয়। অনেকে আছেন সকালে হাটাহাটি করে ব্যায়াম করে। আবার অনেকে আছেন বিভিন্ন যন্ত্রের সাহায্যে ব্যায়াম করে। ব্যায়াম শরীরের জন্য অনেক উপকারী। একটি শরীরের কোন ক্ষতি করে না বরং উপকার করে। এগুলো করার জন্য আমাদেরকে প্রথমে জানতে হবে সকালে কি কি ব্যায়াম করা উচিত। এগুলো জানার পরে নিয়মিত ব্যায়াম করলে আমাদের শরীরের বিভিন্ন রোগ থেকে উদ্ধার পাওয়া যাবে।যেমন শরীরে চর্বি কমানো ওজন কমানো বিভিন্ন রোগ থেকে বিরত থাকা ইত্যাদি।

সকালে ব্যায়াম করা দীর্ঘার জন্য উপকারী

সকালে ব্যায়াম শরীরে দীর্ঘজীবনের জন্য উপকারী। সকালে নিয়মিত ব্যায়াম করা শরীরের মানসিক ও শারীরিক অবস্থাকে উৎসাহ দেয়। তবে শক্তি বজায় রাখার জন্য নিয়মিত সকালে  ব্যায়াম করতে হবে। হার্টের সুস্বাস্থ্য বজায় রাখার জন্য, আপনি নিম্ন লিখিত ক্রিয়া-কলাপ গুলি যেমন দ্রুত হাঁটাচলা, দৌড়ানো বা ক্রিয়া অন্তর্ভুক্ত করতে পারেন। হাঁটাচলা ও ব্যায়াম শরীরের পক্ষে শিশুকাল থেকে বৃদ্ধকাল পর্যন্ত সহায়তা করে থাকে।

আরো পড়ুনঃ পা ফাটা দূর করার ঘরোয়া উপায় - পা ফাটার ক্রিম

শিশুকালে ব্যায়াম না করলে বৃদ্ধকালে প্যারালাইসিসও হতে পারে। অতএব আমরা প্যারালাইসিস নামক আরো বড় ধরনের রোগ থেকে বিরত থাকার জন্য নিয়মিত সকালে ব্যায়াম করব।

সকালে ব্যায়াম করার উপকারিতা

ব্যায়াম আমাদের জীবনের উপকারী অংশ। যা আমরা বৃদ্ধকালে বুঝতে পারি। ব্যায়ামের উপকারিতা গুলো হল। পেশী শক্তিশালী করে,মানসিক চাপ দূর করে, কাজ করার আহ্বান জানাই, চলাফেরা করতে সহায়তা করে, বিভিন্ন রোগ জীবাণু থেকে মুক্ত রাখে। ব্যায়াম করলে ক্যালসিয়াম বৃদ্ধি পায়। ব্যায়াম করার সঠিক নিয়ম হচ্ছে সকাল। অনেকে আছে যারা সন্ধ্যায় ব্যায়াম করে। তবে আমার মতে বলা যায় ।সন্ধ্যা ব্যায়াম করার চাইতে সকালে ব্যায়াম করাই ভালো এতে সারাদিনটা খুব সুন্দর ভাবে কেটে যায়। 

তাই আমরা নিয়মিত ব্যায়াম করব। এবং শরীর সুস্থ ও স্বাভাবিক রাখবো। এতে আমাদের চলাফেরা পথে সাহায্য করবে। তাই বলা যায় বেঁচে থাকার জন্য ব্যায়াম অবশ্যই প্রয়োজন।

শেষ কথাঃ

ব্যায়াম করার জন্য আমাদের প্রথমে জানতে হবে সকালে কি কি ব্যায়াম করা উচিত। ব্যায়াম আমাদের শরীরে অনেক উপকারী। আশা করি আমাদের এই পোষ্টের মাধ্যমে ব্যায়ামের যে উপকারিতা রয়েছে তারা সবগুলোই দেয়া হয়েছে। আমাদের এ পোস্ট দ্বারা আপনি সবকিছু বুঝতে পারবেন। আমাদের পোস্টটি বুঝতে যদি ভালো লাগে তাহলে অবশ্যই আমাদের সাথে থাকবেন। বেশি বেশি শেয়ার করবেন এবং সবার মাঝে ছড়িয়ে দিবেন। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url