দাঁত পরিষ্কার ও স্কেলিং এর মধ্যে পার্থক্য কি

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আজকের পোষ্টের মাধ্যমে দাঁত পরিষ্কার ও স্কেলিং এর মধ্যে পার্থক্য কি তা সম্পর্কে বিস্তারিত দেওয়া হবে। দাঁত আমাদের খুবই প্রয়োজনীয় অঙ্গ যার মাধ্যমে আমরা খাবার চিবিয়ে খাই। আজকে আমরা দাঁত পরিষ্কার ও স্কেলিং এর মধ্যে পার্থক্য কি তার সম্পর্কে বিস্তারিত জানব।
দাঁতের যত্ন নেওয়া এটা একটি গুরুত্বপূর্ণ বিষয়। দাঁত আমাদের বিশেষ অঙ্গ যার মাধ্যমে আমরা খাবার খেয়ে থাকি। যদি আমরা মুখ দিয়ে খাবার খায় কিন্তু খাবার চিবিয়ে খাওয়ার জন্য দাঁতের প্রয়োজন হয়। আমাদের উচিত নিয়মিত দাঁত পরিষ্কার করা।

সূচিপত্র

ভূমিকাঃ দাঁত পরিষ্কার ও স্কেলিং এর মধ্যে পার্থক্য কি

সুস্থ দাঁত মানুষের হাসি সৌন্দর্যের আকর্ষণীয়তা বৃদ্ধি করে। মন জয় করার জন্য সুন্দর হাসি খুঁজে প্রয়োজন। অনেক সময় দাঁতের অযত্ন ও অবহেলার কারণে আমাদের সে আশা পূরণ হয় না। সুন্দর হাসি না হওয়ার কয়েকটি কারণের মধ্যে হল দাঁত পরিষ্কার না করা এবং ঠিক সময় স্কেলিং না করা। তার জন্য দাঁত পরিষ্কার ও স্কেলিং এর মধ্যে পার্থক্য কি তা সম্পর্কে জানতে হবে। দুইটি একরকম হলেও বৈশিষ্ট্য আলাদা। অনেক সময় দাঁত ও মারির মাঝে অনেক খাবার আটকে থাকে।

আরো পড়ুনঃ রুম হিটারের দাম কত - রুম হিটারের বাংলাদেশ প্রাইস ২০২৩

নিয়মিত ব্রাশ করলে সেটা চলেও যায় তবে খাবারের অংশ লেগে থাকা অবস্থায় ব্রাশ না করলে খাবারগুলো শক্ত হয়ে যায় আর একে বলা হয় প্লাক। প্লাক থেকে রক্ষা পাওয়ার জন্য দাঁত পরিষ্কার ও স্কেলিং এর মধ্যে পার্থক্য কি তা ভালোভাবে জানতে হবে। স্কেলিং করার প্রয়োজনীয়তা নির্ভর করে একজন মানুষের লালার উপর। লালা দুই ধরনের হয়ে থাকে ভারী লালা ও পাতলা লালা। যাদের ভারী লালা তাদের স্কেলিং করা বেশি প্রয়োজন কারণ মুখ ওয়াশ আউট কম হয়।

যাদের সিস্টেমিক ডিজিজ, ডিএম, সিকেডিসহ বিভিন্ন জটিল রোগ আছে তাদের জন্য দাঁতের বিশেষ যত্ন প্রয়োজন হবে। এগুলার মধ্যে দাঁত পরিষ্কার ও স্কেলিং এর মধ্যে পার্থক্য কি তা জানা থাকলে সমস্যা সম্মুখীন হতে হবে না। বর্তমানে একটি কথা প্রচলিত রয়েছে তা হল তার থাকতে দাঁতের মর্ম দিতে হয়। তাই আমাদের প্রতিনিয়ত দাঁতের যত্ন নিতে হবে। যাতে দাঁতের হলদে রং এবং পোকার আশঙ্কা না থাকে।

স্কেলিং করা দাঁত কি

স্কেলিং করলে দাঁত সাদা হয় না। প্রত্যেকটি মানুষের আলাদা আলাদা সাইট থাকে। স্কেলিং এর মাধ্যমে দাঁতের উপর লেগে থাকা পাথর ও দাঁতের বাইরে স্তরের দাগ যেমন সিগারেট, গুল, পান ইত্যাদি এগুলো দাঁত পরিষ্কার করতে হবে। দাঁতের স্কেলিং করা খুবই জরুরী কারণ ক্যালকুলাস দাঁত থেকে মাড়িকে আলাদা করে দেয়। তাছাড়াও দাঁতের সংবেদনশীল অংশ ডেন্টিন উন্মুক্ত করে দেয়। ফলে মিষ্টি অথবা ঠান্ডা খাবার খেলে দাঁত শিরশির করে।

আর এই শিশির থেকে রক্ষা পাওয়ার জন্য দাঁত পরিষ্কার ও স্কেলিং এর মধ্যে পার্থক্য কি তা জানতে হবে। মারের প্রদাহ বেশি হলে কখনো এমনিতেও মুখে রক্ত আসতে পারে যার কারণে মুখে দুর্গন্ধ হয়।

দাঁত পরিষ্কার ও স্কেলিং এর মধ্যে পার্থক্য কি

দাঁত আমাদের খুবই উপকারী অংশ। যার মাধ্যমে আমরা খাবার চিবিয়ে খেতে পারি। খাবার চিবিয়ে খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। অনেক সময় আমাদের দাঁত হলদে রংয়ের এবং যাতে পোকা দেখা যায়। দাঁতের পোকা ও হলদে রং দূর করার জন্য দাঁতের যত্ন নিতে হবে। প্রতিদিন সকালে ও রাতে দুইবার দাঁত ব্রাশ করতে হবে। দাঁত হলদে হওয়ার কারণে পরিবার ও বন্ধুমহল এর কাছে ভালোভাবে কথা বলতে পারি না। যার জন্য দাঁতের যত্ন নিতে হবে এবং নিয়মিত দাঁত ব্রাশ করতে হবে।

আরো পড়ুনঃ সকালে কি কি ব্যায়াম করা উচিত বিস্তারিত জানুন

স্কেলিং করলে দাঁত ফাঁকা হয়ে যায় এটা ভুল ধারণা দাতে যখন ক্যালকুলাস সরে যায় তখন ক্যালকুলাসের দারুন দাঁত থেকে আলাদা হয়ে যাওয়ায় মারিয়া ভাষা স্বাভাবিক জায়গা আসতে কয়েক দিন সময় লাগে। এই সময় এই জায়গা গুলো জিব্বা ফাঁকা মনে হয়। যার কারণে ঠান্ডা পানিতে অথবা মিষ্টি খাবার খেলে দাঁত শিরশির করে। কয়েকদিন পর যখন মারিস স্বাভাবিক জায়গায় চলে আসে তখন ওই দাঁত ফাঁকা হয়ে যাওয়ার অনুভূতি ঠিক হয়ে যায়।

স্কেলিং করলে কি দাঁতের ক্ষতি হয়

স্কেলিং করলে দাঁত আলগা হয়ে যায় বা দাঁতের ক্ষতি হয়। স্কেলিং করলে আসলে কি দাঁতের ক্ষতি হয় এই বিষয়ে এন্টিবেটিক নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানে৩৪৮৪ তম পর্বে ডক্টর কানিজ সৈয়দা কিছু কথা বলেছেন। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালে রিসার্চ অ্যান্ড ডেভেল পেমেন্ট ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান হিসেবে নিয়োজিত রয়েছে।স্কেলার মেশিনের মূলত মেকানিজম হলো আল্ট্রাসনিক ভাইব্রেশন। স্কেলিং করার কিছু স্পেসিফিক নিয়ম আছে এসব নিয়ম না মেনে স্কেলিং করলে দাঁতের ক্ষতি হতে পারে। দাঁতের ক্ষতি না হওয়ার জন্য নিয়ম মেনে স্কেলিং করতে হবে।

স্কেলিং করার সময় ব্যথা

স্কেলিং করার সময় ব্যাথা হয় এটি হলো ভুল ধারণা। কারণ স্কেলারের ভাইব্রেশন এর জন্য স্কেলিং এর সময় শীর্ষের অনুভূতি হয়। তবে ক্যালকুলাসের পরিমাণ যদি বেশি হয় তবে স্কেলিং এর সময় দাঁত বেশি শিরশির করে। দাঁত পরিষ্কার রাখার জন্য সময় মত স্কেলিং করা উচিত। দাঁতের সমস্যা দেখা দিক বা না দিক বছরে একবার হলেও ডেন্টিসের কাছে চেকআপ করানো উচিত। এক কথায় বলা যায় বছরে একবার হলেও ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

দাঁতের স্কেলিং জরুরী কেন

সুস্থ দাঁত মানুষের হাসির সৌন্দর্যের আকর্ষণ ও বৃদ্ধি করে। সুন্দর হাসি দিয়ে মন জয় করা যায়। কিন্তু অযত্ন ও অবহেলার কারণে বাংলাদেশে আসা গুলো পূরণ হয় না। আশা পূরণ না হওয়ার কারণ হলো নিয়মিত দাঁত ব্রাশ না করা। আমাদের দাঁতের যত্ন নিতে হবে। প্রতিদিন সকালে ও রাতে দুইবার করে নিয়মিত দাঁত মাজতে হবে। তার আগে দাঁত পরিষ্কার ও স্কেলিং এর পার্থক্য কি তা সম্পর্কে বিস্তারিত জানতে হবে।

দাঁতের চিকিৎসা গুলোর মধ্যে স্কেলিং সবচেয়ে পরিচিত। দাঁতের স্কেলিং কখন করা প্রয়োজন এবং এর সাম্প্রতিক নানা ভুল ধারণা প্রচলিত আছে। আমাদের এই ভুল ধারণা গুলো দূর করার জন্য স্কেলিং কি তা জানতে হবে।

স্কেলিং কি

স্বাভাবিক নিয়মে খাবার খাওয়ার পর কিছু খাবার দাঁত ও মাড়ির মাঝে আটকে থাকে। সে আটকে থাকা খাবারগুলোকে মরহমরাধষ পৎবারপব বলে।। না আমিতো ব্রাশ করলে সেটা চলে যায় কিন্তু যদি সামান্য খাবার অংশ লেগে থাকে আর যদি ব্রাশ না করা হয় তাহলে সেটা কিছুটা শক্ত হয়ে যায়। আর শক্ত অংশটাকে বলা হয় প্লাক। সে শক্ত অংশে ব্রাশ করলে সে প্লাক ব্রাশের সঙ্গে উঠতে চায় না। আর প্রত্যেকবার এরকম একটু একটু প্লাক জমে শক্ত হয়ে তৈরি হয় ক্যালকুলাস।

ক্যালকুলাস হলো পাথর যা দাঁতের জন্য অনেক ক্ষতিকর। স্কেলিং ও দাঁত পরিষ্কার মধ্যে বিশাল পার্থক্য রয়েছে। দাঁত পরিষ্কার করার জন্য কোন যন্ত্রের প্রয়োজন হয় না। কিন্তু স্কেলিং করার জন্য বিভিন্ন যন্ত্রের প্রয়োজন হয়।

পাথর যেভাবে দাঁতের ক্ষতি করে

পাথর দাঁত থেকে মালিকা আলাদা করে দেয়। যার কারনে ঠান্ডা ও মিষ্টি জাতীয় খাবার খেলে দাঁত শিরশির করে। পাথর দাঁতের জন্য একটি ক্ষতিকর দিক যা দাঁতকে ধ্বংসের দিকে নিয়ে যায়। পাথরের কারণে দাঁতের মাড়ি থেকে রক্ত বের হয়। পাথর মাড়ির নিচের হার কেউ ক্ষয় করে ফেলে। যার ফলে একসময় দাঁত নাড়তে থাকে। এক পর্যায়ে স্কেলিং করা যায় না এতে দাঁতের অনেক ক্ষতি হয়। এমনও দেখা যায় সে লড়বো রে দাঁত ফেলে দিতে হয়। এই ক্যালকুলাস  পরিষ্কার করার প্রসেসের নামে হলো স্কেলিং। এটি সাধারণত আলট্রাসনিক মেশিন দ্বারা স্কেলিং করা হয়।

আরো পড়ুনঃ পা ফাটা দূর করার ঘরোয়া উপায় - পা ফাটার ক্রিম

দাঁতের কত প্রকার ও কি 

  • ছেদন দাঁতঃ একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মাড়ির দাঁতে চারটি ছেদন দাঁত থাকে। ছেদন দাঁত খাদ্যকে ছিঁড়তে ব্যবহার হয়। ছেদন দাঁতের কারণে আমরা খুব সহজে খাবার ছিঁড়তে পারি এবং চিবিয়ে খেতে পারি।
  • কর্তন দাঁতঃ একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মাড়ির দাঁতে আটটি কর্তন দাঁত থাকে। কর্তন দাঁত খাদ্যকে কাটতে ব্যবহার করা হয়।
  • পেষণ দাঁতঃ প্রাপ্তবয়স্কদের আটটি পেষণ দাঁত থাকে। যা খাদ্যবস্ত চর্বন ওপেষণ করে।
  • অগ্রপেষণ দাঁতঃ একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির মাড়ির দাঁতে আটটি অগ্রপেষণ দাঁত থাকে। যা পেষণ এবং চর্বনে ব্যবহার করা হয়।
  • আক্কেল দাঁতঃ মারের পেছনে অবস্থিত দাঁতকে আক্কেল দাঁত বলে। আক্কেল দাঁতের সংখ্যা একটি থেকে শুরু এবং চারটি পর্যন্ত হয়ে থাকে।

শেষ কথা

আজকের এই পোষ্টের মাধ্যমে আমরা দাঁত পরিষ্কার ও স্কেলিং এর মধ্যে পার্থক্য কি তা সম্পর্কে বিস্তারিত জেনেছে। আমাদের এই পোষ্টের মূল বিষয় হচ্ছে দাঁত পরিষ্কার। দাঁত আমাদের খুবই প্রয়োজনীয় অঙ্গ। যা দিয়ে আমরা খাবার চিবিয়ে খেতে পারি। এবং যার মাধ্যমে আমরা সুন্দর হাসতে পারি। আমাদের প্রতিনিয়ত তাদের যত্ন নিতে হবে। তার পাশাপাশি সকালে এবং রাতে দুইবার দাঁত ব্রাশ করতে হবে আমাদের এই পোস্টটি দাঁত পরিষ্কার ও স্কেলিং এর মধ্যে পার্থক্য কি তা সম্পর্কে দেওয়া হয়েছে আপনাদের যদি ভালো লাগে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url